• ঢাকা
  • মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

হল প্রভোস্টের পদত্যাগ না হলে আবার রাজপথে


নিজস্ব প্রতিবেদক এপ্রিল ২০, ২০১৮, ০৮:০৬ পিএম
হল প্রভোস্টের পদত্যাগ না হলে আবার রাজপথে

ঢাকা: ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) কবি সুফিয়া কামাল হলের প্রভোস্ট সাবিতা রেজওয়ানা রহমানের পদত্যাগের দাবি জানিয়েছে বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ। এ দাবি মানা না হলে ছাত্র সমাজ পুনরায় রাজপথে নামবে বলেও হুঁশিয়ারি দিয়েছেন সংগঠনটির নেতারা।

শুক্রবার (২০ এপ্রিল) বিকেলে রাজু ভাস্কর্যের পাদদেশে বিক্ষোভ সমাবেশে এ দাবি জানান সংগঠনের যুগ্ম আহ্বায়ক নুরুল হক নুর।

এর আগে বৃহস্পতিবার (১৯ এপ্রিল) রাতে কবি সুফিয়া কামাল হল থেকে ছাত্রী বের করে দেওয়ার প্রতিবাদে বিকাল সাড়ে ৪টার দিকে একটি বিক্ষোভ মিছিল বের করে বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ। মিছিল শেষে বিক্ষোভ সমাবেশের আয়োজন করা হয়।

বিক্ষোভ সমাবেশে বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের আহ্বায়ক নুরুল হক নুর বলেন, গতকাল বৃহস্পতিবার রাতে কবি সুফিয়া কামাল হল থেকে আমাদের বোনদের ভয়ভীতি দেখিয়ে বের করে দেওয়া হয়েছে। তাদের সসম্মানে আবার হলে তুলে নেওয়ার দাবি জানাচ্ছি। তা না হলে ছাত্র সমাজ আবার রাজপথে দাবানল জ্বালাবে। একইসঙ্গে গতকাল রাতের ঘটনায় হল প্রাধ্যক্ষের নৈতিক অবক্ষয় ঘটেছে। তাই আমরা তার পদত্যাগের দাবি করছি।

তিনি বলেন, মধ্যরাতে মেয়েদের হল থেকে বের করে দেওয়ার ঘটনা ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাসে কলঙ্কজনক অধ্যায় রচিত করেছে। প্রশাসনের কাছে দাবি জানাচ্ছি, আপনারা দ্রুত এর বিচার করুন।

নুরুল হক বলেন, আমাদের যেসব ভাই-বোন আন্দোলনে অংশগ্রহণ করেছে তাদের ভয়ভীতি দেখানো হচ্ছে। এরকম পরিস্থিতি ঘটলে আমরা আবার রাজপথে নামবো।

প্রধানমন্ত্রীর কাছে দাবি জানিয়ে নুরুল হক বলেন, আমাদের দাবি ছিল কোটা সংস্কারের, কিন্তু আপনি বলেছেন, কোটা ব্যবস্থাই থাকবে না। আমরা শিক্ষার্থীরা আপনার ওপর আস্থাশীল। আপনি নিজ মুখে যে ঘোষণা দিয়েছেন অতিদ্রুত তা বাস্তবায়ন করুন। এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করুন।

সংগঠনের যুগ্ম আহ্বায়ক রাশেদ খান সাংবাদিকদের বলেন, আমরা শিক্ষার্থীরা পড়ার টেবিলে থাকতে চাই। হেনস্তা করবেন না, রাস্তায় আন্দোলনে নামাবেন না।

বিক্ষোভ সমাবেশের আগে বিক্ষোভ মিছিলটি টিএসসিতে (ছাত্র-শিক্ষক কেন্দ্র) অবস্থিত সন্ত্রাসবিরোধী রাজু ভাস্কর্যের পাদদেশ থেকে শুরু হয়। মিছিলটি শাহবাগ থেকে ঘুরে ভিসি চত্বর হয়ে এএফ রহমান হলের সামনে দিয়ে রাজু ভাস্কর্যে এসে শেষ হয়। 

সোনালীনিউজ/জেএ

Wordbridge School
Link copied!