• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

হাসির চোখে ‘অন্য বাংলাদেশ’


ক্রীড়া ডেস্ক আগস্ট ১৯, ২০১৭, ০১:১১ পিএম
হাসির চোখে ‘অন্য বাংলাদেশ’

ঢাকা: বহু প্রতীক্ষার পর দুই টেস্টের সিরিজ খেলতে অস্ট্রেলিয়া দল এখন বাংলাদেশে। সর্বশেষ অসিরা বঙ্গদেশে টেস্ট খেলে গিয়েছিল সেই ২০০৬ সালে। এর পর পদ্মা-যমুনা দিয়ে অনেক জল গড়িয়েছে। কিন্তু অস্ট্রেলিয়ার সঙ্গে আর সাদা পোশাকে খেলা হয়নি। অস্ট্রেলিয়াও বাংলাদেশকে ডাকেনি। তাই স্বাভাবিকভাবেই মুশফিকের দল এবার এমন কিছু করে দেখাতে চান অস্ট্রেলিয়াকে যেন তারা ডাকতে বাধ্য হয়। সেটি তারা করতে পারবে কি-না সময়ই বলবে। প্রথম টেস্ট শুরু হবে মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে ২৭ আগস্ট থেকে।

এই সিরিজ নিয়ে বাংলাদেশের ক্রিকেটপ্রেমীদের ব্যাপক আগ্রহ তৈরি হয়েছে। এর কারণ হতে পারে গত কয়েক বছর ধরে অস্ট্রেলিয়া বাংলাদেশে আসি আসি করেও আসেনি। তাছাড়া মুশফিকদের নিজেদের সামর্থ্যের কথা আরেকবার ক্রিকেটবিশ্বকে জানান দেওয়ার ব্যাপারটি তো থাকছেই। যেমনটি হয়েছিল ১১ বছর আগে ফতুল্লায়। প্রথম টেস্টটি বাংলাদেশ প্রায় জিততেই যাচ্ছিল। কিন্তু অস্ট্রেলিয়ানদের অভিজ্ঞতার কাছে মার খেয়েছিল হাবিবুল বাশারের দল।
সেই দলের অন্যতম সদস্য ছিলেন মি. ক্রিকেট নামে পরিচিত মাইক হাসি। চট্টগ্রামে দ্বিতীয় টেস্টে জেসন গিলেস্পির অপ্রত্যাশিত ডাবল সেঞ্চুরির সহায়ক হিসেবে নিজেও খেলেছিলেন ১৮২ রানের দারুণ এক ইনিংস। গিলেস্পির সঙ্গে তাঁর ৩২০ রানের জুটি বাংলাদেশকে দাঁড় করিয়েছিল বড় পরাজয়ের সামনে। ফতুল্লায় জেতার মতো অবস্থা তৈরি করলেও চট্টগ্রামে বাংলাদেশ দলকে বাস্তবতা বুঝিয়েছিলেন হাসি-গিলেস্পি।

সেই বাংলাদেশ এখন আর নেই। এই বাংলাদেশ বদলে যাওয়া এক দল। যারা নিজেদের দিনে বড় দলগুলোকেও হারিয়ে দিতে পারে। এটি মনে করিয়ে দিয়ে মাইক হাসি বলছেন, ‘বাংলাদেশের এই দলের খেলোয়াড়েরা নিজেদের খেলাটা অনেক ভালো বোঝে। অস্ট্রেলিয়ার জন্য এটি চ্যালেঞ্জিং সিরিজ। নিজেদের কন্ডিশনে বাংলাদেশ খুবই ভালো খেলে। তারা দল হিসেবে অনেক উন্নতি করেছে।’

মুশফিকরা এখন ‘বিশ্বাস’ করে তারা যে কাউকেই হারাতে পারে। হাসি মনে করেন, এই বিশ্বাসটাই বাংলাদেশকে কঠিন প্রতিপক্ষ হিসেবে তৈরি করেছে, ‘আন্তর্জাতিক ক্রিকেটে যদি বিশ্বাস করেন আপনি প্রতিদ্বন্দ্বিতা করতে পারেন ও জিততে পারেন, তাতেই ম্যাচ অর্ধেক জেতা হয়ে যায়। আমি মনে করি, বহু বছর ধরে তাদের এই বিশ্বাস ছিল না। বাংলাদেশ দল বেশ কয়েকজন ক্রিকেটার আছে, যারা অনেক দিন ধরে একসঙ্গে খেলছে।’

এরই মধ্যে বাংলাদেশ প্রমাণ করেছে তারা সাদা পোশাকেও কতটা ভয়ঙ্কর। গেল বছর ঘরের মাঠে ইংল্যান্ডকে হারিয়েছে মুশফিকরা। এরপর শ্রীলঙ্কার মাটিতে গিয়ে শততম টেস্ট জিতে ইতিহাসের পাতায় নাম লিখিয়েছে। কে জানে, এবার হয়তো অস্ট্রেলিয়াও বাংলাদেশের ফাঁদে পড়ে যেতে পারে!

সোনালীনিউজ/ঢাকা/আরআইবি/এইচএআর

Wordbridge School
Link copied!