• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

স্মিথ-মার্শের ব্যাটে ‘ইল্যান্ড’ শাসন করছে অস্ট্রেলিয়া


ক্রীড়া ডেস্ক ডিসেম্বর ১৬, ২০১৭, ০৭:৫১ পিএম
স্মিথ-মার্শের ব্যাটে ‘ইল্যান্ড’ শাসন করছে অস্ট্রেলিয়া

ঢাকা: বর্তমান বিশ্বের সেরা ব্যাটসম্যান বিরাট কোহলি। এরপরই যে নামটা আসবে তিনি অস্ট্রেলিয়ার অধিনায়ক স্টিভেন স্মিথ। ঘরে-বাইরে সমানতালে চলছে তার ব্যাট। মাঠে নামলেই রানের বন্যা বইয়ে দিচ্ছেন। সেই ধারাবাহিকতা বজায় থাকল পার্থ টেস্টেও। ক্যারিয়ার সর্বোচ্চ ২২৯ রান করে স্মিথ অপরাজিত আছেন। 

তার সঙ্গী হিসেবে যিনি আছেন সেই মিচেল মার্শ ক্যারিয়ারে প্রথম সেঞ্চুরিটাকে ডাবলে রুপ দিতে পারেন কি না সেটি বোঝা যাবে চতুর্থ দিন সকালে। তিনি যে ১৮১ রানে অপরাজিত রয়েছেন। তৃতীয় দিনের খেলা শেষে অস্ট্রেলিয়ার রান ৪ উইকেটে ৫৪৯ রান। তাদের লিড দাঁড়িয়েছে ১৪৬। 

স্মিথ অপরাজিত ছিলেন ৯২ রানে। তৃতীয় দিন সকালে ১৩৮ বলে ক্যারিয়ারে ২২ তম সেঞ্চুরিটি তুলে নেন। এদিন স্মিথ ওয়ানডে স্টাইলে ব্যাট করে দ্বিতীয় ডাবল সেঞ্চুরির দেখা পেয়েছেন  ৩০১ বলে। ২৪৮ রানে বড় ভাই শন মার্শ আউট হলে স্মিথ জুটি বাঁধেন ছোট ভাই মিচেল মার্শের সঙ্গে। ক্যারিয়ারে প্রথম সেঞ্চুরিটাকে ডাবল সেঞ্চুরির দিকে নিয়ে যাচ্ছেন রডনি মার্শের ছোট ছেলে মিচেল মার্শ। স্মিথ-মার্শ পঞ্চম উইকেটে অবিচ্ছিন্ন থেকে যোগ করেছেন ৩০১ রান। 

ডাবল সেঞ্চুরি করে বেশ কিছু রেকর্ড ছুঁয়েছেন স্মিথ। ২০১৭ সালে এটি স্মিথের পঞ্চম সেঞ্চুরি। পার্থে অস্ট্রেলিয়ার পক্ষে চতুর্থ সর্বোচ্চ ইনিংস। শুধু তাই নয়, টেস্ট ইতিহাসে তৃতীয় দ্রুততম ব্যাটসম্যান হিসেবে ১০৮ ইনিংসে ২২টি সেঞ্চুরি করেছেন স্মিথ। ছাপিয়ে গেছেন শচীন টেন্ডুলকারের  ১১৪ রানের ইনিংসের রেকর্ড। স্মিথের সমান বয়সে রিকি পন্টিং সেঞ্চুরি করেছিলেন ১০টি। ডাবল সেঞ্চুরির পথে এ বছর এক হাজার পূর্ণ করেছেন অস্ট্রেলিয়া অধিনায়ক। এ নিয়ে টানা চার বছর স্মিথ এক হাজার বা তার বেশি রান করার কৃতিত্ব দেখালেন। এর আগে ২০০১ থেকে ২০০৫ সাল পর্যন্ত টানা পাঁচ বছর এক হাজার বা তার বেশি রান করেছিলেন। 

তৃতীয় দিনে ইংল্যান্ডের সাফল্য বলতে অফ স্পিনার মঈন আলীর। তিনি শন মার্শকে স্লিপে জো রুটের ক্যাচ বানিয়েছেন। এরপর ইংল্যান্ড শুধু বলই করে গেছে, সাফল্য পাওয়া হয়নি। শেষ পর্যন্ত স্মিথ ৩৯০ বলে ২২৯ রানে অপরাজিত আছেন। চার মেরেছেন ২৮টি, ছক্কা ১টি। মার্শ স্মিথের চেয়ে একটি চার বেশি মেরেছেন। তিনি ২৩৪ বলে ২৯ চারের সাহায্যে করেছেন ১৮১। 

সোনালীনিউজ/ঢাকা/আরআইবি/এআই

Wordbridge School
Link copied!