• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

হাথুরুকে জবাব দিতে পারবেন মাশরাফি-সাকিবরা?


ক্রীড়া প্রতিবেদক জানুয়ারি ১৮, ২০১৮, ০৯:৪০ পিএম
হাথুরুকে জবাব দিতে পারবেন মাশরাফি-সাকিবরা?

ফাইল ছবি

ঢাকা: জিম্বাবুয়েকে উড়িয়ে জিতে বাংলাদেশ শুরুতেই আভাস দিয়েছে ত্রিদেশীয় সিরিজটাকে তারা অন্যভাবেই নিয়েছে। জিম্বাবুয়েকে কেউ যদি ছোট মনে করে থাকেন তাদের ভুল ভেঙেছে পরের ম্যাচেই। যেখানে শ্রীলঙ্কাকে পর্যদস্তু করেছে জিম্বাবুয়ে। সুতরাং হিথ স্ট্রিকের এই দলটি যে দিনবদলের স্লোগানে এগিয়ে যাচ্ছে সেটি বোঝাই যায়। দুই ম্যাচ তো হয়ে গেল। শুক্রবার যে ম্যাচটি হতে যাচ্ছে সেটিতে বাকি বিশ্বের কতটা আগ্রহ রয়েছে বলা মুশকিল। তবে বাংলাদেশ-শ্রীলঙ্কার এই ম্যাচে সবচেয়ে বেশি আগ্রহ বাংলাদেশেরই।

শুধু যে বাংলাদেশের মানুষেরই আগ্রহ তা কিন্তু নয়; স্বয়ং মাশরাফি বিন মুর্তজা, সাকিব আল হাসান, মুশফিকুর রহীম, মাহমুদউল্লাহ, নাসির হোসেনদের মনোসংযোগের ঘাটতি থাকবে না সেটি বলাই যায়। দক্ষিণ আফ্রিকা সফরে আচমকাই বাংলাদেশের কোচের পদত্যাগ করেন চন্ডিকা হাথুরুসিংহে। যেটি বাংলাদেশ দলের ওপর বাজ পড়ার মতোই ছিল। তলে তলে তিনি যে শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ডের সঙ্গে যোগাযোগ করেছেন সেটি আর কেউ বুঝতে পারেনি।

এই জায়গায় একজন পেশাদার কোচ চরম অপেশারিত্ব প্রদর্শন করেছেন। অথচ বাংলাদেশে তিনি অনেকের চেয়ে বহুগুনে সুযোগ সুবিধা গ্রহণ করেছেন। দক্ষিণ আফ্রিকা সফরে কোচের সঙ্গে মুশফিকের দ্বন্দ্ব প্রকাশ্যে এসেছিল। তারও আগে শ্রীলঙ্কা সফরে টেস্ট থেকে মাহমুদউল্লাহ ও মুমিনুলকে ছেঁটে ফেলতে দুবার ভাবেননি।  শোনা যায়, মাশরাফিকে দিয়ে টি-টোয়েন্টি হবে না বোর্ডকে বুঝিয়েছিলেন হাথুরু। সেটি আঁচ করতে পেরে সরে দাঁড়াতে সময় নেননি বাংলাদেশের সর্বকালের সেরা ওয়ানডে অধিনায়ক। শ্রীলঙ্কাতেই মাশরাফি বিদায় বলে দেন টি-টোয়েন্টি ক্রিকেটকে।

একথা বলার অপেক্ষা রাখে না, হাথুরুর সময়কালের শেষের দিকে সিনিয়র ক্রিকেটারদের সঙ্গে তার দ্বন্দ্ব চরমে পৌঁছেছিল। তাই মাশরাফি-সাকিবদের কাছে শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচটি নিছকই একটি ম্যাচ নয়, অনেক জবাব দেওয়ার ম্যাচও। সেই জবাব মাশরাফি-সাকিব যেমন দিতে চান মাহমুদউল্লাহ-নাসিররাও।

নাসিরকে পছন্দ করতেন না বলে ঘরোয়া ক্রিকেটে পারফর্ম করার পরও তার সুযোগ মেলেনি। এ নিয়ে সংবাদমাধ্যমের তোপের মুখে পড়লেও তাতে কর্ণপাত করেননি হাথুরু। তাই ক্রিকেটাররা এই ম্যাচটি জিততে মরিয়া চেষ্টা করবে সেটাই স্বাভাবিক।

যে ম্যাচের এমন আবহ সেই ম্যাচের আগে পরিসংখ্যানের দিকে তাকানোর সময় কই। তারপরও পরিসংখ্যানের আলোয় যোজন যোজন এগিয়ে শ্রীলঙ্কা। কারণ এক সময় যে শ্রীলঙ্কার বিপক্ষে বাংলাদেশের ঘাম ছুটে যেত। দু’দলের ৪১ বারের দেখায় শ্রীলঙ্কা জিতেছে ৩৪ বার। বাংলাদেশের জয় সেখানে পাঁচ বার। দুটি ম্যাচ পরিত্যক্ত হয়েছে।

বাংলাদেশ দল (সম্ভাব্য): তামিম ইকবাল, এনামুল হক, সাকিব আল হাসান, মুশফিকুর রহীম, মাহমুদউল্লাহ, নাসির হোসেন, সাব্বির রহমান, মাশরাফি বিন মুর্তজা (অধিনায়ক), মোস্তাফিজুর রহমান, রুবেল হোসেন ও সানজামুল ইসলাম।

শ্রীলঙ্কা দল (সম্ভাব্য): উপুল থারাঙ্গা, কুশল পেরেরা, দিনেশ চন্ডিমাল, অ্যাঞ্জেলো ম্যাথিউজ/নিরোশান ডিকওয়েলা, কুশল মেন্ডিস, আসেলে গুনারত্নে, থিসারা পেরেরা, হাসারাঙ্গা, সুরঙ্গা লাকমল, আকিলা ধনঞ্জয়া ও দুশমন্ত চামিরা।

 সোনালীনিউজ/ঢাকা/আরআইবি/জেডআই

Wordbridge School
Link copied!