• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

স্বর্গ থেকে এসেছেন ‘দেবী’, তোলপাড় নেপালে


ধর্মচিন্তা ডেস্ক অক্টোবর ২, ২০১৭, ০৩:৪৮ পিএম
স্বর্গ থেকে এসেছেন ‘দেবী’, তোলপাড় নেপালে

ঢাকা: বিচিত্র এই পৃথিবীতে মানুষের বিচিত্র বিশ্বাস। ধর্ম ও মতের কারণেই এই বিশ্বাসের ভিন্নতা। উপমহাদেশের হিন্দু ও বৌদ্ধ ধর্মেই এমনি কিছু বিশ্বাস রয়েছে। তাদের মতে মানুষ, পশুসহ বিভিন্ন রূপে দেবতারা এই মর্তলোকে আসে, তার ভক্তদের (মানুষ) সহায়তার জন্য। তেমনি এবার মানুষ রূপে দেবী নেপালে এসেছেন, বলে বিশ্বাস দেশটির হিন্দু ও বৌদ্ধ ধর্মবিশ্বাসীদের। 

বাবার কোলে দেবী

বৃহস্পতিবার (২৮ সেপ্টেম্বর) নেপালে তিন বছর বয়সি তৃষ্ণা শাক্য নামের শিশুকে ‘জীবন্ত দেবী’ নির্বাচিত করা হয়েছে। ফলে ওই দেবী প্রাপ্তবয়স্ক না হওয়া পর্যন্ত মন্দিরেই থাকবে। হিন্দু ও বৌদ্ধ সম্প্রদায়ের যৌথ সিদ্ধান্তেই তাকে নির্বাচিত করা হয়। ফাইনালে ছিল চার প্রতিযোগী। বাকি তিনজনকে হারিয়ে ‘কুমারী’ হয়েছে তৃষ্ণা।

হিন্দু ধর্মাবলম্বীদের একটি প্যানেল বেশ কয়েকদিন ধরে তার কোষ্ঠী ও শারীরিক পরীক্ষা করে। কারণ, তাদের বিশ্বাস, দেবীর কোনো খুঁত থাকতে পারে না।

ভক্তদের ভিড়ে দেবী

গৌতম শাক্য নামে প্যানেলের একজন বলেন, ‘এটি আমাদের ঐতিহ্য। সে আমাদের দেশের জন্য ভালো কিছু বয়ে নিয়ে আসবে, এই বিশ্বাস যেহেতু করি, তাই অনেক অনুসন্ধান করে বের করতে হয়েছে তাকে। এই শিশুর বয়স ১২ বছর হলে আমরা আবারো আরেকজন দেবী নির্বাচন করব। তবে এখন আমরা আমাদের নতুন কুমারী পেলাম।’

আগের দেবী বাড়ি ফিরছে

লাল পোশাক আর ফুলের মালা পরিহিত কুমারীকে চারপাশ থেকে ঘিরে ধরে তার ভক্তরা। কাঠমান্ডুতে নিজের বাড়ি ছেড়ে যাওয়ার আগে উপহার হিসেবে চকোলেট, ডিম, মিষ্টি এবং ফল নিয়ে সবাই দেখতে এসেছিল তাকে।

প্রধান পুরোহিত মন্দিরে আনার আগে গাড়ীতে করে তাকে আশেপাশের আরো অনেক মন্দির ঘুরিয়ে নিয়ে আসেন। তৃষ্ণা দেবী নির্বাচিত হওয়ার তার পরিবার ভীষণ গর্বিত। ‘সে কেবল আমাদের মেয়ে নয়, বরং পুরো দেশের জন্য দেবী হচ্ছে’ বলেন তৃষ্ণার বাবা বিজয় রতন শাক্য। ‘আমি খুব খুশি, কিন্তু একইসাথে আমার কান্নাও আসছে,’ যোগ করেন তিনি।

ভক্তদের চোখের পানিতে ভাসছেন দেবী

তৃষ্ণার প্রবেশের পরপরই মন্দির থেকে আগের দেবী মাতিনা শাক্য তার ভক্ত অনুরাগীদের সাথে নিয়ে বের হয়ে আসে। তার বয়স এখন ১২। দুই সপ্তাহব্যাপী এই উৎসব চললেও উৎসবের অষ্টম দিনে এই কুমারী নির্বাচিত হয়। এটিই নেপালের প্রধান উৎসব। সূত্র: কাঠমুন্ডু পোস্ট

সোনালীনিউজ/ঢাকা/এআই

Wordbridge School
Link copied!