• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

হাসান-শোয়েব নৈপুন্যে ঢাকাকে টপকে শীর্ষে কুমিল্লা


ক্রীড়া প্রতিবেদক নভেম্বর ২০, ২০১৭, ০৫:২৫ পিএম
হাসান-শোয়েব নৈপুন্যে ঢাকাকে টপকে শীর্ষে কুমিল্লা

ঢাকা: বল হাতে অভিষিক্ত হাসান আলী এবং ব্যাটিংয়ে শোয়েব মালিক। ব্যাটে-বলে এই দুই পাকিস্তানির ম্যাজিকে বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) পয়েন্ট টেবিলের শীর্ষস্থান দখলে নিল কুমিল্লা ভিক্টোরিয়ান্স। পঞ্চম আসরে ২১তম ম্যাচে তারকা সমৃদ্ধ ঢাকা ডায়নামাইটসকে ৪ উইকেটে হারিয়েছে তামিম ইকবালের দল।

ঢাকা ডায়নামাইটসের দেয়া ১২৯ রানের টার্গেটে ব্যাট করতে নেমে ৬ উইকেট হারিয়ে কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছে যায় কুমিল্লা ভিক্টোরিয়ান্স। এদিন দর্শকরা শ্বাসরুদ্ধকর এক ম্যাচ উপভোগ করেছে। ম্যাচের শেষ দিকে দুই দলের জন্যই জয়ের সুযোগ তৈরি হয়েছিল। এ সময় একবার কুমিল্লার দিকে, আবার ঢাকার দিকে জয় হেলে পরছিল। শেষ পর্যন্ত শোয়েব মালিকের ধৈর্য্যশীল ব্যাটিংয়ে ভর করে জয় নিয়েই মাঠ ছাড়ে তৃতীয় আসরের চ্যাম্পিয়নরা।

লক্ষ্য তাড়া করতে নেমে ২৩ রান তুলতেই বিদায় নেন দুই ওপেনার লিটন দাস এবং তামিম ইকবাল। রানের খাতা খোলার আগেই আবু হায়দার রনির শিকার হন লিটন। সুনীল নারাইনের বলে বিদায়ের আগ মাত্র ৯ বলে ১৮ রান করেন তামিম।

এরপর ইমরুল কায়েস ২০ রান করে বিদায় নিলেও একাই দলকে টেনে নিতে থাকেন শোয়েব মালিক। শেষ ওভারে জয়ের জন্য প্রয়োজন ছিল ৯ রান। তখন ৬ উইকেট হারিয়ে কুমিল্লার সংগ্রহ ১২০ রান। সেই কাজটি দারুনভাবে করেন শোয়েব মালিক। দুটি চার আর একটি সিঙ্গেল নিয়ে কুমিল্লাকে শীর্ষে নিয়ে যান এই পাকিস্তানি। ৫৩ বলে ৫৪ রানে অপরাজিত ছিলেন তিনি। অপর প্রান্তে ৩ রানে অপরাজিত হাসান আলী।

ঢাকার পক্ষে মোহাম্মদ আমির ও সুনীল নারাইন ২টি করে উইকেট নিয়েছেন। একটি করে উইকেট পেয়েছেন আবু হায়দার রনি ও মোহাম্মদ আমির।

সোমবার (২০ নভেম্বর) মিরপুর শেরে বাংলা জাতীয় স্টেডিয়ামে টসে জিতে ব্যাটিং নেন ঢাকার অধিনায়ক সাকিব আল হাসান। অভিষিক্ত হাসান আলীর বোলিং তোপে ব্যাট করতে নেমে শুরুটা মোটেও ভাল হয়নি চ্যাম্পিয়ন ঢাকার। মাত্র ১২ রানে দুই উইকেট হারায় তারা। নিজের প্রথম ওভােরেই এভিন লুইস ও মেহেদি মারুফ বোল্ড করেন পাকিস্তানি হাসান আলী।

শুরুর ধাক্কা কাটিয়ে উঠতে জুটি বাঁধেন সুনীল নারাইন ও কুমারা সাঙ্গাকারা। সফলও হন তারা। ২ উইকেটে ১২ রানকে টেনে নিয়ে যান ১০৪ এ। এরপর রানআউট হয়ে বিদায় নেন সাঙ্গাকারা। ৩০ বলে ২৮ রান করেন এই শ্রীলঙ্কান। পরের ওভারেই বিদায় নেন সুনীল নারাইন। সাইফ উদ্দিনের বলে তামিমের তালুবন্দি হয়ে ফেরার আগে ৪৫ বলে ৭৬ রান করেন তিনি। এর মধ্যে ৭টি চার এবং ৪টি চারের মার রয়েছে।

সুনীল নারাইনের বিদায়ের পর আর কোন ব্যাটসম্যান দুই অঙ্কেরে কোঠা পেরুতে পারেনি। তাই ৯ বল বাকি থাকতেই ১২৮ রানে থেমে যায় সাকিব আল হাসানের ঢাকা ডায়নামাইটস। কুমিল্লা ভিক্টোরিয়ান্সের অভিষিক্ত হাসান আলী মাত্র ২০ রান দিয়ে ৫ উইকেট শিকার করেছেন। মোহাম্মদ সাইফ উদ্দিন শিকার করেন ২টি উইকেট।

এদিন দুই দলের একাদশেই এসেছে পরিবর্তন। বিদেশি কোঠায় ঢাকা ডায়নামাইটসে সুযোগ পেয়েছেন মোহাম্মদ আমির। বাদ পড়েছেন শহীদ আফ্রিদি। দেশিদের মধ্যে নাদিফ চৌধুরীর জায়গায় আবারও দলে সুযোগ পেয়েছেন মেহেদি মারুফ।

এবারের আসরে এটি ঢাকার সপ্তম ম্যাচ। কুমিল্লার ষষ্ঠ ম্যাচ। ৯ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে রয়েছে ঢাকা। ৮ পয়েন্ট নিয়ে টেবিলের দ্বিতীয়স্থানে কুমিল্লা।

ঢাকা ডায়নামাইটস: সাকিব আল হাসান (অধিনায়ক), সুনীল নারাইন, এভিন লুইস, মেহেদি মারুফ, কুমারা সাঙ্গাকারা (উইকেটরক্ষক), জহিরুল ইসলাম, মোসাদ্দেক হোসেন, কাইরন পোলার্ড, আবু হায়দার, মোহাম্মদ আমির ও মোহাম্মদ সাদ্দাম।

কুমিল্লা ভিক্টোরিয়ান্স: তামিম ইকবাল (অধিনায়ক), ড্যারেন ব্রাভো, লিটন দাস (উইকেটরক্ষক), ইমরুল কায়েস, রশিদ খান, জশ বাটলার, শোয়েব মালিক, মেহেদি হাসান, মোহাম্মদ সাইফউদ্দিন, হাসান আলী ও আল-আমিন হোসেন।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Wordbridge School
Link copied!