• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

হেফাজতের মামলায় রফিউর রাব্বির জামিন


নারায়ণগঞ্জ প্রতিনিধি মে ২৫, ২০১৭, ০৪:৫৮ পিএম
হেফাজতের মামলায় রফিউর রাব্বির জামিন

ফাইল ফটো

নারায়ণগঞ্জ: ধর্ম অবমাননার অভিযোগে হেফাজত নেতার মামলায় নারায়ণগঞ্জের সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও নিহত তানভীর মুহাম্মদ ত্বকীর বাবা রফিউর রাব্বিকে জামিন দিয়েছেন আদালত।

বৃহস্পতিবার (২৫ মে) ওই মামলার নির্ধারিত শুনানিতে সমন পেয়ে রাব্বি হাজির হলে আদালত তাকে ৫ হাজার টাকা বণ্ডে ওই জামিন দেন।

নারায়ণগঞ্জ সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মেহেদী হাসানের আদালতে ওই শুনানি অনুষ্ঠিত হয়।

জেলা আদালত পুলিশের পরিদর্শক সোহেল আলম সত্যতা নিশ্চিত করেছেন।

এদিন আদালতপাড়ায় সকাল থেকেই হেফাজতের নেতাকর্মীরা জড়ো হয়ে রাব্বীর বিরুদ্ধে স্লোগান দেয়।

এর আগে গত ৫ মে রফিউর রাব্বিকে অভিযুক্ত করে আদালতে তদন্ত প্রতিবেদন দাখিল করে তদন্তকারী সংস্থা জেলা গোয়েন্দা পুলিশ (ডিবি)। সেই দিন আদালত তদন্তকারী কর্মকর্তার উপস্থিতিতে ১৪ মে শুনানির দিন ধার্য করেছিলেন। সেদিন আদালতে দুপক্ষের উপস্থিতিতে বিচারক তদন্তকারী কর্মকর্তা জেলা গোয়েন্দা পুলিশের পরিদর্শক (তদন্ত) মুহাম্মদ হাসানের দেয়া প্রতিবেদন সংশ্লিষ্ট বিষয়ে জিজ্ঞাসাবাদ করেন। পরে আদালত ২৫ মে পরবর্তী শুনানির দিন ধার্য করে বিবাদী রফিউর রাব্বীকে আদালতে হাজির হতে সমন জারি করেন।

গত ১৯ এপ্রিল জেলা হেফাজতে ইসলামের আমীর মাওলানা ফেরদাউসুর রহমান বাদী হয়ে রফিউর রাব্বির বিরুদ্ধে ধর্মীয় অনুভূতিতে আঘাত দেয়ার অভিযোগে আদালতে একটি মামলা দায়ের করেন। ওই মামলা আদালত গ্রহণ করে ৭ মে এর মধ্যে প্রতিবেদন জমা দিতে গোয়েন্দা পুলিশকে (ডিবি) নির্দেশ দেন। তবে গত ৫ মে গোয়েন্দা পুলিশের (ডিবি) আদালতে দাখিল করা প্রতিবেদননে রাব্বির বক্তব্যের সত্যতা পাওয়া গেছে মর্মে উল্লেখ করা হয়।

মামলায় অভিযোগ করা হয়েছে, শ্রুতি সাংস্কৃতিক একাডেমীর ২৫ বছর পূর্তি উপলক্ষে ৭ এপ্রিল নারায়ণগঞ্জ শহরের চাষাঢ়ায় শহীদ মিনারে এক অনুষ্ঠানে রফিউর রাব্বি ইসলাম ও ধর্মীয় অনুভূতিতে আঘাত দিয়ে বক্তব্য দেন। তিনি বলেছিলেন, ‘যদি বাংলার মানুষ জানত সংবিধান বিস্মিল্লাহির রহমানির রাহিম দিয়ে শুরু হবে, দেশ হবে সাম্প্রদায়িকতার দেশ তবে ৩০ লাখের শহীদের মুক্তিযুদ্ধে কেউ অংগ্রহণ করতো না।’

মামলায় বাদী অভিযোগ করেন, রাব্বির সেই বক্তব্য বাদীসহ সারাদেশের কোটি কোটি ধর্মপ্রাণ মুসলমানদের ধর্মীয় অনুভূতিতে আঘাত দেয়ার শামিল। তাছাড়া এটা মুক্তিযুদ্ধ ও স্বাধীনতা বিষয়ে কটূক্তির শামিল।

সোনালীনিউজ/ঢাকা/এমএইচএম

Wordbridge School
Link copied!