• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

হ্যাকারদের অর্থ দিলেন কানাডিয়ান বিশ্ববিদ্যালয়


বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক জুন ১০, ২০১৬, ০৪:৫৭ পিএম
হ্যাকারদের অর্থ দিলেন কানাডিয়ান বিশ্ববিদ্যালয়

র‌্যানসমওয়্যার দ্বারা আক্রান্ত হওয়া তথ্য ফিরে পেতে এবার হ্যাকারদের অর্থ প্রদান করেছে কানাডিয়ান একটি বিশ্ববিদ্যালয়।

‘দ্য ইউনিভার্সিটি অফ ক্যালগারি’ র‌্যানসমওয়্যার দ্বারা আক্রান্ত হওয়ায় মুক্তিপণ হিসেবে ২০ হাজার কানাডিয়ান ডলার মূল্যের বিটকয়েন প্রেরণ করেছে বলে জানিয়েছে বিবিসি।

যার্মানসমওয়্যার এমন একটি ম্যালওয়্যার, যা মেইল এবং অন্যান্য ফাইলকে সংকেতায়িত করে ফেলে।

এ বিষয়ে একজন বিশেষজ্ঞ জানান, মুক্তিপণ দিলে পুনরায় আক্রান্ত হওয়ার সম্ভাবনা রয়েছে। সম্প্রতি ম্যালওয়্যার আক্রমণ ভীতিকর হারে বৃদ্ধি পাচ্ছে, ইনটেল-এর এমন সতর্কতার পরই কানাডায় এই ম্যালওয়্যার আক্রমণের ঘটনা ঘটে।   

ম্যালওয়্যারগুলোর ১২০টিরও বেশি স্ট্রেইন বিদ্যমান রয়েছে। এর মধ্যে কিছু কিছু নিয়মিত বিরতিতে আপডেট করা হয়। ফলে নিরাপত্তা বিশেষজ্ঞদের পক্ষে এর কোনো সমাধান দেওয়া কঠিন।

বিশ্ববিদ্যালয়টি স্থানীয় একটি পত্রিকাকে জানায়, চলতি বছরের মে মাসে আক্রমণের পর তাদের একশ’টিরও বেশি কম্পিউটার আক্রান্ত হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের ভাইস প্রেসিডেন্ট লিন্ডা ড্যালগেটি বলেন, “বিশ্ববিদ্যালয়টি বর্তমানে সংকেতায়িত তথ্যগুলো অসংকেতায়িতকরণ প্রক্রিয়ার মধ্যে রয়েছে। ডিক্রিপশন-এর প্রকৃত প্রক্রিয়া সময় সাপেক্ষ ব্যাপার এবং যত্নসহকারে করতে হবে।” স্থানীয় পুলিশ বিষয়টির তদন্ত করছে বলেও জানান তিনি।

বিশ্ববিদ্যালয়টি সাইবার অপরাধীদের চাহিদা পূরণের জন্য শেষ কয়েক সপ্তাহে উচ্চ পদস্থ কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেছে বলেও জানানো হয়।

এর আগে ফেব্রুয়ারী মাসে একই রকম আক্রমণের জন্য ‘হলিউড প্রেসবাইটেরিয়ান মেডিকাল সেন্টার’ ১৭ হাজার মার্কিন ডলার এবং ম্যাসাচুসেটস্-এর ‘মেলরোস পুলিশ ডিপার্টমেন্ট’ ৪৫০ মার্কিন ডলার ক্ষতিপূরণ দেয়।
   
দ্য ইউনিভার্সিটি অফ ক্যালগারি জানায়, কোনো ব্যক্তিগত বা বিশ্ববিদ্যালয়ের তথ্য জনসম্মুখে প্রকাশ করা হয়নি।

সোনালীনিউজ/ঢাকা/আকন

Wordbridge School
Link copied!