• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

হিন্দি গানে হাতেখড়ি বর্ণ চক্রবর্তীর


জুবায়ের রহমান চৌধুরী, বিশেষ প্রতিনিধি নভেম্বর ৮, ২০১৬, ০৩:১৯ পিএম
হিন্দি গানে হাতেখড়ি বর্ণ চক্রবর্তীর

এবার হিন্দি গানে হাতেখড়ি হলো সময়ের প্রতিশ্রুতিশীল ও তরুণ সঙ্গীত পরিচালক বর্ণ চক্রবর্তীর। এই প্রথম হিন্দি গান লিখলেন তিনি। শুধু গানটি লিখেই ক্ষান্ত হননি। ‘কুচ ইশ্ তারা’ শিরোনামের সেই গানে সুরও বসালেন। আর নিজেই বানালেন এর মিউজিক ভিডিও।

শুধু গানটি গাওয়ালেন ভারতের মুম্বাই শহরে বেড়ে উঠা আরেক তরুণ সঙ্গীত পরিচালক ও কণ্ঠশিল্পী প্রয়াগ জোশিকে দিয়ে। বাদ বাকি সবই করলেন বর্ণ নিজেই। প্রয়াগ জোশির অসাধারণ গায়কীতে নতুন মাত্রা যুক্ত হলো গানটিতে।

প্রয়াগ জোশি মুম্বাইয়ের তরুণ সঙ্গীত পরিচালক ও কণ্ঠশিল্পী। তিনি ২০১০ সালে ‘ইন্ডিয়াস গট ট্যালেন্ট সিজন-২’ এর একজন প্রতিযোগী ছিলেন। ইতিমধ্যে তিনি মারাঠি, উড়িয়াসহ বেশি কয়েকটি ভাষার চলচ্চিত্র, জিঙ্গেল, অ্যানিমেশন ও ফিচার ফিল্মে মিউজিকের কাজ করেছেন।

সম্প্রতি কয়েকটি শো-তে অংশ নিতে বাংলাদেশে এসেছিলেন প্রয়াগ জোশি। এর আগেও তিনি বাংলাদেশে এসেছেন। সে সময় থেকেই বর্ণ ও জোশির মধ্যে বন্ধুত্ব তৈরি হয়। বন্ধুত্বের খাতিরেই একসঙ্গে কাজ করলেন তারা। বন্ধুর জন্যেই হিন্দি লিরিক লিখলেন বর্ণ। পরে তাকে দিয়ে গাওয়ালেন, সঙ্গে মিউজিক ভিডিও তৈরি করলেন। 

সেই ‘কুচ ইশ্ তারা’ গানটি ইতিমধ্যে দেশের গণ্ডি পেরিয়ে আন্তর্জাতিক বাজারে প্রবেশ করেছে। বাঙালি বন্ধুর হিন্দি লিরিক দেখেই প্রেমে পড়ে গিয়েছিলেন জোশি। আজ তাদের সেই প্রেম ছড়িয়ে পড়েছে বিশ্বের বিভিন্ন প্রান্তে।

হিন্দি গানে হাতেখড়ির বিষয়ে সঙ্গীত পরিচালক বর্ণ চক্রবর্তী বলেন, গানের কোনও দেশ নেই, তাই এর কোনও ভাষাও থাকতে পারে না। এই ভাবনা থেকেই হিন্দিতে একটি গান লিখে ফেললাম। মজার বিষয় হচ্ছে, ‘কুচ ইশ্ তারা’ শিরোনামে আমার সেই গানটি মুম্বাইয়ের মেধাবী কণ্ঠশিল্পী প্রয়াগ জোশিকে দিয়ে গাওয়ানো হয়েছে। আশা করছি গানটি সবার কাছে শ্রবণযোগ্য হবে।

‘কুচ ইশ্ তারা’ গানটি ‘হিউজ টিভি এবং ‘হিউজ স্টুডিও’-এর ইউটিউব চ্যানেল ছাড়াও আন্তর্জাতিকভাবে গান কেনাবেচার অনলাইন স্টোর অ্যামাজন ডটকম, শাভন ও আইটিউন-এও পাওয়া যাচ্ছে।

গানের ভুবনে তরুণ তুর্কি বর্ণ চক্রবর্তী। তার বাবা-মা গানের মানুষ। তাই ছোটবেলা থেকে গানের ভেতরেই বেড়ে উঠা তার। চারুকলায় উচ্চতর ডিগ্রি নিয়েও তার পরিচিতি, তিনি গানের মানুষ। গানের ভিডিওচিত্র নির্মাণেও সিদ্ধহস্ত তিনি।

৬ বছর ধরে নির্মাণ করছেন অসংখ্য মিউজিক ভিডিও, বিজ্ঞাপন ও প্রামাণ্যচিত্র। তাই তো নির্মাণ সংক্রান্ত তাত্ত্বিক কলা-কৌশল জানতে ইতিমধ্যে একটি বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে চলচ্চিত্র বিষয়ের ওপর উচ্চতর ডিগ্রি সম্পন্ন করেছেন।

হিউজ স্টুডিও-এর ব্যানারে গত ৪ বছর ধরে নবীনদের সঙ্গে অভিজ্ঞ শিল্পীদের সমন্বয়ে ‘বর্ণ উইথ কালারস’ শিরোনামে নিয়মিত সিরিজ অ্যালবাম প্রকাশ করছেন বর্ণ চক্রবর্তী। সম্প্রতি ‘বর্ণ উইথ কালারস ভলিউম-৪’ অ্যালবামটি প্রকাশিত হয়েছে। এ সিরিজের পঞ্চম আয়োজন প্রায় সম্পন্ন। শিগগিরই অ্যালবামটি শ্রোতাদের হাতে পৌছাবে।

সোনালীনিউজ/ঢাকা/জেডআরসি

Wordbridge School
Link copied!