• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

হার্ট অ্যাটাকের ইনজেকশন এখন বিনামূল্যে


স্বাস্থ্য ডেস্ক মে ১৭, ২০১৭, ১১:৫২ এএম
হার্ট অ্যাটাকের ইনজেকশন এখন বিনামূল্যে

ঢাকা: হার্ট অ্যাটাক বা হৃদরোগের ইনজেকশন এখন রোগীদের বিনা মূল্যে দিচ্ছে ঢাকার জাতীয় হৃদ্‌রোগ ইনস্টিটিউট ও হাসপাতাল। ধমনিতে জমাট বেঁধে যাওয়া রক্ত গলিয়ে জীবন রক্ষা করে এই ইনজেকশন। যা বাইরে থেকে কিনলে আপনাকে গুনতে পাঁচ-ছয় হাজার টাকা। হার্ট অ্যাটাক করে কেউ ওই হাসপাতালের জরুরি বিভাগে গেলে তিনি বিনা মূল্যে এই ইনজেকশন পাবেন। 

হাসপাতাল সূত্র জানায়, হাসপাতালটির পরিচালক রোগীদের বিনা মূল্যে এই ইনজেকশন দেয়ার আদেশ জারি করে বলেছেন, কোনো নার্স বা চিকিৎসক এই ইনজেকশন রোগীদের দিয়ে বাইরে থেকে কিনে আনালে বা কেনার পরামর্শ দিলে তাদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হবে। একজন চিকিৎসক বলেন, হার্ট অ্যাটাকের পর রক্ত জমাট বেঁধে যায়। জীবন রক্ষাকারী এই ইনজেকশন দেওয়ার পর জমাট বাঁধা রক্ত তরল হয়ে রক্ত চলাচল স্বাভাবিক হয় এবং হৃদ্‌যন্ত্র সচল হয়। যত দ্রুত শিরায় এই ইনজেকশন দেওয়া যাবে, হার্টের পেশি তত ক্ষতি হওয়া থেকে রক্ষা পাবে।

হাসপাতালটির পরিচালক অধ্যাপক আফজালুর রহমান একটি সংবাদমাধ্যমকে বলেন, জরুরি পরিস্থিতিতে এ ইনজেকশন মধ্যবিত্ত ও উচ্চবিত্তরা কিনতে পারলেও গরিব-অসহায় রোগীরা তা পারেন না। মূলত গরিব রোগীর কথা বিবেচনা করে হাসপাতালের নিজস্ব বরাদ্দ থেকে সম্প্রতি এই ইনজেকশন কেনা হয়েছে।

সোনালীনিউজ/ঢাকা/এআই

Wordbridge School
Link copied!