• ঢাকা
  • মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

হাজারীবাগের সব ট্যানারি বন্ধের নির্দেশ


আদালত প্রতিবেদক মার্চ ৬, ২০১৭, ০২:৫৭ পিএম
হাজারীবাগের সব ট্যানারি বন্ধের নির্দেশ

ঢাকা: রাজধানীর হাজারীবাগের সব ট্যানারি অবিলম্বে বন্ধ করে সেগুলোর গ্যাস, বিদ্যুৎ ও পানির সংযোগ বন্ধ করে দেবার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। সোমবার (৬ মার্চ) দুপুরে বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ ও বিচারপতি মো. সেলিমের হাইকোর্ট এই আদেশ দিয়েছেন।

বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতির (বেলা) এক আবেদনের প্রেক্ষাপটে আদালত ওই আদেশ দেন। নির্দেশনা বাস্তবায়নে পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালকে নির্দেশ দেয়া হয়েছে।

এছাড়া স্বরাষ্ট্র সচিব, শিল্প সচিব, পুলিশ মহাপরিদর্শক ও ঢাকার পুলিশ কমিশনারকে পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালকে এ কাজে সহযোগিতা করতেও নির্দেশ দেয়া হয়েছে।

হাজারিবাগে ছোট-বড় মিলিয়ে ১৫৪টি ট্যানারি রয়েছে। যেগুলো সাভারের চামড়া শিল্পনগরীতে সরিয়ে নিতে নির্দেশ দেয়া হয়েছিল হাইকোর্টের এক রায়ে। ট্যানারিগুলোকে সরিয়ে নেবার জন্য সরকার ২০১৬ সালের ৩১ মার্চ পর্যন্ত সময় বেঁধে দিয়েছিল ট্যানারি মালিকদের।

এরপর বহুবার সময় দেয়া হলেও অধিকাংশ কারখানা এখনও সরেনি। এ কারণে পরিবেশের ক্ষতিপূরণ হিসেবে ট্যানারিগুলোকে প্রতিদিনের জন‌্য জরিমানাও করেছেন হাইকোর্ট। এই প্রেক্ষাপটে বেলার প্রধান নির্বাহী সৈয়দা রিজওয়ানা হাসান গত ৩ জানুয়ারি এই আবেদন করেন।

আদালতে বেলার পক্ষে শুনানি করেন ফিদা এম কামাল, সৈয়দা রিজওয়ানা হাসান ও মিনহাজুল হক চৌধুরী।

সোনালীনিউজডটকম

Wordbridge School
Link copied!