• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

১০ টাকা কেজিতে চাল দেবে সরকার


বিশেষ প্রতিনিধি সেপ্টেম্বর ১, ২০১৬, ০৫:০৫ পিএম
১০ টাকা কেজিতে চাল দেবে সরকার

সরকার খুব শিগগিরই পল্লী রেশনিং চালু করবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। কর্মসূচিটি চালু হলে হতদরিদ্র, পঙ্গু, প্রতিবন্ধীরা মাত্র ১০ টাকায় প্রতিকেজি চাল কিনতে পারবেন।

বৃহস্পতিবার (১ সেপ্টেম্বর) বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) সীমান্ত ব‌্যাংকের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী বলেন, আমরা খুব শিগগিরই পল্লী রেশনিং চালু করতে যাচ্ছি। আমরা হতদরিদ্র, পঙ্গু, প্রতিবন্ধীদের জন্য এই ব্যবস্থা চালু করব। এই রেশন কার্ড যাদের হাতে থাকবে, তারা মাত্র ১০ টাকায় চাল কিনতে পারবে।

তিনি বলেন, আজকে দেশে খাদ্যাভাব নাই। আমরা খাদ্য নিশ্চায়তা সৃষ্টি করেছি। হতদরিদ্র এবং প্রতিবন্ধীদের বিনামূল্যে খাদ্য সরবরাহ করা হচ্ছে।

দরিদ্র জনগোষ্ঠিকে সুলভ মূল্যে চাল বা গম  সরবরাহের জন্য সরকারের খাদ্য কর্মসূচি- ভালনারেবল গ্রুপ ফিডিং বা ভিজিএফ কার্ড বাতিল করে ৫০ লাখ পরিবারকে পল্লী রেশনিং কার্ড দেয়ার কথা গত ২৮ আগস্ট এক অনুষ্ঠানে জানিয়েছিলেন খাদ‌্যমন্ত্রী কামরুল ইসলাম।

খাদ্যমন্ত্রী কামরুল ইসলাম বলেছিলেন, খাদ্য মন্ত্রণায়ের অধীনে বিশেষ রেশন কার্ডে হতদরিদ্র পরিবারকে প্রতি মাসে ১০ টাকা কেজি দরে ৩০ কেজি চাল দেয়া হবে। আগামী সেপ্টেম্বর থেকেই সারা দেশে দুঃস্থ ও দরীদ্র জনসাধারন  ১০ টাকা কেজি দরে চাল কিনতে পারবে । প্রতি বছরে পাঁচ মাস ৫০ লাখ দরিদ্র মানুষকে  এ সুবিধা দেবে বাংলাদেশ সরকার। পর্যায়ক্রমে এই সুবিধা আরও বেশি সংখ্যাক মানুষকে দেয়া হবে ।

এর আগে ২০০৭ সাল থেকে ওএমএস কর্মসূচির আওতায় ট্রাকে করে খোলা বাজারে চাল বিক্রি শুরু করে সরকার, যা এখনও চলছে। তবে নানা অনিয়ম ঠেকাতে খাদ্য মন্ত্রণালয়ের অধীনে এবারই প্রথমবারের মতো সরাসরি দুস্থ ও গরিবদের কাছে চাল বিক্রির প্রক্রিয়া শুরু করা হচ্ছে ।

সোনালীনিউজ/ঢাকা/জেডআরসি

Wordbridge School
Link copied!