• ঢাকা
  • মঙ্গলবার, ১৬ এপ্রিল, ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১

হাওরে বাঁধ ভেঙে কৃষকের শেষ সম্বল প্লাবিত


সুনামগঞ্জ প্রতিনিধি এপ্রিল ২৩, ২০১৭, ০২:৪৫ পিএম
হাওরে বাঁধ ভেঙে কৃষকের শেষ সম্বল প্লাবিত

সুনামগঞ্জ: পাহাড়ি ঢলে যখন দেশের বিস্তীর্ণ হাওরাঞ্চলের ফসল একবার তলিয়ে গেছে। ঠিক তখন যাওয়ার নতুন করে সুনামগঞ্জের শনির হাওরের বাঁধ ভেঙে ফসল প্লাবিত হচ্ছে। জেলার তাহিরপুর উপজেলা পরিষদ চেয়ারম্যান মো. কামরুজ্জামান জানিয়েছেন, আজ রোববার (২৩ এপ্রিল) ভোর থেকেই উপজেলার শনির হাওরের তিনটি পয়েন্টে বাঁধ ভেঙে পানি প্রবেশ করছে।

তিনি বলেন, ভোর রাত থেকেই হাওরের আহম্মকখালি, লালুরগোয়ালা ও সাহেবনগর পয়েন্টের বাঁধ ভেঙে ও উপচে পানি প্রবেশ করছে, তলিয়ে যাচ্ছে হাওরের আধা পাকা বোরো ধান।

এলাকাবাসিরা জানান, টানা বৃষ্টিপাত ও পাহাড়ি ঢল অব্যাহত থাকায় ঝুকিঁর মধ্যে ছিল বাঁধটি। এটা টিকিয়ে রাখতে তারা প্রায় ২০ দিন ধরে স্বেচ্ছাশ্রম দিয়ে যাচ্ছিল।

বাঁধ তৈরী করছে কৃষকরা

শনির হাওরে এবার ৮ হাজার ৩০০ হেক্টর এলাকায় বোরো ধান চাষ করা হয়েছে বলে সুনামগঞ্জর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ পরিচালক জাহেদুল হক জানিয়েছেন।

এ মাসের শুরুতেই পাহাড়ি ঢলে সুনামগঞ্জ, সিলেট, মৌলভীবাজার, হবিগঞ্জ, কিশোরগঞ্জ, নেত্রকোনা ও ব্রাহ্মণবাড়িয়ায় হাওরের বিস্তীর্ণ এলাকার বোরো ধান তলিয়ে যায়। হাওরের বাঁধগুলো মেরামত ও নতুন করে নির্মাণে দুর্নীতির কারণেই এ ফসলহানি হয়েছে বলে অভিযোগ ওঠে।

সোনালীনিউজ ডটকম/ঢাকা/এআই

Wordbridge School
Link copied!