• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

‘হুমায়ূন এখনো বাংলাদেশের সবচেয়ে বড় সাংস্কৃতিক ফেনোমেনা’


বিনোদন প্রতিবেদক জুলাই ১৯, ২০১৭, ০৪:১৯ পিএম
‘হুমায়ূন এখনো বাংলাদেশের সবচেয়ে বড় সাংস্কৃতিক ফেনোমেনা’

ঢাকা: বাংলা কথা সাহিত্যের অন্যতম দিকপাল হুমায়ূন আহমেদ। সাহিত্যের মতো চলচ্চিত্র, গান ও নাটকেও তিনি ছিলেন সমান সিদ্ধহস্ত। ১৯ জুলাই তার পঞ্চম মৃত্যুবার্ষিকী। মৃত্যুদিনটিকে স্মরণীয় করে রাখতে প্রতি বছরের মতো এবারও টেলিভিশনগুলোতে চলছে নানা আয়োজন। অন্যদিকে মহান এই কারিগরের মৃত্যুদিনে তাকে এখন পর্যন্ত বাংলাদেশের সবচেয়ে বড় ঘটনা বলে মন্তব্য করেছেন এই সময়ের মেধাবী নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকী।

গেল বছরে হুমায়ূন আহমেদের জীবনী নির্ভর ছবি ‘ডুব’ নির্মাণ করে আলোচিত-সমালোচিত হয়েছেন মোস্তফা সরয়ার ফারুকী। যদিও নির্মাতা বলছেন যে এটি হুমায়ূন আহমেদের জীবনী নয়। কিন্তু তারপরেও হুমায়ূন স্ত্রী শাওন আহমেদের অভিযোগের ভিত্তিতে বাংলাদেশে এখনো আটকে আছে ‘ডুব’-এর মুক্তি। তবে বিশ্বের বিভিন্ন গুরুত্বপূর্ণ ফেস্টিভালে ছবিটি প্রশংসা কুড়াচ্ছে। আর এই নির্মাতা হুমায়ূন আহমেদকে এখন পর্যন্ত বাংলাদেশের বিস্ময় বলে মন্তব্য করেছেন। 

হুমায়ূন আহমেদকে নিয়ে বাংলা সাহিত্যে সমালোচনার কমতি নেই। কিন্তু তারপরেও বাংলাদেশে এককভাবে তার মত জনপ্রিয় আর কোনো সাহিত্যিক নেই। আর তাই নিন্দুকেরা হুমায়ূন আহমেদকে যেভাবে ব্যাখ্যা করেন তার পাল্টা জবাব যেনো দিলেন মোস্তফা সরয়ার ফারুকী। হুমায়ূনের মৃত্যুদিনে তাকে স্মরণ করে মোস্তফা সরয়ার ফারুকী লিখেন, ফেসবুকে মানুষ যে ভালোবাসায় হুমায়ুন আহমেদকে স্মরণ করছে সেটা দেখেই এই কথাটা মনে হইলো-‘হুমায়ূন আহমেদ ইতিহাসে টিকবে না’ বলে যারা রায় দিয়েছিলেন তাদেরকে বোধ হয় এই রায়ের বাস্তবায়ন দেখতে ম্যালা দিন অপেক্ষা করতে হবে, এবং আদৌ সেই রায় কোনোদিন বাস্তবায়ন হবে কিনা সেই প্রশ্ন তো থাকছেই।

এরপরই তিনি হুমায়ূন আহমেদকে ফেনোমেনা বলে মন্তব্য করেন। মোস্তফা সরয়ার ফারুকী এ বিষয়ে বলেন, সেইসব ইতিহাসপ্রেমী সংস্কৃতিরক্ষক ভাই-বোনদের মানতে যতোই কষ্ট হউক হুমায়ুন আহমেদ এখন পর্যন্ত বাংলাদেশের সবচেয়ে বড় সাংস্কৃতিক ফেনোমেনা।

সোনালীনিউজ/ঢাকা/এমটিএল

Wordbridge School
Link copied!