• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

স্মিথ-ওয়ার্নারদের কি পরামর্শ দিলেন গতি দানব বোল্ট


ক্রীড়া ডেস্ক নভেম্বর ২০, ২০১৭, ০৩:৪৭ পিএম
স্মিথ-ওয়ার্নারদের কি পরামর্শ দিলেন গতি দানব বোল্ট

ঢাকা: উসাইন বোল্টের নাম শুনেননি এমন লোকের সংখ্যা নেই বললেই চলে। তার গতির ঝলকে আকৃষ্ট পুরো বিশ্ব। তবে গতির লড়াইয়ে আর কখনও দেখা যাবে না জ্যমাইকান এই দৌড়বিদকে। কিন্তু মাঠ ছাড়ছেন না তিনি। নতুন করে ২২ গজে ফিরেছেন। তাও আবার অস্ট্রেলিয়ান ক্রিকেটে। তা কি করে হয়? চলুন জেনে নেয়া যাক।

ইংল্যান্ডের বিপক্ষে আসন্ন এ্যাশেজ টেস্ট সিরিজের জন্য এবার গতি তারকা উসাইন বোল্টের সহযোগিতা নিয়েছে অস্ট্রেলিয়ান ক্রিকেট। ক্রিকেটারদের রানিং বিটউইন দ্য উইকেট আরো দ্রুত করার জন্যই বোল্টের পরামর্শ নিয়েছে ক্রিকেট অস্ট্রেলিয়া।

১০০ ও ২০০ মিটারে রেকর্ড আটবারের অলিম্পিক চ্যাম্পিয়ন জ্যামাইকান এই গতি তারকা অস্ট্রেলিয়ান ব্যাটসম্যানদের সাথে কাজ করার সুযোগ পেয়ে দারুন উচ্ছসিত। হেরাল্ড সান পত্রিকায় বিশ্বের দ্রুততম এই মানব বলেছেন, ‘এটা সম্পূর্ণই নিজের গতিকে উন্নত করার সাথে জড়িত। আমি ক্রিকেটে একটি বিষয় লক্ষ্য করেছি, দৌড়ের সময় তারা মোটেই এই বিষয়টির উপর গুরুত্ব দেয়না। তারা এটাকে আসলে সেদিক থেকে বিবেচনা করেনি। সঠিক দিক নির্দেশনা পেলে অবশ্যই তাদের এই মান উন্নত হবে।’

৩১ বছর বয়সী বোল্ট আগস্টে লন্ডনের বিশ্ব চ্যাম্পিয়নশীপের পরেই এ্যাথলেটিক্স থেকে বিদায় নেন। ব্যাটিংয়ের সময় রান নিতে গিয়ে কিভাবে দৌড়ানোর গতি বাড়ানো যাবে সে সম্পর্কে অস্ট্রেলিয়ান ব্যাটসম্যানদের টিপস দিবেন বোল্ট। অস্ট্রেলিয়ান ব্যাটসম্যান পিটার হ্যান্ডসকম্ব জানিয়েছেন বৃহস্পতিবার থেকে ব্রিসবেনে শুরু হওয়া প্রথম টেস্টে আগে বোল্টের এই টিপস দারুন কাজে আসবে।

ক্রিকেট অস্ট্রেলিয়ার এই উদ্যোগকে স্বাগত জানিয়ে হ্যান্ডসকম্ব বলেছেন, নিজের গতিকে আরো কিছুটা দ্রুত করার জন্যই বোল্ট আমাদের পরামর্শ দিয়েছেন। এখানে প্রথম দুই থেকে তিনটি ধাপই গুরুত্বপূর্ণ। সেগুলো যদি সঠিক ভাবে করা যায় তবে বাকিটা অবশ্যই দ্রুত হবে। তার মত একজন দ্রুততম মানবের সাথে কাজ করতে পেরে আমরা দারুন আনন্দিত।

এদিকে বোল্ট জানিয়েছেন ফুটবল থেকে অবসরের পরে তার ইচ্ছা ছিল ফুটবলে কাজ করার। সেই লক্ষ্যে ইতোমধ্যেই বুন্দেসলিগা জায়ান্ট বরুসিয়া ডর্টমুন্ড থেকে কাজ করার প্রস্তাব পেয়েছেন। বিশ্ব চ্যাম্পিয়নশীপে হ্যামস্ট্রিং ইনজুরির পরে চিকিৎসকরাও এখন বোল্টকে ফিট ঘোষনা দিয়েছেন। সে কারনেই নতুন করে কাজ শুরু করতে আর কোন বাঁধা নেই।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Wordbridge School
Link copied!