• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

হজযাত্রী রিপ্লেসমেন্ট কোটা ৮ শতাংশ


বিশেষ প্রতিনিধি জুলাই ২২, ২০১৮, ০২:৩২ পিএম
হজযাত্রী রিপ্লেসমেন্ট কোটা ৮ শতাংশ

ঢাকা: হজযাত্রী রিপ্লেসমেন্টের কোটা, চার থেকে বাড়িয়ে ৮ শতাংশ করার সিদ্ধান্ত নিয়েছে ধর্মমন্ত্রণালয়। তবে এক্ষেত্রে মৃত বা গুরুতর অসুস্থতার ক্ষেত্রে শুধু মিলবে এই সুবিধা। এ জন্য দিতে হবে চিকিৎসকের সনদসহ অঙ্গীকারনামা।

আর এক্ষেত্রে মিথ্যা তথ্য দিলে এজেন্সির সনদ বাতিল করা হবে বলে সতর্ক করেছেন ধর্মমন্ত্রী মতিউর রহমান। নিবন্ধিত কোনো হজযাত্রীর মৃত্যু অথবা গুরুতর অসুস্থ হলে, তার বদলি হিসেবে হজে যাওয়ার সুযোগ পান অন্য কেউ।

এ সুবিধা এবার ৪ শতাংশ করার সিদ্ধান্ত নিয়েছিল ধর্ম মন্ত্রণালয়। তবে এজেন্সিগুলোর সংগঠন, হাবের দাবি ১৫ শতাংশ রিপ্লেসমেন্ট না হলে, হজে যেতে পারবেন না আট হাজারের বেশি যাত্রী।

এ বিষয়ে যাচাই-বাচাই শেষে ৪ থেকে বাড়িয়ে ৮ শতাংশ রিপ্লেসমেন্ট দেয়ার সিদ্ধান্ত নিয়েছে মন্ত্রণালয়। তবে এ সুবিধা দেয়া হবে মৃত ও গুরুতর অসুস্থ ব্যক্তির বদলে। এক্ষেত্রে দিতে হবে অঙ্গীকারনামা।

পাশাপাশি মন্ত্রণালয়ের কাছে রয়েছে এ পর্যন্ত চারশ ৮৫ এজেন্সির ছয় হাজার ৪শো ১৯ যাত্রী প্রতিস্থাপনের তথ্য। এবিষয়ে কারও অভিযোগ থাকলে যোগাযোগ করতে বলা হেছ হজ অফিসে।

আরো চার শতাংশ বাড়ানো ন্যায্য বললেও, সব এজেন্সির রিপ্লেসমেন্ট সংখ্যা এক নয় জানিয়ে আবারও ১৫ শতাংশ রিপ্লেসমেন্টের দাবিই সামনে আনছে হাব।

এদিকে, রিপ্লেসমেন্ট আর বাড়ানো হবে না জানিয়ে এ সুবিধার জন্য ২৪ জুলাইয়ের মধ্যে এজেন্সিগুলোকে আবেদন করতে বলা হয়েছে আশকোনা হজ অফিসে। আর এ বিষয়ে মিথ্যা তথ্য দিলে লাইসেন্স বাতিল করা হবে বলে সতর্ক করেছেন ধর্মমন্ত্রী।


সোনালীনিউজ/জেডআরসি/আকন

Wordbridge School
Link copied!