• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
বাঙালিকে ‘দুষ্কৃতিকারী’ 

হাইকোর্টে এসপির হাজিরা, ক্ষমা প্রার্থনা


আদালত প্রতিবেদক জানুয়ারি ২, ২০১৭, ০৪:১৫ পিএম
হাইকোর্টে এসপির হাজিরা, ক্ষমা প্রার্থনা

ঢাকা: ‘বাঙালি’ শব্দের আগে ‘দুষ্কৃতকারী’ শব্দ ব্যবহারের ব্যাখ্যা দিতে গাইবান্ধার পুলিশ সুপার (এসপি) মো. আশরাফুল ইসলাম হাইকোর্টে হাজিরা দিয়েছেন। সোমবার (২ জানুয়ারি) পুলিশের এই কর্মকর্তা হাইকোর্টে আসেন।

এ বিষয়ে ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোতাহার হোসেন সাজু জানান, ‘গাইবান্ধার এসপি ‘বাঙালি’ শব্দের আগে ‘দুষ্কৃতকারী’ শব্দ ব্যবহারের ব্যাখ্যা দিতে হাইকোর্টে এসেছিলেন। তবে আজ আদালত ছুটি ঘোষণা করায় তিনি রেজিস্ট্রার জেনারেলের কার্যালয়ে হাজিরা দেন। এছাড়া এসপিকে তলব করা কোর্টের বিচারিক এখতিয়ার পরিবর্তন হওয়ায় বিষয়টি শুনানির জন্য প্রধান বিচারপতি এখন নতুন বেঞ্চে পাঠাবেন বলে জানান।

সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেলকে লিখিত ভাবে এসপি জানান, ‘হাইকোর্টের আদেশ মোতাবেক আমি সশরীরে আদালতে উপস্থিত আছি।’

এর আগে গত ১২ ডিসেম্বর ‘বাঙালি’ শব্দের আগে ‘দুষ্কৃতকারী’ শব্দ ব্যবহারে নিঃশর্ত ক্ষমা প্রার্থনা করায় গাইবান্ধার জেলা প্রশাসক (ডিসি) আবদুস সামাদকে ক্ষমা করেন আদালত। একই শব্দ প্রয়োগের বিষয়ে ব্যাখ্যা দিতে গাইবান্ধার এসপিকে তলব করেন হাইকোর্ট। বিচারপতি ওবায়দুল হাসান ও বিচারপতি কৃষ্ণা দেবনাথের হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন। ২ জানুয়ারি তাকে সশরীরে হাজির হতে বলা হয়।

ওইদিন গাইবান্ধার জেলা প্রশাসক (ডিসি) আবদুস সামাদ তার ব্যাখ্যায় বলেন, সাঁওতালদের ঘটনায় এসপির দেয়া রিপোর্টের আলোকে তিনি হাইকোর্টে প্রতিবেদন দেন। এরপর এ বিষয়ে ব্যাখ্যা দিতে এসপিকে তলব করেন আদালত।

গত ৬ ডিসেম্বর ‘বাঙালি’ শব্দের আগে ‘দুষ্কৃতকারী’ শব্দ ব্যবহারের ব্যাখ্যা দিতে গাইবান্ধার ডিসিকে তলব করেন হাইকোর্ট। তাকে সশরীরে হাজির হয়ে ওই শব্দ প্রয়োগের ব্যাখ্যা দিতে বলা হয়। সাঁওতালদের নিয়ে জারি করা রুলের শুনানিকালে এই  আদেশ দেন।

আদালত বলেন, ‘গাইবান্ধার জেলা প্রশাসক বাঙালিদের দুষ্কৃতকারী বলেছেন। একাত্তরের আগে এটা মানা যেত। ফাইজলামির একটা সীমা থাকা উচিত।’ এরপর আদালত গাইবান্ধার ডিসিকে তলব করেন।

ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোতাহার হোসেন সাজু আরো বলেন, ‘সাঁওতালদের ওপর হামলার ঘটনায় ৩০ নভেম্বর গাইবান্ধার জেলা প্রশাসকের পক্ষ থেকে হাইকোর্টে একটি প্রতিবেদন দেয়া হয়।’ প্রতিবেদনের এক জায়গায় ডিসি বলেন, ‘সাঁওতাল ও কিছু বাঙালি দুষ্কৃতকারী চিনিকলে হামলার ঘটনা ঘটিয়েছে।’

সোনালীনিউজ/এমএন

Wordbridge School
Link copied!