• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

হাতি-গাধা প্রতীকের পেছনের ইতিহাস!


আন্তর্জাতিক ডেস্ক  নভেম্বর ৮, ২০১৬, ০৩:৫৮ পিএম
হাতি-গাধা প্রতীকের পেছনের ইতিহাস!

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের ভোটগ্রহণ শুরু হয়ে গেছে। চূড়ান্ত লড়াইও জমে উঠেছে। উত্তেজনার পারদ এখন উর্ধ্বগামী! যুক্তরাষ্ট্রসহ পুরো বিশ্বে তাকিয়ে হাতি-গাধার লড়াই দেখার জন্য। 

কি অবাক হলেন? লড়াইটা কেন গাধা আর হাতির মধ্যে! মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের প্রধান দুই রাজনৈতিক দলের প্রতীক হলো এ দুটি প্রাণি!

এমন তো নয় যে, যুক্তরাষ্ট্রের সুন্দর জিনিসের দারুণ অভাব। তাই দুটি প্রধান রাজনৈতিক দলকে প্রতীক হিসেবে বেছে নিতে হয়েছে এ দুই প্রাণিকে। চলুন এর পেছনের কারণটা জেনে নিই-

এ ইতিহাস জানতে হলে প্রায় ১৮৮ বছর পেছনে যেতে হবে। মার্কিন মুলুকে কার্টুনের খুব কদর। সাধারণ মানুষ কার্টুন খুব পছন্দ করেন। পত্র-পত্রিকায় নিয়মিত ছাপা হয় কার্টুন। আর এ প্রতীক দুটোও এসেছে কার্টুন থেকেই।

১৮২৮ সালে দেশটিতে চলছে প্রেসিডেন্ট নির্বাচনের জমজমাট প্রচারণা। ডেমোক্র্যাটিক পার্টি থেকে প্রার্থী হয়েছেন অ্যান্ড্রু জ্যাকসন। নির্বাচনের সময় হঠাৎই রাজনৈতিক প্রতিপক্ষ তাকে ‘জ্যাক অ্যাস’ অর্থাৎ গাধা বলে ডাকা শুরু করে। চালাক জ্যাকসন নামটি পছন্দ করেন। বিরোধী পক্ষের এ অপপ্রচারের সুযোগকেই কাজে লাগিয়ে নির্বাচনী প্রচারে নেমে পড়েন তিনি।

গাধাকে নির্বাচনী প্রতীক হিসেবে ব্যবহার করে জিতে নেন ভোটারদের মন। সেসময় একজন কার্টুনিস্ট তার মাথাটা একটি গাধার (জ্যাক অ্যাস) শরীরের ওপর বসিয়ে কার্টুন আঁকেন। তুমুল জনপ্রিয় হয় সেই কার্টুন। ফলাফল হিসেবে অ্যান্ড্রু জ্যাকসন দেশটির সপ্তম প্রেসিডেন্ট নির্বাচিত হন।

সেই থেকে শুরু, এখনো চলছে গাধার জয়জয়কার। পরবর্তী সময়ে ডেমোক্র্যাটিক পার্টির অন্য নেতাদেরও নির্বাচনী প্রতীক হিসেবে তুমুল জনপ্রিয়তা পায় গাধা। ডেমোক্র্যাটদের চোখে গাধা স্মার্ট ও চালাক; সহিষ্ণুতার প্রতীক।

এদিকে ১৮৭৪ সালে জনপ্রিয় সাপ্তাহিক পত্রিকা ‘হারপার’ এ থমাস ন্যাস্ট নামে একজন কার্টুনিস্ট হাতিকে রিপাবলিকানদের প্রতীক হিসেবে উপস্থাপন করেন। তিনি তার কার্টুনে দেখান, সিংহের চামড়া পিঠে চাপিয়ে একটি গাধা বনের সব প্রাণিকে ভয় দেখিয়ে বেড়াচ্ছে। সবাই ভয় পেলেও একটি হাতি স্থির, অচঞ্চল।

কার্টুনটিতে হাতির শৌর্যের বিষয়টাই তুলে ধরেন কার্টুনিস্ট। আর তা লুফে নেন রিপাবলিকান দলের সমর্থকরা। তারা এ প্রতীককে বল ও শৌর্যের প্রতীক হিসেবে বিবেচনা করেন।

এবারের নির্বাচনেও ডেমোক্র্যাট প্রার্থী হিলারি ক্লিনটন দলীয় প্রতীক গাধা আর রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প হাতি প্রতীকে লড়ছেন। নির্বাচনের আগ মুহূর্তের জরিপে হিলারি এগিয়ে আছেন। এখন শুধু অপেক্ষা দেখার যে, শেষ হাসি কোন পক্ষের মুখে শোভা পায়, গাধা নাকি হাতি।

সোনালীনিউজ/ঢাকা/জেডআরসি
 

Wordbridge School
Link copied!