• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

হিলারি তৃতীয় বিশ্বযুদ্ধ বাঁধিয়ে দেবেন!


আন্তর্জাতিক ডেস্ক অক্টোবর ২৬, ২০১৬, ০৬:৩৩ পিএম
হিলারি তৃতীয় বিশ্বযুদ্ধ বাঁধিয়ে দেবেন!

ঢাকা: সিরিয়া ইস্যুতে ডেমোক্র্যাট হিলারী ক্লিনটনের পরিকল্পনা রাশিয়ার সঙ্গে মার্কিন যুক্তরাষ্ট্রের সংঘাত ডেকে আনতে পারে। এমনকি তৃতীয় বিশ্বযুদ্ধও বাঁধিয়ে দিতে পারে। গত মঙ্গলবার (২৫ অক্টোবর) রয়টার্সকে দেয়া এক সাক্ষাৎকারে হিলারির পররাষ্ট্রনীতি নিয়ে এমন মন্তব্য করেছেন রিপাবলিকান প্রেসিডেন্ট প্রার্থী ডোনাল্ড ট্রাম্প।

সিরিয়ার ওপর একটি 'নো ফ্লাই জোন' ও ‘নিরাপদ অঞ্চল’ করার ঘোষণা দিয়েছেন হিলারি। কিছু বিশ্লেষকদের মতে, ওই অঞ্চল রক্ষায় রাশিয়ান যুদ্ধ বিমানের সঙ্গে মার্কিন যুক্তরাষ্ট্রের সরাসরি সংঘাত ডেকে আনতে পারে।

ট্রাম্পের মন্তব্য, প্রেসিডেন্ট বাশার আল আসাদকে পদত্যাগ করতে চাপ দেয়ার পরিবর্তে তথাকথিত ইসলামিক স্টেটকে (আইএস) পরাস্ত করার দিকে গুরুত্ব দেয়াই হবে শ্রেষ্ঠ মার্কিন পররাষ্ট্র নীতি।

ফ্লোরিডার মিয়ামিতে অবস্থিত ট্রাম্প ন্যাশনাল ডোরাল গলফ রিসোর্টে রয়টার্সকে ট্রাম্প আরো বলেন, ‘রাশিয়া’ একটি পারমাণবিক শক্তি-সমৃদ্ধ দেশ। ‘রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে কথা বলারও মুখ নেই হিলারির। তিনি ওই ব্যক্তির (পুতিন) সম্পর্কে যেসব কথা বলেছেন, তারপর তার সঙ্গে আলোচনা করবেন কীভাবে।

রিপাবলিকান প্রেসিডেন্ট প্রার্থী ডোনাল্ড ট্রাম্প হিলারিকে উদ্দেশ করে আরো বলেন, ‘এ লড়াই শুধু সিরিয়ার সঙ্গে হচ্ছে না। এ লড়াই হচ্ছে সিরিয়া, রাশিয়া এবং ইরানের সঙ্গে।’ সাক্ষাৎকারে নিজ দলের নেতাদেরও সমালোচনা করেন ট্রাম্প। তিনি বলেন, ‘যদি আমাদের পার্টির ঐক্য সুদৃঢ় হতো, তাহলে হিলারির কাছে হারার প্রশ্নই আসতো না।

অপরদিকে ট্রাম্পের এসব সমালোচনার তীব্র নিন্দা জানিয়েছেন হিলারির শিবির। তাদের দাবি ট্রাম্প মার্কিন নাগরিকদের ভয় দেখাচ্ছেন। যুদ্ধ শুরুর আগেই হার ঘোষণা করছে ট্রাম্প।

সোনালীনিউজ/এমএন

Wordbridge School
Link copied!