• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

হিমাগার শ্রমিকদের বেশি ভার বহন কেন বেআইনি নয়


আদালত প্রতিবেদক ফেব্রুয়ারি ১৩, ২০১৭, ০৭:৫৫ পিএম
হিমাগার শ্রমিকদের বেশি ভার বহন কেন বেআইনি নয়

ঢাকা: শ্রম আইনের বিধান অনুসারে হিমাগারে প্রাপ্ত বয়স্ক পুরুষের ৫০ কেজি এবং নারী শ্রমিকের ৩০ কেজি ওজনের বেশি ভার বহন করা কেন বেআইনি ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। একইসঙ্গে আইনের এই বিধান বাস্তবায়নে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের ব্যর্থতাকে কেন বেআইনি ঘোষণা করা হবে না, রুলে তাও জানতে চাওয়া হয়েছে।

সোমবার (১৩ ফেব্রুয়ারি) এক শ্রমিকের করা রিটের শুনানি নিয়ে বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ ও বিচারপতি মো. সেলিমের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। পরে এ মামলার কার্যক্রম আগামী ৬ মার্চ পর্যন্ত মুলতবি করা হয়েছে।

এক সপ্তাহের মধ্যে শ্রম ও কর্মসংস্থান সচিব, প্রধান কারখানা পরিদর্শক, শ্রম বিভাগের পরিচালকসহ সংশ্লিষ্টদের রুলের জবাব দিতে বলা হয়েছে। রাজশাহীর পবা উপজেলা লোড আনলোড কুলি শ্রমিক ইউনিয়নের যুগ্ম সাধারণ সম্পাদক মনির হোসেন মোল্লার করা এক আবেদনের প্রেক্ষিতে আদালত এই রুল জারি করেন। আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার সুহান খান ও অ্যাডভোকেট জহিরুল ইসলাম।

পরে সুহান খান জানান, শ্রম আইনের ৭৪ ধারায় রয়েছে -নির্ধারিত ওজনের বাইরে শ্রমিকদের দিয়ে ভার বহন করা যাবে না। আর বিধিতে রয়েছে প্রাপ্ত বয়স্ক পুরুষের ৫০ কেজি এবং নারী শ্রমিকের ৩০ কেজি ওজনের বেশি ভার বহন করা যাবে না। কিন্তু কোল্ড স্টোরেজগুলোতে ১১০ থেকে ১২০ কেজি ওজনের মতো ভার বহন করাতে বাধ্য করে। এ কারণে গত বছরের মার্চে রাজশাহীতে তৌহিদুল ইসলাম নামে একজন শ্রমিক মারা যায়।

গত ৯ জানুয়ারি হিমাগারের ৫০ কেজি ওজনের আলুর বস্তা বহনে শ্রমিকদের বাধ্য করার বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করে শ্রমকিদের শরীর ও জীবনের নিরাপত্তা বিধান নিশ্চিতে শ্রম মন্ত্রণালয়, শ্রম পরিদপ্তর, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরসহ বিভিন্ন দপ্তরে আবেদন করেও কোনো প্রতিকার না পেয়ে হাইকোর্টে রিট করেন শ্রমিকরা।


সোনালীনিউজ/ঢাকা/আকন

Wordbridge School
Link copied!