• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

‘হরিপ্রসাদ চৌরাসিয়া, আপনাকে প্রণাম’


হানযালা হান নভেম্বর ২৯, ২০১৬, ০৮:০৭ পিএম
‘হরিপ্রসাদ চৌরাসিয়া, আপনাকে প্রণাম’

ছবি: আবু সুফিয়ান জুয়েল

কাল রাতে বাঁশি কে বাজিয়েছিলেন? হরিপ্রসাদ চৌরাসিয়া নাকি আমি?

মনে হয়, আমিই বাজিয়েছিলাম। কিন্তু, যারা কাল স্টেডিয়ামে গিয়েছিলেন, তারা মঞ্চে আমাকে দেখেন নি। দেখেছেন কাঁপা আঙুলের বয়সী এক জাদুকরকে। আসলে আমি আমার রূপ নিয়ে মঞ্চে উঠলে তো আপনারা এতোটা ধৈর্য্য ধরে বসে থাকতেন না। তাই, এই ছদ্মবেশ।

আমি কিন্তু নিজেকে দেখেছি। মঞ্চে উঠে আপনাদের বললাম, দয়া করে আপনারা চোখ বন্ধ করুন। ভাবুন, আপনি একটা পাখি। মধ্য অঘ্রাণের এই শেষ রাতে পাখিটা ঘন সবুজ পাহাড়ি জঙ্গলের উপর দিয়ে উড়ে যাচ্ছে। পাখিটার অভিশপ্ত জীবন। তাই জঙ্গলে ঢুকতে মানা। লুকিয়ে রাতের আঁধারে দেখতে এসেছে বন। যখন বাঁশিতে ফু দিই, তখন পাখিটা উর্ধমুখে ডানা ঝাপটায়। যখন শ্বাস টানি তখন নতমুখি হয়ে ডানাদুটো ছেড়ে দেয়।

কি চোখ বন্ধ আছে তো? এবার তাহলে শুরু করি, ফু-উ-উ-উ, ফু-উ-উ, ফু-উ, ফু-ফু, ফু-উ-উ-উ.......... কাল রাতে একটা পাখির মতোই আমরা উড়েছিলাম।

আসলে এই বাঁশি আমি বা চৌরাশিয়া একা বাজাইনি। যারা আর্মি স্টেডিয়ামে গিয়েছিলেন, সবাই মিলে বাজিয়েছি। আর আমরা শেষ রাতে স্বর্গোউদ্যানের উপর দিয়ে উড়েছি। সেখানে তো আমাদের যেতে মানা।

প্রতিটা ফু-র সঙ্গে আমরা আমাদের ইচ্ছা-আকাঙ্ক্ষা-প্রাপ্তি-প্রেম-অপ্রেম-অপ্রাপ্তি-বেদনা-কষ্ট-বঞ্চনা-হাহাকার ভরিয়ে বাঁশিতে তুলেছি মায়ার সুর।

একটা জীবন, বাঁশি বাজিয়ে যদি কাটাতে পারতাম! কতো সহজ আনন্দে অনায়াসে ভরে যেতো মুহূর্তগুলো!

হরিপ্রসাদ চৌরাসিয়া, আপনাকে প্রণাম।

লেখক: হানযালা হান, কবি

Wordbridge School
Link copied!