• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

হঠাৎ মির্জা ফখরুল লন্ডনে


নিজস্ব প্রতিবেদক জুন ১০, ২০১৮, ০৮:৪৭ পিএম
হঠাৎ মির্জা ফখরুল লন্ডনে

ঢাকা: লন্ডনেই গেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। গত ৩ জুন থাইল্যান্ড যাওয়ার আগের দিন তার লন্ডনযাত্রার নিয়ে গণমাধ্যমে প্রকাশিত সংবাদকে গুজব বলেছিলেন তিনি। কিন্তু শনিবার যুক্তরাজ্য বিএনপির এক নেতা মির্জা ফখরুল যে এখন লন্ডন আছেন, সে খবর নিশ্চিত করেন।

যুক্তরাজ্য বিএনপির এক শীর্ষ নেতা সংবাদমাধ্যমকে জানান, গত শুক্রবারই লন্ডনে পৌঁছেছেন মির্জা ফখরুল। মির্জা ফখরুলকে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান ডেকে পাঠিয়েছিলেন। ওই নেতা আরো জানান, রবিবার লন্ডনের রয়্যাল রিজেন্সিতে এক ইফতার ও দোয়া মাহফিলে যোগ দেয়ার কথাও রয়েছে মির্জা ফখরুলের। 

সূত্র জানায়, আগামী একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে করণীয় নির্ধারণে গেছেন মির্জা ফখরুল ইসলাম আলমগীর। সরকারবিরোধী আন্দোলন, জাতীয় সংসদ নির্বাচনে অংশগ্রহণ, ২০-দলীয় জোটের বাইরে সমমনা দলের সংখ্যা বৃদ্ধি, প্রার্থী তালিকা চূড়ান্ত করাসহ আগামী দিনের করণীয় নির্ধারণে সেখানে অবস্থানরত দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের সঙ্গে আলোচনা করতে পারেন তিনি। 

নাম প্রকাশে অনিচ্ছুক যুক্তরাজ্য বিএনপির এক নেতা বলেন- আগামী নির্বাচন, আন্দোলন নিয়ে বিএনপি, ২০-দলীয় জোট, রাজনৈতিক সমমনা এবং বিশিষ্ট ব্যক্তিদের নানা ধরনের মত রয়েছে। এসব মত ভিন্ন ভিন্ন হলেও নানা কারণে যৌক্তিক। তবে সবার মত গ্রহণ করার সুযোগ নেই। সঙ্গত কারণে আগামী নির্বাচনকে সামনে রেখে আন্দোলনের চূড়ান্ত কর্মকৌশল ও দিনক্ষণ ঠিক করার প্রয়োজন অনুভব করছে বিএনপি। 

নাম প্রকাশে অনিচ্ছুক বিএনপির এক স্থায়ী কমিটির সদস্য বলেন, চেয়ারপারসন কারাগারে রয়েছেন। ভারপ্রাপ্ত চেয়ারম্যান লন্ডনে রয়েছেন। ফোনে সব ধরনের নির্দেশনা নেওয়া কিংবা দেওয়া সম্ভব নয়। সেক্ষেত্রে আগামী দিনের করণীয় নির্ধারণে মহাসচিব লন্ডনে যেতেই পারেন। 

আগামী জাতীয় সংসদ নির্বাচনে বিএনপি অংশ নিতে চায়। সেজন্য নির্বাচনের পরিবেশের বিষয়ে ইতোমধ্যে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ইঙ্গিত দিয়েছেন। পরিবেশের জন্য নির্বাচনকালীন নিরপেক্ষ সরকার গঠন, সংসদ ভেঙে দেওয়া, সেনা মোতায়েনসহ কয়েকটি মৌলিক প্রশ্নে সমঝোতা করেই বিএনপি নির্বাচনে যেতে চায়। আর এটি একমাত্র আন্দোলনের মাধ্যমেই আদায় হতে পারে। আর সেটা দ্রুত সময়ের মধ্যেই শুরু করার পরিকল্পনা রয়েছে। এই আন্দোলনের নির্দেশনা দেবেন লন্ডনে অবস্থানরত বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান এবং কারাবন্দি চেয়ারপারসন খালেদা জিয়া।  

এর আগে বিএনপির অবশিষ্ট জেলা কমিটি, ঢাকা মহানগর বিএনপি এবং এর অঙ্গ ও সহযোগী সংগঠনের পূর্ণাঙ্গ কমিটি গঠনের জন্য নির্দেশ দিয়েছেন তারেক রহমান। এ বিষয়ে বিএনপির ভাইস চেয়ারম্যান মোহাম্মদ শাহজাহান বলেন, পুনর্গঠন কাজ দ্রুত শেষ করতে নির্দেশনা এসেছে। সে মোতাবেক তারা কাজ করছেন। নির্ধারিত সময়ে পুনর্গঠন কাজ শেষ হবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন তিনি।

সোনালীনিউজ/জেএ

Wordbridge School
Link copied!