• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

স্বাধীনতা কাপ কাবাডির চূড়ান্ত পর্ব


ক্রীড়া প্রতিবেদক এপ্রিল ২০, ২০১৭, ০৫:১৭ পিএম
স্বাধীনতা কাপ কাবাডির চূড়ান্ত পর্ব

ঢাকা: বিশ্বের অতি প্রাচীন ও জনপ্রিয় খেলাগুলোর একটি আমাদের জাতীয় খেলা কাবাডি বা হা-ডু-ডু। ১৯৭২ সালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাঙালির ঐতিহাসিক হা-ডু-ডু খেলাটিকে বাংলাদেশের জাতীয় খেলাতে উন্নীত করেন। শুধু জাতীয় খেলার মর্যাদা ছাড়া আর কিছুই জোটেনি কাবাডির ভাগ্যে। এই খেলার প্রসারে বাস্তবে কোনো পদক্ষেপই নেয়া হয়নি। যার প্রমাণ, বাংলাদেশের একমাত্র জাতীয় ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠানে জাতীয় খেলা কাবাডির জন্য নেই কোনো শাখা।

সময়ের বিবর্তনে আন্তর্জাতিক কাবাডিও অনেক বদলে গেছে। প্রো-কাবাডির প্রচলনে নিত্যনতুন নিয়ম যোগ হচ্ছে। ঘরোয়া পর্যায়ে সেসবের কোনো চর্চা নেই। দেশে সেই পরিমাণ খেলোয়াড়ই তো আর নেই। সেনাবাহিনী, বিজিবির মতো বাহিনীগুলোর পৃষ্ঠপোষকতায়ই খেলোয়াড়রা কোনো রকম টিকে আছেন। ১৯৮০ সালে প্রথম এশিয়া কাবাডি চ্যাম্পিয়নশিপে রৌপ্য পদক, দ্বিতীয় সাফ গেমসে রৌপ্য পদক, ২০০৬ সালে কাবাডি বিশ্বকাপে ব্রোঞ্জ পদক, ২০০৭ ও ২০০৮ সালের ইন্দো-বাংলা গেমসে বাংলাদেশ স্বর্ণপদকের (কমপক্ষে দুই ডজন এমন সাফল্য আছে) মতো সম্মান অর্জন করে। এরপর আর তেমন কোনো সাফল্য নেই। আন্তর্জাতিক পর্যায়ে পদক ফিরিয়ে আনার লক্ষ্যে ফেডারেশনেরও কোনো সুনির্দিষ্ট পরিকল্পনা নেই। ঘরোয়া আসরগুলো ঠিকঠাক মাঠে রাখাই তাদের জন্য কঠিন হয়ে পড়ে অনেক সময় পৃষ্ঠপোষকতার অভাবে। পৃষ্ঠপোষকরা আবার জাতীয় দলের সাফল্য চায়। ব্যর্থতার এই চক্রতেই আটকা এখন কাবাডি।

সম্প্রতি নতুন এডহক কমিটি দায়িত্ব নিয়েছে বাংলাদেশ কাবাডি ফেডারেশনের। যার নেতৃত্বে রয়েছেন ইন্সপেক্টর জেনারেল অব বাংলাদেশ পুলিশ একেএম শহীদুল হক। তার কমিটির অধীনে শুরু হয়েছে স্বাধীনতা কাপ কাবাডি প্রতিযোগিতা। দেশের ৪৩৪টি উপজেলার ৫২০৮জন খেলোয়াড় নিয়ে শুরু হয়েছিল প্রতিযোগিতার প্রাথমিক পর্ব। উপজেলা পর্যায় থেকে বাছাইকৃত দলগুলো নিয়ে ৬৪টি জেলা হয়ে পরবর্তীতে ৮টি বিভাগের প্রথম স্থান অধিকারী দলগুলো নিয়ে প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। এই ৮টি বিভাগ থেকে ১ম, ২য় ও ৩য় স্থান অর্জনকারী দলগুলোসহ সাতটি সার্ভিসেস দল নিয়েই ঢাকায় চূড়ান্ত পর্ব অনুষ্ঠিত হতে যাচ্ছে। দুটি গ্রুপের শীর্ষ চারটি দল নিয়ে আগামী ২৬ এপ্রিল দুটি সেমিফাইনাল ও পরের দিন ফাইনাল অনুষ্ঠিত হবে।
 
চূড়ান্ত পর্বে টুর্নামেন্টের পৃষ্ঠপোষকতা করছে বসুন্ধরা গ্রুপ। আগামী রোববার (২৩ এপ্রিল) থেকে মিরপুর হোসেন শহীদ সোহরাওয়ার্দী ইনডোর স্টেডিয়ামে শুরু হবে চূড়ান্ত পর্বের খেলা। এদিন বিকেল ৫টায় শহীদ সোহরাওয়ার্দী ইনডোর স্টেডিয়ামে প্রতিযোগিতার উদ্বোধন করবেন কাবাডি ফেডারেশনের সভাপতি ও বাংলাদেশ পুলিশ একেএম শহীদুল হক।

পাঁচদিন ব্যাপী এই প্রতিযোগিতায় দুই গ্রুপে ১০টি দল অংশগ্রহণ করছে। অংশগ্রহণকারী দলগুলো হলো: গ্রুপ ‘এ’ বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি), বাংলাদেশ সেনাবাহিনী, বাংলাদেশ ফায়ার সার্ভিস, জেলা পর্যায়ে চ্যাম্পিয়ন ও জেলা পর্যায়ে ৩য় দল। গ্রুপ ‘বি’ বাংলাদেশ পুলিশ, বাংলাদেশ নৌবাহিনী, বাংলাদেশ বিমান বাহিনী, বাংলাদেশ জেল ও জেলা পর্যায়ে রানার্স-আপ দল।

বৃহস্পতিবার (২০ এপ্রিল) দ্পুুরে বাংলাদেশ অলিম্পিক এসোসিয়েশনের অডিটোরিয়ামে আয়োজিত সংবাদ সম্মেলনে টুর্নামেন্ট সম্পর্কে বিস্তারিত জানানো হয়। এ সময় উপস্থিত ছিলেন বাংলাদেশ কাবাডি ফেডারেশনের সভাপতি ও ইন্সপেক্টর জেনারেল, বাংলাদেশ পুলিশ একেএম শহীদুল হক, বিপিএম, পিপিএম, ফেডারেশনের সাধারণ সম্পাদক ও অতিরিক্ত ডিআইজি হাবিবুর রহমান, বসুন্ধরা গ্রুপের উপদেষ্টা মেজর জেনারেল (অব:) মো. মাহবুব হায়দার খানসহ ফেডারেশনের অন্যান্য কর্মকর্তাগণ।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Wordbridge School
Link copied!