• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

হতাশ মাশরাফি দেখলেন মূদ্রার অন্য পিঠ


ক্রীড়া প্রতিবেদক নভেম্বর ২৭, ২০১৬, ১১:০১ এএম
হতাশ মাশরাফি দেখলেন মূদ্রার অন্য পিঠ

নির্বাক মাশরাফি। চেয়ে চেয়ে দেখলেন তার দলের আরেকটি পরাজয়। একি হলো ভিক্টোরিয়ান্সের! দলের নেতৃত্বে থাকা মাশরাফি যেন নিজেই মিলাতে পারছেন না এর উত্তর। একের পর এক হারের যন্ত্রনায় যেন বাকরুদ্ধ। মুখে হাত রেখে হয়ত ভাবছেন এই সেই আমি... বিষন্ন ব্যদনায় দেখছেন প্রতিপক্ষ দলের ম্যাচ জয়ের নৃত্য। মাশরাফিদের হারিয়ে সাকিবরা মাঠ জুড়ে নেচেছেন। উঠে এসেছে পয়েন্ট টেবিলের দ্বিতীয় স্থানে। সুপার ফোরে উঠার সম্ভাবনা যে তাদের উজ্জল তা বলার অপেক্ষা রাখে না। 

মাশরাফির হতাশার দিনে খুশিটা সাকিবেরই ছিলো বেশি। এই দিনেই যে তিনি রানে ফিরেছেন। মিডল অর্ডারে খেলতে নেমে ২৬ বলে করেছেন ৪১ রান। টি-টোয়েন্টির জন্য দারুন পারফরম্যান্স। প্রথমে ব্যাট করতে নামা ঢাকার শুরু থেকেই ব্যাটিংয়ে ছিলো ধারাবাহিকতা। যার উপর ভর করে তার মাশরাফিদের সামনে দাড় করিয়েছিলো ৪ উইকেটে ১৭০ রান। বিশাল লক্ষ্য তাড়া করে লক্ষ্যে পৌছা হলো না ভিক্টোরিয়ান্সের। ডুয়াইন ব্রাভোর দূর্দান্ত বোলিংয়ের সামনে মাশরাফি বাহিনী ৮ উইকেটে ১৩৮ রান সংগ্রহ করে। আর এখানেই রাজ্যের হতাশা নেমে পড়ে ভিক্টোরিয়ান্সে।  

কারণ এই এক ম্যাচের হারেই টুর্নামেন্ট থেকে ছিটকে পড়েছে মাশরাফির নেতৃত্বাধীন দলটি। অথচ বিপিএল শেষ হতে এখনও অনেক দূর। যদিও তাদের হাতে রয়েছে চার ম্যাচ। তাইতো মাশরাফিতে হতাশা ভর করাই স্বাভাবিক। ভিক্টোরিয়ান্সে এবার তিনি ফেরাতে পারেন নি ভিক্টোরির সত্যিকারের রুপ। অথচ প্রথম তিনবার তার হাতেই শোভিত হয়েছিলো বিপিএলের শিরোপা। 

চলতি আসরের শুরু থেকেই হোঁচট। হারের বৃত্তে ঢাকার প্রথম পর্ব শেষ করে চিটাগাং পর্বে মিলেছিলো একটি জয়, রাজশাহীর বিপক্ষে। পুনরায় ঢাকার ফিরতি পর্বে সেই পরাজয়ের বৃত্তে। আবারো সাকিবের ঢাকা ডায়নামাইটসের কাছে পরাস্ত, ৩২ রানে। আর এই ম্যাচেই টুর্নামেন্ট থেকে ছিটকে গেলেন তারা। গতবারের চ্যাম্পিয়নদের বাকি চারটি ম্যাচ স্রেফ আনুষ্ঠানিকতায় রুপ নিয়েছে। তবুও সম্মান রক্ষার লড়াই বলে কথা। সেদিকেই হয়ত মনোযোগ থাকবে ভিক্টোরিয়ান্সের। আর যাই হোক, পয়েন্ট টেবিলের তলানীতে থেকে ঘুরে দাড়ানোটা যে বড়ই ইজ্জতের ব্যাপার হয়ে দাড়িয়েছে তাদের। 

বিপিএলের সফল নায়ক মাশরাফিও দেখলেন এবার ভিন্ন রুপ। হতাশা, ব্যর্থতা আর লজ্জা। দেখলেন ঠিক মূদ্রার অন্য পিঠ। গতকাল পর্যন্ত সম্ভাবনা জিঁইয়ে ছিলো মাশরাফির দলের। কিন্তু পরাজয় ঠেকাতে পারেন নি ম্যাশ বাহিনী। ভিক্টোরিয়ান্স নামক শব্দটি মলিন হয়ে গেলো সাকিবের ঢাকা ডায়নামাইটসে। আট ম্যাচে ভিক্টোরিয়ান্সের পয়েন্ট মাত্র দুই। স্বাভাবিক কারণেই সবার নিচে অবস্থান করছে কুমিল্লা। একমাত্র জয়টি এসেছিল রাজশাহীর বিপক্ষে।

কুমিল্লার হাতে আছে এখনও চার ম্যাচ। কিন্তু এই চার ম্যাচেও যদি জয় পায় তাহলেও শেষ চারে ওঠার সম্ভাবনা নেই। সেক্ষেত্রে তাদের পয়েন্ট হবে ১০। কিন্তু ১০ পয়েন্ট নিয়েও শেষ চারে ওঠার সুযোগ নেই। ১২ পয়েন্টের নিচে হলে কোনো দলের পক্ষে শেষ চারে খেলা সম্ভব হবে না।

মাশরাফিদের ব্যর্থতার দিকগুলো পরিস্কার, ব্যাটসম্যান শুন্যতা। ভালো মানের ব্যাটিং লাইন না থাকার খেসারত দিতে হলো তাদের। যারা ছিলেন তারাও পারেন নি ব্যাট হাতে জ্বলসে উঠতে। ম্যাচ উইনার বলতে কেউ ছিলেন না। 

উল্লেখ্য, ঢাকায় তৃতীয় পর্বে নাটকটা বেশ জমে উঠেছে। জমিয়ে তুলেছে মূলতঃ রাজশাহী কিংস। প্রথম দুই রাউন্ডে যারা ছিল নিষ্প্রভ, তারাই কি না জ্বলে উঠলো ঢাকায় তৃতীয় পর্বে। পয়েন্ট তালিকার শীর্ষে থাকা দুই দল রংপুর রাইডার্স এবং খুলনা টাইটান্সকে হারিয়ে বিপিএল জমিয়ে তুলেছে তারা।

পয়েন্ট টেবিলে চলছে ভাঙা-গড়ার খেলা। আজ এক দল শীর্ষে তো কাল আরেক দল। গতকাল (২৬ নভেম্বর) শনিবার কুমিল্লা ভিক্টোরিয়ান্সকে হারিয়ে দ্বিতীয় স্থানে উঠে গেলো ঢাকা ডায়নামাইটস। আর শীর্ষে থাকা দল খুলনাকে হারিয়ে চমক সৃষ্টি করলো রাজশাহী কিংস।

সোনালীনিউজ/ঢাকা/এমটিআই

Wordbridge School
Link copied!