• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

স্মার্টকার্ডে আনস্মার্ট গতি


নিজস্ব প্রতিবেদক এপ্রিল ১৯, ২০১৭, ১২:২৩ পিএম
স্মার্টকার্ডে আনস্মার্ট গতি

ঢাকা : ধীর গতির খপ্পরে পড়েছে ডিজিটাল জাতীয় পরিচয়পত্র তথা স্মার্টকার্ড প্রকল্প। দেশের ১০ কোটি ১৭ লাখ ভোটারের মধ্যে প্রথম ধাপে নয় কোটি নাগরিককে ডিসেম্বরের মধ্যে স্মার্টকার্ড দেয়ার কথা থাকলেও এখন পর্যন্ত অর্ধেকের বেশী কার্ড তৈরি করতে পারেনি প্রকল্পসংশ্লিষ্টরা।

এজন্য ছাপার মেশিনের অপ্রতুলতার পাশাপাশি যে ব্ল্যাঙ্ককার্ডে ওই স্মার্টকার্ড ছাপানোর কথা, চুক্তি অনুযায়ী নির্ধারিত সময়ের মধ্যে ফ্রান্সের অবার্থুর টেকনোলজিস থেকে সেই ব্ল্যাঙ্ককার্ডের সব এখনও বুঝে পায়নি জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগ।

জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ সাইদুল ইসলাম বলেন, ‘চুক্তি অনুযায়ী ফ্রান্স থেকে নয় কোটি ব্ল্যাঙ্ককার্ড আসার কথা। চলতি বছরের মার্চ পর্যন্ত এসেছে প্রায় ৫ কোটি ২০ লাখ। আমাদের পক্ষ থেকে চলতি বছরের ৩০ জুনের মধ্যে বাকি কার্ড দিতে বলা হয়েছে। এই সময়ের মধ্যে তারা কার্ড দিবে বলে লিখিতও দিয়েছে।’

ফ্রান্সের ওই প্রতিষ্ঠান নির্ধারিত সময়ে কার্ড দিতে ব্যর্থ হলে চুক্তি অনুযায়ী তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে বলে জানান মহাপরিচালক।

নাগরিকদের উন্নতমানের স্মার্টকার্ডটি করার আগে ফ্রান্স থেকে ‘ব্লাঙ্ককার্ড’ দেশের আসার পর ব্যবহার উপযোগী করার জন্য ‘পারসনালাইজেশন’ করা হয়।
সূত্র মতে, ফ্রান্সের কোম্পানি অবার্থুর টেকনোলজির মাধ্যমে স্মার্ট কার্ড প্রস্তুতের কাজ করছে ইসি। ওই প্রতিষ্ঠানটির সঙ্গে ৭৯৬ কোটি ২৬ লাখ টাকার চুক্তিতে এ কাজের মেয়াদ ছিল ২০১৬ সালের জুন পর্যন্ত। পরে মেয়াদ বাড়িয়ে ২০১৭ সালের ডিসেম্বর পর্যন্ত করা হয়েছে। স্মার্ট কার্ডে তিন স্তরে ২৫টি নিরাপত্তা বৈশিষ্ট্য থাকবে। এ কার্ডের মধ্যে যে মাইক্রোচিপ দেয়া থাকবে তাতে একজন নাগরিকের সব তথ্য পাওয়া যাবে। প্রাথমিকভাবে ২৫টি কাজে ব্যবহার করা যাবে এই কার্ড। সরকারি সব অনলাইন সুবিধা, টিআইএন প্রাপ্তি, ড্রাইভিং লাইসেন্স, পাসপোর্ট, সম্পত্তি কেনাবেচা, ব্যাংক হিসাব খোলা, ব্যাংক ঋণ, সরকারি ভাতা উত্তোলন, সহায়তা প্রাপ্তি, বিআইএন, শেয়ার-বিও অ্যাকাউন্ট, ট্রেড লাইসেন্স, যানবাহন রেজিস্ট্রেশন, বীমা স্কিম, বিয়ে রেজিস্ট্রেশন, ই-পাসপোর্ট, ই-গভর্ন্যান্স, গ্যাস-বিদ্যুৎ সংযোগ, মোবাইল সংযোগ, হেলথ কার্ড, ই-ক্যাশ, ব্যাংক লেনদেন ও শিক্ষার্থীদের ভর্তির কাজে ব্যবহার করা হবে স্মার্ট কার্ড।

এর মধ্যে আরও সোয়া কোটি ভোটার যুক্ত হয়ে হালনাগাদ তথ্য অনুযায়ী দেশে মোট ভোটারের সংখ্যা দাঁড়িয়েছে ১০ কোটি ১৭ লাখ। তালিকায় বাকিদেরকে দেশীয় ব্যবস্থাপনায় স্মার্টকার্ড দেয়ার সম্ভাবনা যাচাই-বাছাই করছে নির্বাচন কমিশন-ইসি। তবে পুরনো নয় কোটি ভোটারের স্মার্টকার্ডের জন্য ছাপার মেশিনের অপ্রতুলতার কথাও বলছেন জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের মহাপরিচালক সাইদুল ইসলাম।

গত সোমবার রাজধানীর আগারগাঁওয়ে ইসলামিক ফাউন্ডেশন ভবনে স্মার্টকার্ড প্রকল্পের সম্মেলন কক্ষে এক সংবাদ সম্মেলনে তিনি জানান, ব্ল্যাঙ্ককার্ডে স্মার্টকার্ড ছাপাতে তাদের মাত্র ১০টি প্রিন্টার মেশিন রয়েছে। এ বছরের মধ্যেই সব নাগরিকের হাতে কার্ড পৌঁছে দিতে হলে আমাদের বাড়তি আরও ১৮টি প্রিন্টার মেশিনের প্রয়োজন।

এ অবস্থায় ১০টি মেশিনেই শিফট সংখ্যা বাড়িয়ে কাজ শুরু হয়েছে বলে জানান সাইদুল ইসলাম। তিনি বলেন, ‘আগে ১০টি মেশিনে এক শিফটে কাজ করা হতো। ১৪ ফেব্রুয়ারি থেকে দুই শিফটে প্রিন্ট করা হচ্ছে। এখন সবগুলো দিয়ে তিন শিফটে কাজ করতে হবে।’

এদিকে গত বছর রাজধানীতে স্মার্টকার্ড বিতরণ শুরু হওয়ার পর ঢাকায় এ পর্যন্ত ৫৯ দশমিক ৫৪ শতাংশ স্মার্টকার্ড বিতরণ করা হয়েছে বলে জানান ব্রিগেডিয়ার জেনারেল সাইদুল।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!