• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

‘হোয়াটসঅ্যাপে’ ভিডিও কল করবেন যেভাবে (ভিডিও)


বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক নভেম্বর ১৭, ২০১৬, ০৮:৩৫ পিএম
‘হোয়াটসঅ্যাপে’ ভিডিও কল করবেন যেভাবে  (ভিডিও)

ঢাকা: ২০০৯ সালে যাত্রা শুরু করেছিল টেক্সট মেসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপ। দুই বছর পর যোগ করা হয় গ্রুপ চ্যাটিংয়ের সুবিধা। ২০১৩ সালে যোগ করা হয় অডিও কলিংয়ের সুবিধা, পরবর্তীতে গ্রুপ অডিও কলিংয়ের সুবিধাও যোগ করা হয়। এখনকার দিনে প্রায় সব অডিও কলিং অ্যাপগুলোতেই ভিডিও কলিংয়ের সুবিধা যোগ করা হয়েছে। এদিক দিয়ে পিছিয়ে ছিলো হোয়াটসঅ্যাপ।

কিন্তু  না এখন আর কোন দিক থেকেই পিছিয়ে নেই হোয়াটসঅ্যাপ। নতুন আপডেট হিসেবে অবশেষে ভিডিও কলিং সুবিধা যোগ করেছে মেসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপ। ফেসটাইম, স্কাইপ, ভাইবার, ফেসবুক মেসেঞ্জার ও গুগল ডুয়োর মতো ভিডিও কলিংয়ের অন্যান্য অ্যাপের মতো করেই সাজানো হয়েছে হোয়াটসঅ্যাপের ভিডিও কলিং অপশনটি।

প্রতিষ্ঠানটির পক্ষ থেকে জানানো হয়েছে, বর্তমানে প্রতি মাসে ১০০ কোটিরও বেশি ব্যবহারকারী অ্যাপটি ব্যবহার করে। এ খবর জানিয়েছে প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইট দ্য ভার্জ।

‘বেটা টেস্টার’ হিসেবে নিবন্ধন করে থাকলে হোয়াটসঅ্যাপ-এ ভিডিও কল করতে পারবেন আপনিও। তবে তার জন্য ক্লিক করতে হবে কলিং বাটনে। সেখানেই দুটি অপশন মিলবে, ‘ভয়েস’ ও ‘অডিও’। ওই ফিচারেই রিয়ার ক্যামেরা থেকে ফ্রন্ট ক্যামেরায় চলে যাওয়া যাবে। কোনো ভিডিও কল মিস করলে, সেই নোটিফিকেশন-ও পাওয়া যাবে। এক্ষেত্রে কল ব্যাক করতে হলে, ওই একই মেন্যু-তে ক্লিক করলেই চলবে।

২০১৪ সালে ২২০০ কোটি ডলারের বিনিময়ে ফেসবুক কিনে নেয় হোয়াটসঅ্যাপ। এর পরই অ্যাপটিকে জনপ্রিয় করে তুলতে বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষা শুরু করে ফেসবুক। এ বছর ডেস্কটপের জন্য ইন্ড-টু-ইন্ড এনক্রিপশন সুবিধাসম্বলিত অ্যাপ নিয়ে আসে হোয়াটসঅ্যাপ।

হোয়াটসঅ্যাপের লিড মোবাইল ইঞ্জিনিয়ার মানপ্রিত সিং বলেন, ‘ভিডিও কলিং অ্যাপ হিসেবে হোয়াটসঅ্যাপকে জনপ্রিয় করে তুলতে আমরা আমাদের সেরাটাই দেওয়ার চেষ্টা করব।’

তবে এখনই হয়তো বিশ্বের সব প্রান্তের মানুষ ভিডিও কলিংয়ের সুবিধাটি নাও পেতে পারে। ধীরে ধীরে সব দেশের ব্যবহারকারীরা ভিডিও কলিংয়ের সুবিধাটি পাবে।

এদিকে ফেসবুকের মালিকানাধীন এ প্রতিষ্ঠানটি হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের ফন্ট পরিবর্তন করার সুযোগ দিচ্ছে।

হোয়াটসঅ্যাপের অ্যান্ড্রয়েড অ্যাপে প্রতিষ্ঠানটি নীরবে একটি ফিচার যুক্ত করেছে যার মাধ্যমে ব্যবহারকারীরা নতুন ফন্টের সাহায্যে চ্যাট করতে পারবেন। নীরবে যুক্ত করার কারণে ফিচারটি সম্পর্কে এখনও পর্যন্ত অনেকেই জানে না। এই ফন্ট অনেকটা উইন্ডোজ -এর ফিক্সডসিসের মতো।

চ্যাটিং এর ক্ষেত্রে হোয়াটসঅ্যাপ নতুন ফন্ট যুক্ত করেছে ঠিকই তবে এটা ব্যবহার করা আরও ঝামেলাপূর্ণ এবং বিরক্তিকর। কারণ নতুন ফন্ট দিয়ে চ্যাট করতে হলে ব্যবহারকারীকে কোনও কিছু লেখার শুরুতে এবং শেষে তিনবার করে ব্যাককোট সংকেতটি (`) ব্যবহার করতে হবে।

তাই নতুন ফন্ট দিয়ে হোয়াটসঅ্যাপে আপনি যদি Hello লিখতে চান তাহলে ```Hello``` এভাবে লিখতে হবে। তবেই এটা নতুন ফন্ট আকারে আপনার প্রাপকের কাছে পৌঁছে যাবে। এই নতুন ফন্টকে বোল্ড বা ইটালিক করা যাবে না।

নতুন ফন্টের ব্যবহার সময়ের সঙ্গে সঙ্গে সহজ হতে পারে বলে জানিয়েছে হোয়াটসঅ্যাপ সংশ্লিষ্টরা। এছাড়া আরও বিভিন্ন ধরনের ফন্ট যুক্ত হতে পারে এই তালিকায়।

অন্যদিকে গুঞ্জন শোনা যাচ্ছে যে, আইওএস অপারেটিং সিস্টেমের জন্য শিগগিরই অনেক নতুন ফিচার নিয়ে আসবে হোয়াটসঅ্যাপ। এগুলোর মধ্যে অন্যতম ফিচার হিসেবে থাকতে পারে মিউজিক শোনা এবং শেয়ার করা। এই ফিচারের সাহায্যে আইফোন এবং আইপ্যাড ব্যবহারকারীরা তাদের ডিভাইস কিংবা অ্যাপল মিউজিক থেকে গান শেয়ার করতে পারবেন।

হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের সুবিদার্থে একটি ভিডিও দেয়া হলো-


সোনালীনিউজ/ঢাকা/আকন

Wordbridge School
Link copied!