• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

স্বাধীনতা-একুশে পদকপ্রাপ্তদের নিয়ে আনন্দ আয়োজন


সাহিত্য সংস্কৃতি প্রতিবেদক এপ্রিল ৬, ২০১৭, ১২:৫৯ এএম
স্বাধীনতা-একুশে পদকপ্রাপ্তদের নিয়ে আনন্দ আয়োজন

ঢাকা: কয়েক বছরে সর্বোচ্চ রাষ্ট্রীয় সম্মান ‘স্বাধীনতা পদক’ ও ‘একুশে পদকপ্রাপ্ত উদীচীর গুণীজনদের নাচ, গান, আবৃত্তি ও নানা আনন্দ আয়োজনে শুভেচ্ছা জানালো বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী। বুধবার (৫ এপ্রিল) সন্ধ্যায় শিল্পকলা একাডেমির সংগীত, আবৃত্তি ও নৃত্যকলা মিলনায়তনে অনুষ্ঠিত হয় উদীচীর ওই আনন্দ আয়োজনট।

শুরুতে ‘আনন্দলোকে মঙ্গলালোকে বিরাজ সত্যসুন্দর’ গানে সঙ্গে নৃত্য পরিবেশন করা হয়। এর মধ্য দিয়ে গুণীজনদের মঞ্চে স্বাগত জানান উদীচীর শিল্পীরা। এরপর ‘দিনে যদি হোস রে কানা কী হবে আর রাত্রি হলে’ এবং ‘মার জোরে টান, হো’ গান দু’টি পরিবেশন করেন শিল্পীরা।

সম্মাননাপ্রাপ্ত গুণীজনরা হলেন- স্বাধীনতা পদকপ্রাপ্ত সৈয়দ হাসান ইমাম, শামসুজ্জামান খান, আশরাফুল আলম এবং মরণোত্তর পদকপ্রাপ্ত গোলাম সামদানী কোরায়শীর কন্যা কানিজ ফাতেমা। এছাড়াও ছিলেন একুশে পদকপ্রাপ্ত গুণীজন দ্বিজেন শর্মা, কামাল লোহানী, মফিদুল হক, আবুল মোমেন, সারা যাকের, মাহমুদ সেলিম এবং তানভীর মোকাম্মেল।

গুণীদের হাতে শুভেচ্ছা স্মারক হিসেবে ‘সত্যেন সেন স্মারক গ্রন্থ’, রণেশ দাশগুপ্ত রচিত বই ‘আলো দিয়ে আলো জ্বালা’ এবং ‘শিল্পীর স্বাধীনতা প্রশ্নে’, উদীচী’র ক্রেস্ট, সত্যেন সেন রচিত গণসংগীতের অ্যালবাম এবং উত্তরীয় তুলে দেন উদীচীর শিল্পী-কর্মীরা।

আনন্দ আয়োজনে গুণীদের সংক্ষিপ্ত জীবনী পাঠ করেন কাজী মদিনা, অমিত রঞ্জন দে, হালিমা নূর পাপন, মিজানুর রহমান সুমন, শিখা সেনগুপ্তা, আব্দুল করিম, সুমিত পাল, মৌমিতা জান্নাত।

এছাড়া, গুনীজনদের প্রিয় গান গেয়ে শোনান ঝুমা খন্দকার, মহিউজ্জামান চৌধুরী ময়না, ছায়া কর্মকার, ফাহিম হোসেন চৌধুরী, মায়েশা সুলতানা ঊর্বি, অনিমা মুক্তি গোমেজ। আবৃত্তি পরিবেশন করেন জয়ন্ত চট্টোপাধ্যায়, কাজী মদিনা, শাহাদাত হোসেন নিপু, ইকবাল খোরশেদ, রাশেদ হাসান, ডালিয়া আহমেদ, বেলায়েত হোসেন, মাশকুরে সাত্তার কল্লোল।

সম্মাননাপ্রাপ্ত গুণীজনদের সাহচর্য এবং সান্নিধ্যে বিভিন্ন সময়ে উদীচী’র পথচলা সুদৃঢ় হয়েছে। নানান সময়ে এদেশের প্রগতিশীল সাংস্কৃতিক ও গণআন্দোলনে উদীচী’র পক্ষ থেকে সরাসরি মাঠে থেকে অথবা নানা ধরনের পরামর্শ দিয়ে বিশেষ ভূমিকা রেখেছেন এইসব গুণীজন। তাই তাদের রাষ্ট্রীয় সম্মাননা প্রাপ্তিতে উদীচী আনন্দিত। আর সেই আনন্দ সবার সঙ্গে ভাগাভাগি করে নেয়ার লক্ষ্যেই আয়োজিত হয় এ আনন্দ আয়োজন।

উদীচী কেন্দ্রীয় সংসদের সভাপতি ড. সফিউদ্দিন আহমদ আয়োজনে সভাপতিত্ব করেন। উপস্থিত ছিলেন উদীচী কেন্দ্রীয় সংসদের সাধারণ সম্পাদক জামসেদ আনোয়ার তপন। আর পুরো অনুষ্ঠানটি সঞ্চালনা করেন উদীচী কেন্দ্রীয় সংসদের সহ-সভাপতি বেলায়েত হোসেন। উদীচী’র শিল্পী-কর্মীরা ছাড়াও অন্যান্য প্রগতিশীল সাংস্কৃতিক সংগঠনের নেতারা এতে অংশ নেন।

সোনালীনিউজ/এন

Wordbridge School
Link copied!