• ঢাকা
  • মঙ্গলবার, ১৯ মার্চ, ২০২৪, ৫ চৈত্র ১৪৩০

১০ আইডি বন্ধে ফেসবুককে পুলিশের চিঠি


নিজস্ব প্রতিবেদক সেপ্টেম্বর ২২, ২০১৭, ০৬:১২ পিএম
১০ আইডি বন্ধে ফেসবুককে পুলিশের চিঠি

ফাইল ফটো

ঢাকা: রোহিঙ্গা সংকটকে কেন্দ্র করে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকের যেসব আইডি থেকে উগ্রপন্থি ও সাম্প্রদায়িক উস্কানিমূলক লেখা পোস্ট করা হচ্ছে, তা শনাক্ত করেছে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। পুলিশ বলছে, এসব আইডি থেকে সাম্প্রদায়িক উস্কানিমূলক বিষবাষ্প ছড়ানোর অপচেষ্টা চালানো হচ্ছে।

ফেসবুকের বিভিন্ন আইডিতে মিয়ানমারে সংঘটিত সহিংসতার প্রকৃত চিত্রের বদলে সেখানে অনেক ভুল বার্তা দেয়া হচ্ছে। এমনকি কোনো কোনো আইডি থেকে জিহাদের আহ্বান জানানো হয়েছে। ফেসবুকের মাধ্যমে দেশ-বিদেশে এসব প্রচারের কারণে রোহিঙ্গা জনগোষ্ঠীর সঙ্গে সঙ্গে বাংলাদেশও ক্ষতিগ্রস্ত হচ্ছে।

রোহিঙ্গা ইস্যুকে কেন্দ্র করে সাম্প্রদায়িক উস্কানিমূলক লেখা ও ছবি পোস্ট করা হয়েছে- এমন ১০টি আইডি ও তিনটি পেজ শনাক্ত করেছে পুলিশ। এসব পেজ বন্ধ করার অনুরোধ জানিয়ে ফেসবুক কর্তৃপক্ষকে চিঠিও দিয়েছে পুলিশ।

ইতিমধ্যে তিনটি আইডি বন্ধ করে পুলিশকে অবহিতও করেছে ফেসবুক। এছাড়া বাকি সাতটি বন্ধের বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে বলেও জানিয়েছে ফেসবুক কর্তৃপক্ষ। এ ছাড়া আরো ১২টি আইডি নতুনভাবে চিহ্নিত করা হয়েছে, যেসব আইডি থেকে ধারাবাহিকভাবে রোহিঙ্গা ইস্যু নিয়ে উগ্রপন্থি লেখা পোস্ট করা হচ্ছে। সংশ্নিষ্ট একাধিক দায়িত্বশীল সূত্র এসব তথ্য জানায়।

এ বিষয়ে জানতে চাইলে ঢাকা মহানগর পুলিশের সাইবার ক্রাইম ইউনিটের ডিসি আলিমুজ্জামান বলেন, রোহিঙ্গা ইস্যুকে কেন্দ্র করে কেউ যাতে দেশে কোনো রকম অস্থিতিশীল পরিবেশ তৈরি করতে না পারে, সে বিষয়ে বিশেষভাবে সতর্ক রয়েছে পুলিশ।

তিনি আরো জানান, এরই মধ্যে ফেসবুকের এমন কিছু আইডি শনাক্ত করা হয়েছে, যেখান থেকে ধারাবাহিকভাবে ভুল তথ্য ও ছবি পোস্ট করে রোহিঙ্গা পরিস্থিতিকে উস্কে দেয়ার অপচেষ্টা চলছে। ইতিমধ্যে ১০টি আইডি বন্ধে ফেসবুক কর্তৃপক্ষকে চিঠি দেয়া হলে তারা তিনটি আইডি বন্ধ করে দিয়েছে এবং বাকিগুলো বন্ধের চেষ্টা চালাচ্ছে। আরো নতুন কয়েকটি আইডি নজরদারিতে রয়েছে।

পুলিশ বলছে, রোহিঙ্গা ইস্যু নিয়ে যেসব আইডি থেকে অপপ্রচার চালানো হচ্ছে, তার অধিকাংশ ফেইক। তাছাড়া সহিংসতার এমন ছবি সেখানে পোস্ট করা হয়েছে, যা আদৌ মিয়ানমারের নয়। যারা এসব ফেইক আইডি খুলেছেন, তাদের শনাক্ত করা হবে। এদিকে, রোহিঙ্গা সংকটকে কাজে লাগিয়ে যাতে কোনো অপরাধী চক্র তৎপর হতে না পারে, সে ব্যাপারে সতর্ক গোয়েন্দারা।

পুলিশ সদর দপ্তর ও র‍্যাবের একাধিক দায়িত্বশীল কর্মকর্তা জানান, এরই মধ্যে রোহিঙ্গা ইস্যু নিয়ে নীতিনির্ধারণী পর্যায়ে একাধিক বৈঠক হয়েছে। বর্তমান পরিস্থিতির সুযোগ নিয়ে কেউ যাতে দেশের অভ্যন্তরে মাদক, অস্ত্র, মানব পাচার ও জঙ্গি তৎপরতায় রোহিঙ্গাদের ব্যবহার করতে না পারে, সে ব্যাপারেও মাঠপর্যায়ের আইন-শৃঙ্খলা রক্ষাকারী  সদস্যদের নির্দেশনা দেয়া হয়।

এ ছাড়া কেউ যাতে তথ্য গোপন করে রোহিঙ্গাদের হাতে জাতীয় পরিচয়পত্র, ভোটার আইডি কার্ড বা সরকারি কোনো কাগজ তুলে দিতে না পারে, তা নিয়েও সতর্ক রয়েছেন সংশ্নিষ্টরা।

সোনালীনিউজ/ঢাকা/এমএইচএম

Wordbridge School
Link copied!