• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

হেড কোচ ছাড়াই ক্যাম্প শুরু শুক্রবার


ক্রীড়া প্রতিবেদক জানুয়ারি ১৮, ২০১৭, ০৭:৪৮ পিএম
হেড কোচ ছাড়াই  ক্যাম্প শুরু শুক্রবার

ঢাকা: গত বছর এশিয়ান কাপ বাছাই ফুটবলের প্লে-অফের ফিরতি পর্বে ভুটানের কাছে লজ্জাজনক হারের পরই ঢাকা ছেড়েছিলেন জাতীয় দলের প্রধান কোচ টম সেইন্টফিট। ভুটান ম্যাচের পর জাতীয় দলের সামনে আর কোনো আন্তর্জাতিক টুর্নামেন্টও ছিল না। তাই কোচ নিয়ে কোনো কথা ওঠেনি। তবে আগামী মাসেই শুরু হতে যাচ্ছে বঙ্গবন্ধু আন্তর্জাতিক ফুটবল টুর্নামেন্ট। ওই টুর্নামেন্টকে সামনে রেখে নতুন বিদেশী কোচ নিয়োগের বিষয়টি আবারো সামনে চলে এসেছিল। তবে সহসাই কোচ পাচ্ছেনা জাতীয় দল। ফলে প্রধান কোচ ছাড়াই শুক্রবার (১৯ জানুয়ারি) থেকে শুরু হচ্ছে বাংলাদেশ জাতীয় ফুটবল দলের ক্যাম্প।

প্রাথমিক দলের জন্য ইতোমধ্যেই ৫৫ সদস্যের তালিকাও করে ফেলেছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। সেখান থেকে দীর্ঘমেয়াদী এই ক্যাম্পে প্রাথমিক দলে ৪৮ ফুটবলারকে রাখা হবে বলে জানা গেছে একটি সূত্রে। তবে হেড কোচ ছাড়া এই ক্যাম্প পরিচালনা করা বাফুফের জন্য বড় একটি চ্যালেঞ্জও বটে।

আগামী মার্চে অনুষ্ঠেয় বঙ্গবন্ধু গোল্ডকাপকে সামনে রেখে এ বছর ১০ জানুয়ারি থেকে শুরু হওয়ার কথা ছিল জাতীয় ফুটবল দলের ক্যাম্প। কিন্তু কোচ, খেলোয়াড়, আবাসন সংক্রান্ত বিভিন্ন সমস্যা থাকায় তা হয়নি। বিষয়গুলো আটকে ছিলো ন্যাশনাল টিমস ম্যানেজমেন্ট কমিটির সভার জন্য। চলতি সপ্তাহেই দু’দফা সভায় বসলেও বিষয়গুলোর নিষ্পত্তি করতে পারেনি কমিটি। জাতীয় দলের হেড কোচের দায়িত্ব কে নেবেন তা এখনও ঠিক করতে পারেনি কমিটি। এজন্য ক্যাম্প শুরুর তারিখ পিছিয়ে ২০ জানুয়ারি করা হয়। থেকে ক্যাম্প শুরু হবে তা ঠিক হয়েছে। ক্যাম্পে ৫৫ ফুটবলারের মধ্যে কারা বা কে আছেন, তা পুরোটা জানা না গেলেও দুই তরুণ ফুটবলার সাদ ও নিপু বিশেষ বিবেচনায় দলের সঙ্গে থাকছেন বলে জানা গেছে। তবে বিকেএসপিতে ফুটবলারদের আবাসিক ক্যাম্প হওয়ার কথা থাকলেও সেখানে হকিসহ আরও কয়েকটি ডিসিপ্লিনের কার্যক্রম থাকায় ফুটবলারদের আবাসিক ক্যাম্প নিয়ে সমস্যা হতে পারে। বিষয়টি নিয়ে বিকেএসপি কর্মকর্তাদের সঙ্গে আলোচনায় ব্যস্ত বাফুফে। আলোচনা ফলপ্রসূ না হলে বিকল্প ব্যবস্থা করতে হবে বাফুফেকে।

২০০৩ সালে বাংলাদেশ সাফ ফুটবলের প্রথম শিরোপা এনে দিয়েছিলেন অস্ট্রিয়ান কোচ জর্জ কোটান। কদিন ধরে শোনা যাচ্ছিল ফেডারেশন কাপ এবং প্রিমিয়ার লীগে চ্যাম্পিয়ন করানো ঢাকা আবাহনীর এই কোচকেই বাংলাদেশ জাতীয় ফুটবল দলের কোচ করা হবে। এ ব্যাপারে কোটানের সঙ্গে আলোচনা চালিয়ে তাঁর সম্মতিও নাকি পেয়েছে বাফুফের ন্যাশনাল টিমস ম্যানেজমেন্ট কমিটি। ফলে আশা করা হচ্ছিল সোমবার বাফুফে ভবনে অনুষ্ঠিত ন্যাশনাল টিমস ম্যানেজমেন্ট কমিটির সভাতেই চূড়ান্ত ঘোষণা দেয়া হবে কোচ হিসেবে কোটানের নাম। কিন্তু আদতে তা হয়নি। সভা শেষে ফল অশ্বডিম্ব! কোচ নির্ধারণে আরও সময় নিতে চায় কমিটি! কমিটি জানিয়েছে আগামী ১৮ ফেব্রুয়ারি থেকে শুরু হওয়া শেখ কামাল আন্তর্জাতিক টুর্নামেন্টের আগেই জাতীয় দলের প্রধান কোচের নিয়োগের বিষয়টি চূড়ান্ত করা হবে। জানা গেছে কোটান রাজি হলেও তিনি কিছু শর্ত দিয়েছেন। এ নিয়ে তিনি বাফুফে সভাপতির সঙ্গে আলোচনায় বসবেন।

অনুশীলন ক্যাম্পে আজ বৃহস্পতিবার রিপোর্টিংয়ের জন্য ৫৫ ফুটবলারদের ডাকা হবে। শেখ কামাল টুর্নামেন্ট উপলক্ষ্যে বাফুফে এই ক্যাম্পটি ৮ ফেব্রুয়ারি পর্যন্ত অব্যাহত রাখতে চায়। ক্যাম্পের স্থায়িত্ব ২০ দিন। খেলোয়াড় বাছাইয়ের দায়িত্বে থাকবেন সত্যজিৎ দাশ রূপু, আমিরুল ইসলাম বাবু, সৈয়দ গোলাম জিলানী, পল স্মলি,  বিএ জোবায়ের নিপু, নতুন ব্রিটিশ ট্রেনার জন হুইটেল এবং কিউই গোলরক্ষক কোচ রায়ান স্যানফোর্ড। বাফুফের মূল লক্ষ্য আগামী ডিসেম্বরের সাফ ফুটবল। তাই সেখানে ভাল ফলের জন্য দীর্ঘমেয়াদে চিন্তা করেই শেখ কামাল টুর্নামেন্টের আগে কোচ নিয়োগের কথা ভাবছে। যাতে করে কোচ টুর্নামেন্টে খেলোয়াদের পারফরম্যান্স দেখতে পারেন।  

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Wordbridge School
Link copied!