• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
কোটা সংস্কার আন্দোলন

হামলার প্রতিবাদে কাল থেকে লাগাতার অবরোধ, আহত ২ (ভিডিও)


নিজস্ব প্রতিবেদক জুন ৩০, ২০১৮, ০২:১৫ পিএম
হামলার প্রতিবাদে কাল থেকে লাগাতার অবরোধ, আহত ২ (ভিডিও)

ঢাকা : ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে কোটা সংস্কার আন্দোলনকারীদের ওপর হামলার প্রতিবাদে রোববার (০১ জুলাই) থেকে সারাদেশের সব বিশ্ববিদ্যালয়-কলেজগুলোয় অনির্দিষ্টকালের জন্য ক্লাস ও পরীক্ষা বর্জন এবং অবরোধ কর্মসূচি ঘোষণা করা হয়েছে।

শনিবার (৩০ জুন) হামলার পর এ কর্মসূচি ঘোষণা করেন আন্দোলনকারী শিক্ষার্থীদের প্লাটফর্ম বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের আহ্বায়ক হাসান আল মামুন।

হাসান আল মামুন এ হামলার জন্য জন্য ছাত্রলীগকে দায়ী করেন। বলেন, ছাত্রলীগের এ হামলা প্রতিদাবে এবং কোটা সংস্কারের প্রজ্ঞাপন দাবিতে আগামীকাল রোববার সারদেশের সব কলেজ, বিশ্ববিদ্যলয়ে ক্লাস ও পরীক্ষা বর্জন ছাড়াও সড়ক অবরোধ করা করা হবে। তিনি আরও বলেন, প্রজ্ঞাপন জারি না হওয়া পর্য়ন্ত রাজপথ অবরোধ অব্যাহত থাকবে।

পরিষদের যুগ্ম আহবায়ক রাশেদ খান বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে আমাদের পূর্বনির্ধারিত সংবাদ সম্মেলনে বাধা ও হামলার প্রতিবাদে আগামীকাল থেকে সব বিশ্ববিদ্যালয়-কলেজে লাগাতার ক্লাস-পরীক্ষা বর্জন এবং সারাদেশে বিক্ষোভ ও অবরোধ কর্মসূচি পালন করা হবে।

এর আগে আজ বেলা ১১টার দিকে কোটা আন্দোলনের পরবর্তী কর্মসূচি নিয়ে সংবাদ সম্মেলনের প্রস্তুতিকালে আন্দোলনের নেতাদের ওপর হামলা চালানো হয়। আচমকা হামলায় আন্দোলনকারী শিক্ষার্থীরা ছত্রভঙ্গ হয়ে যান।

হামলায় আহত হন পরিষদের আহবায়ক হাসান আল মামুন, যুগ্ম আহবায়ক নুরুল হক নুর, রাশেদ খানসহ কয়েকজন। এদের মধ্যে নুরুল হক নুরের অবস্থা গুরুত্বর। তাকে বিশ্ববিদ্যালয়ের প্রক্টরিয়াল টিম উদ্ধার করে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে ভর্তি করেছেন।

হামলার জন্য ছাত্রলীগকে দায়ী করেছেন বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ। পরিষদের আহ্বায়ক হাসান আল মামুন বলেন, সংবাদ সম্মেলনের উদ্দেশ্যে বেলা ১০টা ৫০ মিনিটে আমরা গ্রন্থাগারের সামনে আসি। আমরা দাঁড়ানোর কিছুক্ষণের মধ্যে ছাত্রলীগের নেতাকর্মীরা হামলা চালায়। এতে আমাদের অন্তত পাঁচ জন আহত হয়েছে বলে জানতে পেরেছি। আহতদের মধ্যে যুগ্ম আহ্বায়ক নূরের অবস্থা গুরুতর।

ঢামেক পুলিশ ফাঁড়ির ইনচার্জ বাচ্চু মিয়া এ বিষয় বলেন, আহত নুরুল হক নুরু (২৫), আবদুল্লাহ (২৩), আতাউল্লাহ (২৪), মাহফুজ (২৫), শাহেদ (২৫), হায়দারকে (২৩) চিকিৎসা দেওয়া হচ্ছে।

তবে ছাত্রলীগর এ হামলায় দায় অস্বীকার করেছে। ছাত্রলীগের সাধারণ সম্পাদক জাকির হোসেন বলেন, ছাত্রলীগ কোনো হামলা চালায়নি। ছাত্রলীগ ক্যাম্পাসে সুষ্ঠু পরিবেশ বজায় রাখতে বদ্ধপরিকর। আমরা শুনেছি আন্দোলনকারীদের দুই গ্রুপের মধ্যে এই সংঘর্ষের ঘটনা ঘটেছে।

প্রসঙ্গত, কোটা সংস্কারের দাবিতে শিক্ষার্থী ও চাকরিপ্রার্থীদের দফায় দফায় আন্দোলন শেষে গত ১১ এপ্রিল প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতীয় সংসদে দেওয়া ভাষণে ‘কোটাই থাকবে না’ বলে ঘোষণা দেন। এই ঘোষণাকে সাধুবাদ জানিয়ে আন্দোলন স্থগিত করেন শিক্ষার্থীরা।

সংগঠনটির নেতারা জানান, প্রধানমন্ত্রীর ঘোষণার আড়াই মাস অতিবাহিত হলেও কোটা সংস্কারের কোনো প্রজ্ঞাপন জারি হয়। আজকের সংবাদ সম্মেলন থেকে পরবর্তী কর্মসূচি ঘোষণা করার কথা ছিল।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!