• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

হাইতিতে হারিকেনের আঘাতে নিহত ৮০০


আন্তর্জাতিক ডেস্ক অক্টোবর ৮, ২০১৬, ০৯:৫৪ এএম
হাইতিতে হারিকেনের আঘাতে নিহত ৮০০

হাইতিতে হারিকেন ম্যাথিউয়ের আঘাতে আট শতাধিক মানুষ প্রাণ হারিয়েছেন। এতে প্রায় লণ্ডভণ্ড হয়ে গেছে ক্যারিবিয়ান অঞ্চলটি। বিলীন হয়ে গেছে দেশটির দক্ষিণাঞ্চলের একটি শহর। হারিকেনের আঘাতে প্রায় ১৫ হাজার মানুষ বাস্তুচ্যুত হয়েছে ও প্রায় ৩০ হাজার ঘরবাড়ি বিধ্বস্ত হয়েছে। খবর বিবিসির।

খবরে বলা হয়, ক্যারিবীয় দেশ হাইতি, কিউবা ও ডমিনিকান রিপাবলিকে আছড়ে পড়া শক্তিশালী হারিকেন ম্যাথিউর তাণ্ডবে প্রাণহানির সংখ্যা বেড়েই চলেছে। এএফপি বলছে এখন পর্যন্ত কমপক্ষে ৪০০ মানুষ নিহত হয়েছে, অন্যদিকে রয়টার্স বলছে ৪৭৮ জন মানুষ মারা গেছে। এছাড়া নিউওয়ার্ক টাইমস বলছে ৮০০ এর বেশি মানুষ মারা গেছে।

মঙ্গলবার হাইতি ও কিউবায় আঘাত হানা ঘূর্ণিঝড় ম্যাথিউর গতিবেগ ছিল ঘণ্টায় ১২০ কিলোমিটার। ঘূর্ণিঝড়ের প্রভাবে সোমবার ও মঙ্গলবার ভারিবর্ষণ হয়। এ বর্ষণে সৃষ্ট বন্যায় হাইতির দক্ষিণাঞ্চলে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। ঘূর্ণিঝড়ে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয় হাইতির দক্ষিণ উপকূলের শহর ও মৎস্যজীবীদের গ্রাম। গাছচাপা, উড়ে আসা ভাঙা টুকরার আঘাত ও পানিতে ডুবে অনেকের মৃত্যু হয়েছে।

স্থানীয় সময় শুক্রবার সকাল ৭টা পর্যন্ত ফ্লোরিডার কেপ কানাভেরাল শহরের ৩৫ মাইল দূরবর্তী পূর্ব-উত্তরপূর্ব কোণে ঘুরপাক খায় হারিকেন ম্যাথিউ। হারিকেনটি ফ্লোরিডায় আছড়ে পড়লে এটি হবে ১০ বছরের মধ্যে যুক্তরাষ্ট্রে সরাসরি বড় ধরনের আঘাত হানা ঝড়।

সোনালীনিউজ/ঢাকা/এমএইউ

Wordbridge School

আন্তর্জাতিক বিভাগের আরো খবর

Link copied!