• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

সড়ক দুর্ঘটনায় মৃত্যুঝুঁকি বেড়েছে


বিশেষ প্রতিনিধি ফেব্রুয়ারি ৫, ২০১৮, ১০:১৪ এএম
সড়ক দুর্ঘটনায় মৃত্যুঝুঁকি বেড়েছে

ঢাকা : সড়ক দুর্ঘটনার কারণে সারা দেশে মৃত্যুর ঝুঁকি বেড়েছে এবং এতে সবচেয়ে বেশি জড়িত ট্রাকচালকরা। ২০১৮ সালের জানুয়ারি মাসে মোট দুর্ঘটনা রেকর্ড করা হয়েছে ৪০৩টি। এসব দুর্ঘটনায় নিহত হয়েছে ৪২৯ জন, যাদের মধ্যে ৫৪ জন নারী এবং ৩২টি শিশু। দুর্ঘটনায় আহত বা পঙ্গু হয়েছে আরো সহস্রাধিক মানুষ। দিনে গড়ে মারা গেছে প্রায় ১৪ জন। গত মাসে মহাসড়ক, জাতীয় সড়ক ও আঞ্চলিক সড়কে দুর্ঘটনার চিত্র ছিল এমন।

বুয়েটের দুর্ঘটনা গবেষণা ইনস্টিটিউট (এআরআই)-এর গবেষকদের মতে, গাড়িচালকদের মধ্যে যাদের বয়স ২৬ থেকে ৩৫ বছরের মধ্যে তারা সবচেয়ে বেশি দুর্ঘটনা ঘটিয়ে থাকে। মহাসড়কে দুর্ঘটনার মূল হোতা হিসেবে তাদেরই চিহ্নিত করা হয়েছে। এই বয়সের চালকদের প্রশিক্ষণেরও যথেষ্ট অভাব রয়েছে। ২৭.৩ শতাংশ দুর্ঘটনাই এই বয়সী চালকদের দ্বারা ঘটছে।

এআরআইয়ের গবেষক অধ্যাপক এম এম মনিরুজ্জামান বলেন, মহাসড়কের নকশায় ত্রুটি থাকার কারণেও দুর্ঘটনা ঘটছে। রোডস অ্যান্ড হাইওয়ে কর্তৃপক্ষ বুয়েটের নকশা অনুসরণ করলে দুর্ঘটনা অনেকাংশে কমে আসবে বলে মনে করেন এআরআই গবেষকরা।

গবেষণায় তারা দেখতে পেয়েছেন, যেসব চালকের বয়স ৪৬-৫৫ বছরের মধ্যে গড় হিসাবে তারা দুর্ঘটনায় অনেক কম জড়িত। মোট দুর্ঘটনার ৩.৪ শতাংশে বয়স্ক চালকরা জড়িত।

বয়স্কদের দ্বারা দুর্ঘটনা কম হওয়ার কারণ জানতে চাইলে অধ্যাপক মনিরুজ্জামান বলেন, তাদের মধ্যে পেশাদারি মনোভাব বেশি। সড়কে বেপরোয়াভাবে তারা গাড়ি চালান না। অভিজ্ঞতা এখানে বেশি কাজ করছে। তবে তাদের অনেকের চোখের সমস্যা থাকতে পারে।
 
দুর্ঘটনার সঙ্গে সবচেয়ে বেশি জড়িত ট্রাকচালকরা জানিয়ে তিনি বলেন, মোট দুর্ঘটনার ৪৭% ঘটনায় জড়িত ট্রাকচালকরা। তারা হয় সরাসরি জড়িত বা সূত্রপাত করে থাকে। তবে ট্রাকচালকদের সম্পর্কে জানা যায়, গড়ে তারা কোনো ছুটি পায় না বললেই চলে। তাদের অনেকে মাদকাসক্ত। ঘুমের অভাবেও ট্রাকচালকরা দুর্ঘটনার সূত্রপাত করে বা সরাসরি দুর্ঘটনা ঘটিয়ে থাকে বলে মনে করা হচ্ছে।

মহাসড়কে চালকদের গতিসীমা লঙ্ঘনও দুর্ঘটনার আরেক কারণ বলে ধরা পড়েছে এআরআইয়ের গবেষণায়।

দুর্ঘটনা ঘটিয়েছে এমন চালকদের তথ্য গবেষণায় দেখা গেছে, তাদের অনেকের বৈধ লাইসেন্স থাকে না। নবীন-প্রবীণ অনেক চালকই নকল লাইসেন্স ব্যবহার করে। মহাসড়কে চলন্ত পথে চালকদের মধ্যে প্রতিযোগিতা এবং গাড়ির ফিটনেস সমস্যাও দুর্ঘটনার কারণ হিসেবে উঠে এসেছে গবেষণায়।

এআরআই গবেষকদের মতে, দুর্ঘটনা রোধে প্রথম উদ্যোগ চালককেই নিতে হবে। তা না হলে দুর্ঘটনায় মৃত্যুঝুঁকি আরো বেড়ে যেতে পারে।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!