• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

হকার উচ্ছেদের প্রতিবাদ সিপিবি’র


নিজস্ব প্রতিবেদক জানুয়ারি ১, ২০১৭, ০৩:১৩ পিএম
হকার উচ্ছেদের প্রতিবাদ সিপিবি’র

হলিডে মার্কেট চালুর নামে দক্ষিণ সিটি করপোরেশনের হকার উচ্ছেদের প্রতিবাদ জানিয়েছে বাংলাদেশ কমিউনিস্ট পার্টির (সিপিবি) সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম। তিনি বলেন, বিকল্প ব্যবস্থা না করে হকার উচ্ছেদ করবেন না। এটা করা হলে রাজধানীর প্রায় চার লাখ হকার ভয়াবহ দুর্দশার শিকার হবে।

তিনি বলেন, দেশে বেকারত্ব এক বড় অভিশাপ। হকাররা আত্মকর্মসংস্থানের মাধ্যমে নিজ উদ্যোগে এই অভিশাপ মুক্তির সংগ্রামে নিয়োজিত হয়েছে। তাই হকারদের বিকল্প ব্যবস্থা করে উচ্ছেদ করুন। তা না হলে দুমুঠো ভাতের জন্য জন্য বিভিন্ন অপরাধে জড়িয়ে পড়বে তারা।

তিনি আরো বলেন, হকার উচ্ছেদের ষড়যন্ত্র নতুন কোনো ঘটনা নয়। কখনও উন্নয়নের নামে, কখনো নিরাপত্তার নামে, নানা ছলচাতুরী করে হকারদের উচ্ছেদ করা হয়।

ডিসিসির দুই মেয়রকে কলকাতার অভিজ্ঞতা কাজে লাগানোর আহ্বান জানিয়ে তিনি বলেন, সেখানে হকারদের উচ্ছেদ করা হয়নি বরং হকারদের রেখেই নগর ব্যবস্থাপনা করা হয়েছে।

বিক্ষোভ সমাবেশে বাংলাদেশ হকার্স ইউনিয়নের সভাপতি আব্দুল হাসেম কবিরের সভাপতিত্বে আরো বক্তব্য রাখেন হকার্স নেতা হজরত আলী, মুর্শিকুল ইসলাম শিমুল, রাহাত হোসেন, মো. বাবুল, মো. গোলাপ, মো. সাজু, আব্দুর রহিম, আব্দুল মজিদ, আব্দুল হানিফ, ডাইয়া মিয়া, বাবুল চৌধুরী, বিল্লাল হোসেন প্রমুখ।

সমাবেশে হকার্স ইউনিয়নের সভাপতি আব্দুল হাসেম কবির দশ দফা দাবি ঘোষণা করেন। দাবি গুলো হলো- পুর্ণবাসন ছাড়া হকার উচ্ছেদ চলবে না, হকারদের রাষ্ট্রীয় স্বীকৃতি চাই, চাঁদাবাজী বন্ধ করতে হবে, হকারদের ওপর দমন পীড়ন নির্যাতন বন্ধ করতে হবে, প্রকৃত হকারদের তালিকাভুক্তিকরণ করতে হবে, দখলকৃত সরকারী জায়গা দখলমুক্ত করে হকারদের পুর্নবাসন করতে হবে, হকারদের টাক্সেও অন্তর্ভূক্ত করতে হবে, হকারদের পুর্নবাসনের জন্য  পরিকল্পনা গ্রহণ করতে হবে, হলিডে মার্কেটগুলোতে হকারদের বসার ব্যবস্থা করতে হবে, জাতীয় বাজেটে হকারদের জন্য বরাদ্দ রাখতে হবে।

সোনালীনিউজ/ঢাকা/এমএইউ

Wordbridge School
Link copied!