• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

হাসনাতের ৮ দিন ও তাহমিদের ৬ দিনের রিমান্ড


আদালত প্রতিবেদক আগস্ট ১৩, ২০১৬, ০৫:১৮ পিএম
হাসনাতের ৮ দিন ও তাহমিদের ৬ দিনের রিমান্ড

নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষক হাসনাত রেজাউল করিমের ৮ দিনের রিমান্ড মঞ্জুর করেছে আদালত। তাকে গুলশান হামলার মামলার আটক প্রথম আসামী হিসেবে আদালতে তোলে পুলিশ।

শনিবার (১৩ আগস্ট) বিকেলে ঢাকা মহানগর হাকিম মোহাম্মদ গোলাম নবী পুলিশের ১০ দিনের রিমান্ড আবেদনের প্রেক্ষিতে ৮ দিনের রিমান্ড মঞ্জুর করেন।

এদিকে একই ঘটনায় আটক আরেক সন্দেহভাজন কানাডার টরেন্টো বিশ্ববিদ্যালয়ের ছাত্র তাহমিদ হাসিব খানের ৬ দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত।

৩ আগস্ট রাতে হাসনাত রেজাউল করিম এবং তাহমিদ হাসিব খানকে ৫৪ ধারায় আটক করে পুলিশ। কিন্তু এতদিন পুলিশের পক্ষ থেকে এর প্রেক্ষিতে কোনো মন্তব্য না করলেও শনিবার (১৩ আগস্ট) দুপুরে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) জানায়, গুলশান হামলা মামলায় হাসনাতকে গ্রেফতার দেখানো হয়েছে।

প্রায় এক মাস পর গত ৪ অাগস্ট হাসনাত ও তাহমিদকে সন্দেহভাজন হিসেবে ৫৪ ধারায় গ্রেফতারের কথা জানায় পুলিশ। এদিকে গত ১ জুলাই রাতে গুলশানের ওই ক্যাফেতে জঙ্গি হামলায় ১৭ বিদেশিসহ ২২ জনকে হত্যার পরপরই ফেইসবুকে নানাজন হাসনাতের সম্পৃক্ততার সন্দেহের কথা জানায়।

যুক্তরাজ্যের নাগরিকত্ব পাওয়া বাংলাদেশি হাসনাতকে গত ৪ অাগস্ট ৫৪ ধারায় গ্রেফতার দেখানোর পর ডিএমপির উপকমিশনার মো. মাসুদুর রহমান বলেছিলেন, হামলায় জড়িত থাকার ‘সন্দেহাতীত প্রমাণ’ পাওয়া গেলে মামলায় গ্রেফতার দেখানো হবে। সে ক্ষেত্রে হাসনাতকে ৮ দিন জিজ্ঞাসাবাদে গুলশান হামলায় তার জড়িত থাকার কোনো প্রমাণ পাওয়া গেছে কি না, সে বিষয়ে পুলিশ কর্মকর্তারা এখনও মুখ খোলেনি।

হাসনাতের সঙ্গে উদ্ধার কানাডার বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী তাহমিদ হাসিব খানকেও ৫৪ ধারায় গ্রেফতারর করে জিজ্ঞাসাবাদের জন্য হেফাজতে নেয়া হয়েছিল। তবে তাকে গুলশান হত্যাকাণ্ডের মামলায় গ্রেফতারর দেখানো হচ্ছে না।

গত ২ জুলাই রাজধানীর গুলশানের হোলি আর্টিজান বেকারিতে অভিযান শেষে উদ্ধার ১৩ জনসহ ৩২ জনকে নেয়া হয়েছিল গোয়েন্দা পুলিশ কার্যালয়ে। জিজ্ঞাসাবাদ ও যাচাই-বাছাই করে তাদের অনেককে ছেড়ে দেয়া হলেও হাসনাত ও তাহমিদকে ‘আটক’ রাখে পুলিশ। পরে   পরিবারের পক্ষ থেকে বলা হয়, তারা বাসায় ফেরেনি।

সোনালীনিউজ/ঢাকা/জেডআরসি

Wordbridge School
Link copied!