• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

হাসিনার ইলিশ শরম দিল মমতাকে!


নিউজ ডেস্ক এপ্রিল ১০, ২০১৭, ০২:০৪ এএম
হাসিনার ইলিশ শরম দিল মমতাকে!

ঢাকা: সর্বভারতীয় তৃণমূল কংগ্রেসের প্রতিষ্ঠাতা-সভানেত্রী মমতা বন্দোপাধ্যায় একজন বাগ্মী রাজনীতিবিদ। তাকে ‘ছোট বোন’ হিসেবেই স্নেহ করেন বাংলাদেশের আরেক অকুতোভয় রাজনীতিবিদ বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা। মমতাও তাকে ‘বড় দিদি’ হিসেবে সম্মান করেন। এপারে কি ওপারে একজনের সঙ্গে আরেকজনের দেখা হলেই পরস্পরকে পরম মমতায় জড়িয়ে ধরেন।

কিন্তু রাজনীতির ক্ষেত্রে দুজনই অনড়- লৌহমানবীই বলা যায়। পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী হওয়ার পরে মমতার কাঁধে পড়ে গেছে দুই দেশের বহু আলোচিত সমালোচিত অমিমাংসিত ইস্যু তিস্তার পানি বণ্টন চুক্তি। তিস্তা চুক্তি শেখ হাসিনার হাত দিয়েই সই হবে এমন আশা এদেশবাসীরও।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার এবারের দিল্লি সফর জুড়ে তিস্তা চুক্তি নিয়েই কান খাড়া ছিল জনগণের। তবে শেষ অবধি মমতা বন্দোপাধ্যায়ের অনড় অবস্থার কারণে বিষয়টি মিমাংসা হয়নি। যদিও আশ্বাস পাওয়া গেছে হাসিনা ও মোদী সরকারের আমলেই এ চুক্তি স্বাক্ষর হবেই।

বিষয়টি নিয়ে মনে মনে বিব্রত মমতা বন্দোপাধ্যায়ও। তার সেই বিব্রত হওয়ার বিষয়টিই দেখা গেছে ভারতের রাষ্ট্রপতি ভবনে প্রণব মুখার্জীর নৈশভোজ অনুষ্ঠানে। ঠিকই সে নৈশ্যভোজে অংশ নিয়েছেন মমতা। বসেছেনও ‘বড় দিদি’ শেখ হাসিনার কাছে। তবে শেখ হাসিনার নিজ হাতে রান্না করা ভাপা ইলিশ মুখে দেননি।

সমালোচকরা বলছেন, তিস্তার জল দিতে বরাবরই আপত্তি জানিয়ে আসছেন মমতা বন্দ্যোপাধ্যায়। শেখ হাসিনার এবারের সফরেও তারই আপত্তির কারণে তিস্তা চুক্তি হলো না। এবারের সফরেও মুখের ওপর না করে দিয়েছেন মমতা। আন্তঃনদীর পানির ভাগ দিচ্ছেন না পশ্চিমবঙ্গের এই মুখ্যমন্ত্রী। যদি তাই হয়, তবে বাংলাদেশ থেকে নেয়া ইলিশ খাবেন তিনি ‘কোন মুখে’। তাই হয়তো ‘শরমে’ ‘দিদি’ শেখ হাসিনার নিজ হাতে রান্না করা ভাপা ইলিশ না খেয়েই চলে যান মমতা।

সোনালীনিউজ/এন

Wordbridge School
Link copied!