• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

হাসিনা-মোদির পাশে বসবেন মমতাও


নিজস্ব প্রতিবেদক এপ্রিল ৬, ২০১৭, ০৯:৫৩ পিএম
হাসিনা-মোদির পাশে বসবেন মমতাও

ঢাকা: বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সম্মানে ভারতের রাজধানী নয়াদিল্লির হায়দরাবাদ হাউজে মধ্যাহ্নভোজের আয়োজন করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। শনিবার (৮ এপ্রিল) দুপুরে ওই ভোজের আসরে উপস্থিত থাকবেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও।

শুধু তাই নয়, পরদিন রোববার (৯ এপ্রিল) বাংলাদেশের প্রধানমন্ত্রীর সম্মানে রাষ্ট্রপতি প্রণব মুখার্জি যে নৈশভোজ দিচ্ছেন সেখানেও আমন্ত্রণ জানানো হয়েছে মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়কে।

বৃহস্পতিবার (৬ এপ্রিল) ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের বাংলাদেশ-মিয়ানমার বিভাগের যুগ্ম সচিব শ্রীপ্রিয়া রঙ্গনাথন আনুষ্ঠানিকভাবে সংবাদ সম্মেলনে এ কথা জানিয়েছেন। সংবাদ সম্মেলনে স্পষ্ট করা হয়েছে, তিস্তা নিয়ে কোনো মীমাংসায় পৌছানো এই সফরে সম্ভব হচ্ছে না।

শ্রীপ্রিয়া জানান, হায়দরাবাদ হাউসে শেখ হাসিনার সম্মানে নরেন্দ্র মোদির মধ্যাহ্নভোজে মমতা উপস্থিত থাকবেন। এর আগে ভারত ও বাংলাদেশের মধ্যে যোগাযোগ বৃদ্ধিতে খুলনা-কলকাতা বাস ও ট্রেন চলাচল এবং পার্বতীপুর-বিরল রেললাইন দিয়ে হাইস্পিড ডিজেল পাঠানোর কাজ ভিডিও কনফারেন্সের মাধ্যমে শুরু করা হবে। দুই প্রধানমন্ত্রীর পাশে ওই অনুষ্ঠানে মমতাও থাকবেন। পরের দিন হাসিনার সম্মানে রাষ্ট্রপতি প্রণব মুখার্জির দেয়া নৈশভোজে আমন্ত্রিত থাকবেন মমতা।

মমতার সঙ্গে দ্বিপক্ষীয় বিষয় নিয়ে দুই প্রধানমন্ত্রীর আলোচনা হবে কি না, সে বিষয়ে শ্রীপ্রিয়া জানিয়েছেন, এ নিয়ে আগাম কিছু বলা সাজে না। আনুষ্ঠানিকভাবে কিছু না বলা হলেও এ ধরনের উপস্থিতিতে নেতা-নেত্রীদের মধ্যে অনেক কিছুই ঘটে যায়।

শেখ হাসিনার সফরকে ‘অত্যন্ত গুরুত্বপূর্ণ’ হিসেবে উল্লেখ করে শ্রীপ্রিয়া জানিয়েছেন, এই সফরে প্রতিরক্ষাসংক্রান্ত দুটি সমঝোতা স্মারক সই হবে। মেয়াদ পাঁচ বছরের। একটিতে দুই দেশের প্রতিরক্ষা সহযোগিতাসংক্রান্ত বিভিন্ন বিষয় থাকছে, অন্যটি হবে ভারত থেকে সমরাস্ত্র ও সরঞ্জাম ক্রয়। এ জন্য বাংলাদেশকে ৫০০ মিলিয়ন ডলারের ঋণ ভারত দেবে।

শ্রীপ্রিয়া জানান, মোট ২০টির বেশি চুক্তি দুই দেশের মধ্যে সই হবে। এগুলোর মধ্যে সাইবার নিরাপত্তা ও অপরাধ নিয়ন্ত্রণ এবং পারমাণবিক সহযোগিতা চুক্তিও রয়েছে। দুই দেশের মানুষের সঙ্গে মানুষের যোগাযোগ দিন দিন বাড়ছে। এ কারণে আরো সীমান্ত হাট ও ল্যান্ড কাস্টমস খোলা হবে। সে জন্যও একটি সমঝোতা স্মারক সই হবে।

সোনালীনিউজ/এন

Wordbridge School
Link copied!