• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

‘হজ পালনে সেলফি নয়’


আন্তর্জাতিক ডেস্ক সেপ্টেম্বর ৭, ২০১৬, ০১:৪২ পিএম
‘হজ পালনে সেলফি নয়’

এবারের হজে নিয়োজিত কর্মী বাহিনী যে সমস্ত সমস্যা চিহ্নিত করেছেন, তার মধ্যে প্রধান সমস্যা হচ্ছে ছবি তোলা। অনেক অংশগ্রহণকারীকে দেখা যায় কাবাঘর তাওয়াফের সময় দাঁড়িয়ে সেলফি তুলছেন। অনেকে আবার ভিডিও করেন কিংবা ভিডিও কল করে বসেন। অনেক সময় দেখা যায় দল বেঁধে ছবি তুলতে যা অন্যদের ইবাদতে বিঘ্ন ঘটায়। হারাম শরিফে কর্তৃপক্ষের অনুমতি ছাড়া ছবি তোলা নিষিদ্ধ হলেও সম্প্রতি এটা রোধ করা সম্ভব হচ্ছে না। নিরাপত্তা বাহিনী ছাড়াও বিভিন্ন দেশ থেকে আগত হাজিদের অনেকেই মনে করেন ছবি তোলা বা সেলফি তাওয়াফে বিগ্ন সৃষ্টি করে।

হজযাত্রীদের চলাচল স্বাভাবিক রাখতে ও নির্বিঘ্ন করতে সেলফি তোলা থেকে বিরত থাকার আহ্বান জানিয়েছেন সৌদি কৃর্তপক্ষ। বিভিন্ন দেশের গণমাধ্যমকে হজযাত্রীদের সচেতনতা সৃষ্টিতে এ ধরণের ছবি তোলা থেকে বিরত থাকার আহ্বান জানানো হয়।

কোন ভাবেই সেলফি উন্মাদনা ঠেকানো যাচ্ছে না বলে দাবি সৌদি নিরাপত্তা বাহিনীর। স্মার্টফোন অনেক ক্ষেত্রে হজযাত্রীদের চলাচলে সহায়ক ভূমিকা রাখে। তবে ছবি তোলা, ভিডিও ধারণ এবং বিশেষ করে সেলফি ফ্যাশনে রীতিমতো হিমসিম খাচ্ছে নিরাপত্তা বাহিনীর। স্মরণকালের মধ্যে এবারই হজে অংশগ্রহণকারীদের মধ্যে ভিডিও কল, সেলফি বা ছবি তোলার  প্রবণতা ব্যাপক আকার নিয়েছে।

সোনালীনিউজ/ঢাকা/এএম

Wordbridge School
Link copied!