• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

হবিগঞ্জের দুই রাজাকারের বিচারের আদেশ


নিজস্ব প্রতিবেদক নভেম্বর ১, ২০১৬, ০৪:০৬ পিএম
হবিগঞ্জের দুই রাজাকারের বিচারের আদেশ

মানবতাবিরোধী অপরাধের মামলায় পলাতক হবিগঞ্জের সাবেক ইউপি চেয়ারম্যান লিয়াকত আলী ও আমিনুল ইসলাম ওরফে রজব আলীর বিরুদ্ধে অভিযোগ গঠন করে বিচার শুরুর আদেশ দিয়েছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল।

আগামী ৩ ডিসেম্বর এ মামলায় সূচনা বক্তব্য ও সাক্ষ্যগ্রহণের জন্য দিন ধার্য করা হয়েছে। আজ মঙ্গলবার (১ নভেম্বর) ট্রাইব্যুনালের চেয়ারম্যান বিচারপতি আনোয়ারুল হকের নেতৃত্বে তিন সদস্যের বিচারিক প্যানেল এ আদেশ দেন।

প্রসিকিউশনের পক্ষে শুনানি করেন প্রসিকিউটর রানা দাশ গুপ্ত এবং রেজিয়া সুলতানা চমন। আসামিদের পক্ষে ছিলেন রাষ্ট্র নিযুক্ত আইনজীবী গাজী এম এইচ তামিম।

গত ২৯ সেপ্টেম্বর এই দুই জনের বিরুদ্ধে অভিযোগ গঠনের শুনানি শেষে আদেশের জন্য আজ মঙ্গলবার ১ নভেম্বর দিন ঠিক করেছিলেন ট্রাইব্যুনাল। এর আগে গত ১৮ মে আসামিদের বিরুদ্ধে অভিযোগ আমলে নেন ট্রাইব্যুনাল। আসামিদের বিরুদ্ধে হত্যা, গণহত্যা, আটক, অপহরণ, নির্যাতন ও লুটপাটের সাতটি মানবতাবিরোধী অপরাধের অভিযোগ আনা হয়েছে।

মুক্তিযুদ্ধের সময় জেলার লাখাই থানার ফান্দাউক ইউনিয়ন রাজাকার কমান্ডার সে সময়কার মুসলিম লীগ নেতা মো. লিয়াকত আলী ও হবিগঞ্জের অধিবাসী কিশোরগঞ্জের অষ্টগ্রাম থানার আলবদর কমান্ডার রজব আলীর বিরুদ্ধে ২০১৫ সালের ২৭ ডিসেম্বর মামলার তদন্তের পূর্ণাঙ্গ প্রতিবেদন প্রকাশ করেন ট্রাইব্যুনালের তদন্ত সংস্থা।

সোনালীনিউজ/ঢাকা/এইচএআর

Wordbridge School
Link copied!