• ঢাকা
  • মঙ্গলবার, ১৯ মার্চ, ২০২৪, ৫ চৈত্র ১৪৩০
সিনে ক্যাব সম্মাননা

স্মরণীয় সালমান, বরণীয় শাকিব


বিনোদন প্রতিবেদক মার্চ ২২, ২০১৮, ০৩:৫৫ পিএম
স্মরণীয় সালমান, বরণীয় শাকিব

সালমান শাহ- শাকিব খান

ঢাকা: ‘বাংলাদেশের প্রথম সিনেমা হল ছিল ‘ব্রিটানিয়া’, প্রথম প্রযোজক কলিমুদ্দিন আহমেদ, যিনি নায়ক আলমগীর সাহেবের বাবা। এভাবে চলচ্চিত্রের শুরু থেকে এখন পর্যন্ত যাঁরা অবদান রেখেছেন, যাঁরা প্রয়াত, তাদের আমরা স্মরণ করব এবং যাঁরা জীবিত আছেন তাঁদের আমরা সম্মাননা দেব। 

এই বছর থেকে আমরা  ‘সিনেক্যাব স্মরণীয় বরণীয় সম্মাননা’ শুরু করছি। এই বছর থেকে প্রতি বছর আয়োজনটি করা হবে। আমরা মনে করি যাঁরা চলচ্চিত্রের জন্য অবদান রেখে গেছেন তাঁদের স্মরণ করা এবং যাঁরা আছেন তাঁদের সম্মাননা প্রদান করে উৎসাহ দেওয়াটা ভালো কাজ।’ কথাগুলো বলেছেন, বাংলাদেশ চলচ্চিত্র নৃত্য পরিচালক সমিতির সভাপতি মাসুম বাবুল।

তিনি আরও বলেন,  ‘বিএফডিসিতে আয়োজন করা হচ্ছে ‘সিনেক্যাব স্মরণীয় বরণীয় সম্মাননা- ২০১৮’। বাংলাদেশ চলচ্চিত্র নৃত্য পরিচালক সমিতির এই অনুষ্ঠানটির আয়োজন করছে। এতে বাংলাদেশ চলচ্চিত্রে অবদানের জন্য প্রয়াতদের যেমন স্মরণ করা হবে, তেমনি বরণ করে সম্মাননা দেওয়া হবে জীবিতদের।

প্রথম অনুষ্ঠানে চিত্রনায়ক সালমান শাহকে স্মরণ করা হবে, বরণ করে সম্মাননা দেওয়া হবে শাকিব খানকে। একইভাবে স্মরণ করা হবে নায়ক রহমানকে, সম্মাননা পাবেন নায়ক ফারুক। স্মরণ করা হবে নায়ক আনিসকে (খান আতাউর রহমান), সম্মাননা পাবেন নায়ক সোহেল রানা। স্মরণ করা হবে নায়ক রাজ্জাককে, সম্মাননা পাবেন নায়ক আলমগীর।

চিত্রনায়িকাদের মধ্যে স্মরণ করা হবে ‘মুখ ও মুখোশ’ ছবির নায়িকা পূর্ণিমা সেনগুপ্তকে, সম্মাননা পাবেন শবনম। স্মরণ করা হবে নায়িক সুমিতা দেবীকে, সম্মাননা পাবেন সুচন্দা। স্মরণ করা হবে চিত্রনায়িকা সুলতানা জামানকে (রাজিয়া), সম্মাননা পাবেন সুজাতা। স্মরণ করা হবে চিত্রনায়িকা পারভিন সুলতানা দিতিকে, সম্মান জানানো হবে শাবনাজকে।

এ ছাড়া ‘রূপবান’ ও ‘বেদের মেয়ে জোসনা’ চলচ্চিত্র দুটিকে সম্মান জানানো হবে। একইভাবে প্রযোজক, চিত্রনাট্য সংলাপ রচয়িতা, প্রযোজনা সংস্থা, প্রেক্ষাগৃহ, গীতিকার, চিত্রগ্রাহক, পরিচালক, সম্পাদনা, পরিস্ফুটন ও মুদ্রন, স্থিরচিত্র, রুপসজ্জা, শিল্প নির্দেশক, ফাইট ডিরেক্টর, ড্রেস ডিজাইনার, পোস্টার ডিজাইনার, নৃত্য পরিচালক, সংগীত পরিচালক, উৎপাদন ও ব্যবস্থাপক, চলচ্চিত্র সাংবাদিক, কৌতুক অভিনেতা, খলনায়ক, খলনায়িকা, পার্শ্ব অভিনেতা, পার্শ্ব অভিনেত্রী, গায়ক-গায়িকাদের স্মরণ করা হবে এবং বরণ করা হবে। জানা গেছে, এই অনুষ্ঠানটির জন্য ছয় মাস ধরে প্রস্তুতি চলছে। আগামী কয়েকদিনের মধ্যে আমরা অনুষ্ঠানের তারিখ ঘোষণা করবে সংগঠনটি।


সোনালীনিউজ/বিএইচ

Wordbridge School
Link copied!