• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

হ্যাকাররা সহযোগিতা পায় বাংলাদেশ ব্যাংক থেকেই!


অর্থনীতি রিপোর্ট ডিসেম্বর ৩১, ২০১৬, ০১:৫৫ পিএম
হ্যাকাররা সহযোগিতা পায় বাংলাদেশ ব্যাংক থেকেই!

রিজার্ভের অর্থ চুরির বিষয়ে বাংলাদেশ ব্যাংকের ভেতর থেকেই হ্যাকারদের সহযোগিতা করা হয়েছিল। আর এতে ব্যাংকের কয়েকজন আইটি টেকনিশিয়ান জড়িত ছিল বলে আশঙ্কা করা হচ্ছে। রয়টার্সকে দেয়া সাক্ষাৎকারে এসব কথা জানিয়েছেন রিজার্ভ চুরির ঘটনায় পুলিশের গঠিত তদন্ত কমিটির প্রধান ডিআইজি (সিআইডি) শাহ আলম।

বাংলাদেশ ব্যাংকের ভেতর থেকে হ্যাকাররা কিভাবে সহযোগিতা পেয়েছিল, কয়েক মাস তদন্তের পর কমিটি সে সম্পর্কে বেশ কিছু তথ্য পেয়েছে বলেও জানান এই কর্মকর্তা। শাহ আলম জানান, ‘আন্তর্জাতিক ব্যাংকিং লেনদেনের জন্য সুইফটের একটি ‘পাসওয়ার্ড টোকেন’ (একটি বিশেষ ডিভাইস) কয়েক মাস ধরে সুইফট সার্ভারে লাগানো ছিল। অথচ প্রতিদিনের কাজ শেষে তা খুলে নিরাপদ একটি ভল্টে রাখার কথা ছিল।’

তিনি আরো বলেন, ‘ওই পাসওয়ার্ড টোকেন সার্ভারে সংযুক্ত থাকায় হ্যাকাররা সিস্টেমে ঢুকে ম্যালওয়্যার ছড়ানোর সুযোগ পায়। আর পরে সেখান থেকে অর্থ স্থানান্তরের ভুয়া অনুরোধ পাঠায়।’ ব্যাংকের ভেতর থেকে কিভাবে ওই সাইবার চুরিতে সহযোগিতা করা হয়েছিল, তা জানতে পারলেও এর সঙ্গে কে জড়িত তা জানা যায়নি বলে রয়টার্সের প্রতিবেদনে উল্লেখ করা হয়।

শাহ আলম জানান, অন্তত ছয়জন ব্যাংক কর্মকর্তার কাছে ওই টোকেন থাকার কথা রয়েছে। বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র শুভঙ্কর সাহা রয়টার্সের সঙ্গে এ সম্পর্কে কোনো মন্তব্য করতে রাজি হননি। তবে কোনো কর্মকর্তাকে আটক করার পরিকল্পনা ব্যাংক কর্তৃপক্ষের নেই বলে জানিয়েছেন তিনি। 

মার্কিন তদন্তকারী সংস্থা এবং ইন্টারপোলও এই রিজার্ভ চুরির তদন্ত করছে। তবে এ সম্পর্কে ওই সংস্থাগুলো এবং সুইফট কর্তৃপক্ষ কোনো মন্তব্য করতে রাজি হয়নি। শাহ আলম জানিয়েছেন, এ ঘটনায় এখনো কাউকে আটক করা হয়নি। তবে তদন্ত এখনো চলছে আর এ জন্য ওই ঘটনার পর থেকে ব্যাংক কর্মকর্তাদের গতিবিধির ওপর নজর রাখা হচ্ছে।

উল্লেখ্য, ২০১৬ সালের ৫ ফেব্রুয়ারি বাংলাদেশ ব্যাংকের সিস্টেম হ্যাক করে যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংক থেকে হ্যাকাররা ৮১ মিলিয়ন মার্কিন ডলার চুরি করে ফিলিপাইনের আরসিবিসি ব্যাংকের জুপিটার ব্রাঞ্চের চারটি অ্যাকাউন্টে স্থানান্তর করে। এরপর ওই অর্থ পাঠানো হয় ফিলিপাইনের কয়েকটি ক্যাসিনোতে।

সোনালীনিউজ/ঢাকা/এমটিআই

Wordbridge School
Link copied!