• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

হিন্দু উত্তরাধিকার আইন সংশোধনের দাবি


নাহিদ আল মালেক, বগুড়া মে ৩১, ২০১৮, ০৩:০১ পিএম
হিন্দু উত্তরাধিকার আইন সংশোধনের দাবি

বগুড়া: হিন্দু ধর্মীয় উত্তরাধিকার আইন সংশোধনের দাবিতে বগুড়ায় সংবাদ সম্মেলন করেছেন সরমা বসাক নামের এক অবসরসপ্রাপ্ত প্রধান শিক্ষিকা। কন্যা শিশুদের নির্বিঘ্নে ও স্বসম্মানে বাঁচার অধিকার ফিরিয়ে দেয়ার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নিতে প্রধানমন্ত্রী ও আইনমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করেছেন।

বুধবার (৩০ মে)  দুপুরে বগুড়া প্রেসক্লাবে সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে সরমা বসাক জানান, বর্তমান সরকারের আমলে সর্বক্ষেত্রে নারী পুরুষের সমান অধিকার প্রতিষ্ঠিত হয়েছে। বিশেষ করে নারী শিক্ষার প্রতি যথেষ্ঠ নজর দেয়া হয়েছে। সে কারণেই সকল ক্ষেত্রে নারীদের অবদান পুরুষের সমান।

অথচ হিন্দু ধর্মীয় আইনে দেখা যাচ্ছে কন্যা শিশু পিতামাতার সম্পত্তি থেকে বঞ্চিত হচ্ছে। আবার বিয়ের পর স্বামীর সম্পত্তি থেকে বঞ্চিত হচ্ছে। তিনি সংবাদ সম্মেলনে পিতামাতার সম্পত্তির উত্তরাধীকারী হিসেবে কন্যা শিশুর স্বীকৃতির জন্য হিন্দু ধর্মীয় আইন সংশোধনের দাবী জানান।

সংবাদ সম্মেলনে তিনি আরো বলেন, কোন কোন পিতামাতার শুধুই কন্যা সন্তান রয়েছে। পিতা-মাতার মৃত্যুর পর তারা ঐ সম্পত্তির উত্তরাধিকার হবে না, আবার স্বামীর মৃত্যুর পরও সম্পত্তি থেকে বঞ্চিত হবে। তাই কন্যা শিশুদের নির্বিঘ্নে ও সসম্মানে বাঁচার অধিকার ফিরিয়ে দেয়ার জন্য হিন্দু ধর্মীয় সম্পত্তির উত্তরাধিকারী আইন সংশোধনে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে প্রধানমন্ত্রী ও আইনমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেন তিনি।

তিনি বগুড়ার শেরপুর উপজেলার সরকারী প্রাথমিক বিদ্যালয়ের অবসরপ্রাপ্ত প্রধান শিক্ষিকা। সংবাদ সম্মেলনে তার স্বামী অবসরপ্রাপ্ত সরকারী কর্মকর্তা মনোরঞ্জন বসাক উপস্থিত ছিলেন।


সোনালীনিউজ/ঢাকা/আকন

Wordbridge School
Link copied!