• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

হুমায়ুন আজাদের ৭০তম জন্মদিন পালিত


মুন্সীগঞ্জ প্রতিনিধি এপ্রিল ২৮, ২০১৭, ০২:৫৩ পিএম
হুমায়ুন আজাদের ৭০তম জন্মদিন পালিত

মুন্সীগঞ্জ: ভাষাবিজ্ঞানী ও প্রথাবিরোধী লেখক ড. হুমায়ুন আজাদের জন্মদিন শুক্রবার (২৮ এপ্রিল)। ১৯৪৭ সালের আজকের এই দিনে মুন্সীগঞ্জের রাঢ়িখাল গ্রামে জন্মগ্রহণ করেন তিনি। তার লেখা প্রবন্ধ-কবিতা সৃষ্টি হয়েছে বিদ্যমান সব প্রথাকে অস্বীকার করেই। প্রবচনগুচ্ছ এ দেশের যুক্তিবাদী পাঠক সমাজকে করে তুলেছে সচেতন।  শুক্রবার তার জন্মদিনে পৈত্রিক বাড়ির জ্যোতির্ময় আঙ্গিনায় বিক্রমপুর সাহিত্য ও সাংস্কৃতিক নামে একটি সংগঠন অনুষ্ঠানের আয়োজন করেছে।

জন্মদিনে সংগঠনটি লেখকের সমাধীস্থলে পুষ্পস্তবক অর্পণ, স্মৃতিচারণ ও কবিতা পাঠের আসরের আয়োজন করে। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন লেখকের সহধর্মিনী লতিফা কহিনূর এবং ছোট বোন নাজমা আনোয়ারসহ বিভিন্ন শিক্ষানুরাগী ও সাংস্কৃতিক ব্যক্তিবর্গ।
বহুমুখী প্রতিভার অধিকারী হুমায়ুন আজাদ ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক ছিলেন। নবম শ্রেণিতে পড়ার সময় তিনি প্রথম উপন্যাস লেখেন। ১৯৯২ সালে তার প্রবন্ধের বই নারী প্রকাশের পর তিনি মৌলবাদীদের তীব্র রোষানলে পড়েন। ২০০৪ সালের ২৭ ফেব্রুয়ারি সন্ধ্যায় অমর একুশে বইমেলা থেকে বের হয়ে বাসায় ফেরার পথে তার উপর হামলা চালানো হয়। ওই বছরই ১১ আগস্ট জার্মানির মিউনিখে তিনি মৃত্যুবরণ করেন।

বর্ণাঢ্য কর্মজীবনের স্বীকৃতিস্বরূপ তিনি পেয়েছেন ১৯৮৬ সালে বাংলা একাডেমি পুরস্কার, অগ্রণী শিশু-সাহিত্য পুরস্কার (১৯৮৬), মার্কেন্টাইল ব্যাংক পুরস্কার (২০০৪) এবং ২০১২ সালে তাকে মরণোত্তর একুশে পদক দেয়া হয়।

সোনালীনিউজ/ঢাকা/এইচএআর

Wordbridge School
Link copied!