• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

হুমায়ূন আহমেদের ৬৮তম জন্মদিন আজ


সোনালীনিউজ ডেস্ক নভেম্বর ১৩, ২০১৬, ০৯:৩০ এএম
হুমায়ূন আহমেদের ৬৮তম জন্মদিন আজ

ঢাকা: বাংলা সাহিত্যের জনপ্রিয় কথাসাহিত্যিক এবং বাংলা চলচ্চিত্র ও টিভি নাটকের নন্দিত নির্মাতা হুমায়ূন আহমেদের ৬৮তম জন্মদিন আজ।

এ উপলক্ষে (১৩ নভেম্বর) রাত ১২টা ১ মিনিটে হুমায়ূন আহমেদের বাসায় তার পরিবারের সদস্যরা কেক কেটে জন্মদিন উদযাপন করেন।

এছাড়া নূহাশপল্লীতে বিশেষ অনুষ্ঠানমালা এবং চ্যানেল আই প্রাঙ্গণসহ দেশের বিভিন্ন স্থানে তার জন্মদিন উদযাপন উপলক্ষে নানা অনুষ্ঠানমালার আয়োজন করা হয়েছে। কোথাও কোথাও হবে মাসব্যাপী অনুষ্ঠানও।

রোববার (১৩ নভেম্বর) সকাল ৬টায় কার্জন হল থেকে হিমু/রূপার একটি দল পায়ে হেঁটে নূহাশপল্লী উদ্দেশ্যে যাত্রা করেছে। যাত্রা পথে তারা বিতরণ করছে ক্যান্সার সচেতনতামূলক লিফলেট। সকালে নূহাশ পল্লীতে পুষ্পস্তবক অর্পণ করে ‘টিম হিমু পরিবহণ’।

আজ চ্যানেল আই চেতনা চত্বরে অনুষ্ঠিত হচ্ছে ‘৫ম হিমু মেলা’। এবারের মেলার নামকরণ করা হয়েছে ‘ডিউ-চ্যানেল আই হিমু মেলা’ ১৬।  দুপুর আড়াইটায় হিমুপ্রেমিদের একটি দল হলুদ পাঞ্জাবী গায়ে চ্যানেল আই প্রাঙ্গণের এ মেলায় উপস্থিত হবে।

এ সময় মেলার উদ্বোধনী পর্বে অংশ নেবেন হুমায়ূন আহমেদের পরিবারের সদস্য মেহের আফরোজ শাওন ও দুই ছেলে এবং বিভিন্ন অঙ্গণের বিশিষ্টজনরা।

মেলার উন্মুক্ত মঞ্চ থেকে পরিবেশিত হবে হুমায়ুন আহমেদের লেখা ও পছন্দের চলচ্চিত্র ও নাটকের গান। প্রবীণ শিল্পীদের পরিবেশনার পাশাপাশি গানগুলো পরিবেশন করবেন চ্যানেল আই সেরাকণ্ঠ ও ক্ষুদে গানরাজের শিল্পীরা। আরো থাকছে নাচ, কবিতা আবৃত্তি স্মৃতিকথা। থাকছে হুমায়ুন আহমেদের বই, চলচ্চিত্র ও নাটকের ভিডিও সিডির স্টলসহ নানা আয়োজন। চ্যানেল আই ও রেডিও ভুমি পুরো মেলা সরাসরি সম্প্রচার করবে। ‘হিমু মেলাতে একজন বিশেষ ব্যক্তিত্বকে পুরস্কার প্রদান করা হবে।

হুমায়ূন আহমেদের জন্মদিন উপলক্ষে চ্যানেল আই’তে আজ সন্ধ্যা ৬টায় জামাল রেজার প্রযোজনায় হুমায়ূন আহমেদ’র কিছু কালজয়ী চরিত্র নিয়ে বিশেষ বিতর্ক অনুষ্ঠান ‘আমার মাঝেই বেঁচে থাকবেন হুমায়ূন আহমেদ’ প্রচারিত হবে। আরো থাকছে দিনব্যাপী টক শো, স্মৃতিচারণ।

বাংলাদেশ শিশু একাডেমী মিলনায়তনে বিকাল সাড়ে ৪টায় হুমায়ূন আহমেদ স্মরণে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এতে থাকবে হুমায়ূন আহমেদ এর জন্মবার্ষিকীর বিশেষ ক্রোড়পত্র ‘নক্ষত্র’র মোড়ক উন্মোচন এবং ‘হিমু পরিবহণ’র ওয়েবসাইট এর শুভ উদ্বোধন। এছাড়া টরেন্টোতে চলছে হুমায়ূন আহমেদের একক বই মেলা।

হুমায়ূন আহমেদ স্মরণে সারাদেশেই হিমু পরিবহণের সদস্যরা বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করেছে। দেশের প্রায় ৫০টি জেলায় হিমু পরিবহণের সদস্যরা মাসব্যাপী নানা কর্মসূচি পালন করবে। দেশব্যাপী হিমু পরিবহণের শাখাগুলোতে দোয়া মাহফিল, এতিমদের খাবার বিতরণ, রচনা ও চিত্রাঙ্কন প্রতিযোগিতা, হুমায়ূন আহমেদ এর নাটক ও সিনেমার প্রদর্শনী, আলোচনা সভা, সেমিনার করবে। -খবর বাসস

সোনালীনিউজ/ঢাকা/এমএইউ

Wordbridge School
Link copied!