• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

হিলারি ক্লিনটনের মনোনয়ন গ্রহণ


আন্তর্জাতিক ডেস্ক জুলাই ২৯, ২০১৬, ১১:৫৪ এএম
হিলারি ক্লিনটনের মনোনয়ন গ্রহণ

যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেটিক দলের প্রার্থী হিসেবে আনুষ্ঠানিকভাবে মনোনয়ন গ্রহণ করেছেন হিলারি ক্লিনটন।

বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের পেনসিলভানিয়া অঙ্গরাজ্যের ফিলাডেলফিয়ায় দলের জাতীয় কনভেনশনের শেষ দিন তিনি এই মনোনয়ন গ্রহণ করেন। খবর বিবিসির।

মনোনয়ন গ্রহণের পরই দেশটির ইতিহাসে হিলারি হলেন প্রথম কোনো নারী যিনি একটি বড় দল থেকে এই মনোনয়ন পেলেন। একইসঙ্গে নভেম্বরের নির্বাচনে হিলারি জয়ী হলে তিনিই হবেন দেশটির প্রথম নারী প্রেসিডেন্ট।

গত সোমবার ফিলাডেলফিয়া শহরের ওয়েলস ফার্গো সেন্টারে শুরু হয় ডেমোক্রেটিক দলের চার দিনব্যাপী জাতীয় কনভেনশন।

এ দিনে ভাষণ দেন হিলারি ক্লিনটন। তিনি বলেন, যুক্তরাষ্ট্রের প্রতিশ্রুতির প্রতি বিনয়, সংকল্প ও সীমাহীন আস্থার সঙ্গে মার্কিন প্রেসিডেন্ট হওয়ার জন্য আমি আপনাদের মনোনয়ন গ্রহণ করছি।

তিনি আরও বলেন, আমি অত্যন্ত খুশি যে, এমন দিন এসেছে, যখন ওপরের কোনো বাঁধা নেই, আকাশের কোনো সীমা নেই।

হিলারি প্রতিশ্রুতি দিয়ে বলেন, প্রেসিডেন্ট হিসেবে বিজয়ী হন অথবা না হন, তিনি হবেন সমস্ত আমেরিকানের।

এর আগে গত বুধবার তৃতীয় দিনের সম্মেলনে বক্তৃতা করেন বারাক ওবামা। ওই দিনই হিলারি এবারের ডেমেক্রেটিক সম্মেলনে যোগ দেন। বারাক ওবামার সঙ্গে মঞ্চে যোগ দিয়ে চমকে দেন ডেমোক্রেটিক সম্মেলনের দর্শকদের।

গত মঙ্গলবার ডেমোক্রেটিক সম্মেলনের দ্বিতীয় দিনে হিলারি ক্লিনটনকে আনুষ্ঠানিক মনোনয়ন দেওয়া হয়। ওই ভোট গণনার এক পর্যায়ে বার্নি স্যান্ডার্স সব ভোট হিলারির পক্ষে দেয়ার আহ্বান জানান।

এরই মধ্যে দিয়ে আনুষ্ঠানিক মনোনয়ন নিশ্চিত হয় হিলারির। একই দিন সম্মেলনে বক্তৃতা করেন হিলারির স্বামী সাবেক প্রেসিডেন্ট বিল ক্লিনটন।

ডেমোক্রেটিক সম্মেলনের আগেই প্রয়োজনীয় ডেলিগেট জোগাড় করে মনোনয়ন নিশ্চিত করেছিলেন হিলারি ক্লিনটন। তাই দল থেকে মনোনয়ন পাওয়ার বিষয়টি ছিল অনেকটাই আনুষ্ঠানিকতা।

সোনালীনিউজ/ঢাকা/এএম
 

Wordbridge School
Link copied!