• ঢাকা
  • মঙ্গলবার, ১৯ মার্চ, ২০২৪, ৫ চৈত্র ১৪৩০

হজে বাদ পড়ছেন না কেউ


নিজস্ব প্রতিবেদক আগস্ট ১৯, ২০১৭, ০৮:৫০ পিএম
হজে বাদ পড়ছেন না কেউ

ঢাকা: ভিসা জটিলতা ও যাত্রী সংকটসহ হজযাত্রার নানা সমস্যা অনেকটা কাটিয়ে ‍উঠা গিয়েছে। বাকি থাকা ৪৬ হাজার যাত্রীরা সৌদি আরব যেতে পারছেন। এজন্য ভিসা আবেদনের মেয়াদও বাড়ানো হয়েছে। শেষ ফ্লাইট ২৮ আগস্টের মাধ্যমে সকল যাত্রীকে হজের জন্য সৌদি আরবে নিয়ে যাওয়া সম্ভব হবে বলে মনে করছেন ধর্ম মন্ত্রণালয়, সৌদি দূতাবাস, বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ ও হজ এজেন্সিস অ্যাসোসিয়েশনের(হাব)।

ফলে শেষ মূহুর্তে হজযাত্রায় যে বিশৃঙ্খলা ও অনিশ্চয়তা দেখা গিয়েছিল তা দূর হতে চলেছে। বাকি সব হজযাত্রী নিরাপদে হজে যেতে পারবেন বলেও আশা করছে সরকার। আশকোনার হজ কার্যালয়ের পরিচালক মো. সাইফুল ইসলাম জানান, ‍এখন আর ভিসা জটিলতা নেই। ১ লাখ ২৪ হাজার ৪৮৫ জন হজযাত্রীর ভিসা সম্পন্ন হয়েছে। ফলে যেসব হজযাত্রীর ভিসা বাকি রয়েছে তা রোববারের(২০ আগস্ট) মধ্যে শেষ করতে পারব।

হজফ্লাইট বাতিল হওয়ায় এখনো হজে যেতে পারেননি প্রায় ৪৬ হাজার হজযাত্রী। হজ অফিস জানায়, আগামী ২৮ আগস্ট শেষ হচ্ছে হজফ্লাইট। এখন পর্যন্ত সৌদি আরবে গেছেন মোট ৮০ হাজার ৪৯৪ জন হজযাত্রী। বাকি রয়েছে আরো ৪৬ হাজার ৭০২ জন। বাকি আট দিনের মধ্যে প্রায় ৪৬ হাজার হজযাত্রীকে জেদ্দায় পাঠাতে হবে। 

এজেন্সিগুলোর অভিযোগ, এত আগে হজফ্লাইট শুরু না করে পরে করলে এত হজযাত্রীর সংকট হতো না। তাছাড়া ই-ভিসা জটিলতার কারণে হজযাত্রী ঠিক সময়ে পাঠানো সম্ভব হয়নি। এখন তাদের যাত্রীদের জেদ্দা পাঠাতে হবে। এতে নিজেদের সুনাম ক্ষুণ্ন হয়ে ভবিষ্যতে ব্যবসায় ক্ষতি হতে পারে বলেও আশাঙ্কা করছে এজেন্সিগুলো।

এত বিপুল পরিমাণ হজযাত্রী নিয়ে এজেন্সিগুলো আশঙ্কা প্রকাশ করলেও ২৮ আগস্টের মধ্যেই সব হজযাত্রী জেদ্দায় পাঠানো সম্ভব বলে জানিয়েছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের মহাব্যবস্থাপক শাকিল মেরাজ বলেন, হজযাত্রী সংকট ধীরে ধীরে কাটিয়ে উঠছে। শনিবার বিমান ও সৌদি এয়ারলাইন্সের ছয়টি করে ফ্লাইট গেছে। ‍তবে হজযাত্রী সংকটের কারণে শনিবার কোনো হজফ্লাইট বাতিল হয়নি। একটির সময় পিছিয়ে দেওয়া হয়েছে। এজেন্সিগুলো হজযাত্রী না পাঠানোয় এতদিন ফ্লাইট বাতিল করতে হয়েছে বলেও অভিযোগ করেন তিনি।

তিনি আরো জানান, ২০ আগস্ট থেকে বিমান বাংলাদেশ আটটি করে হজফ্লাইট যাত্রী পরিবহন করবে। সৌদি এয়ারলাইন্সেরও থাকবে আটটি করে। ফলে ২৮ আগস্টের মধ্যেই সব হজযাত্রী ইনশআল্লাহ সৌদি আরব পাঠাতে পারব।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্স আরো পরে হজফ্লাইট শুরু করলে হজযাত্রীর সংকট থাকত না- এজেন্সিগুলোর এমন অভিযোগের পরিপ্রেক্ষিতে শাকিল মেরাজ বলেন, কতদিন আগে হজফ্লাইট করতে হবে তার নিয়ম-কানুন রয়েছে। সর্বমোট কতজন হজযাত্রী থাকলে কতদিন আগে ফ্লাইট পরিচালনা করতে হয় তা নির্দিষ্ট করে দেওয়া আছে। সেই নিয়ম মেনেই বিমান বাংলাদেশ এয়ারলাইন্স হজফ্লাইট শুরু করে।

হজ এজেন্সিগুলোর সংগঠন হজ এজেন্সিস অ্যাসোসিয়েশনের (হাব) মহাসচিব শাহাদত হোসাইন তসলিম জানান, হজযাত্রা নিয়ে কোনো শঙ্কা নেই, অনিশ্চয়তাও নেই। ভিসা জটিলতা ও হজযাত্রী সংকট কাঠিয়ে উঠেছে। নির্ধারিত সময়ের মধ্যে ইনশাল্লাহ সব হজযাত্রী পবিত্র হজ পালনের জন্য সৌদি আরব যেতে পারবেন।

চলতি বছর এক লাখ ২৭ হাজার ১৯৮ জনের পবিত্র হজ পালন করতে যাওয়ার কথা রয়েছে।

সোনালীনিউজ/ঢাকা/আতা

Wordbridge School
Link copied!