• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

১২ বছর পর অস্ট্রেলিয়ায় জিতল পাকিস্তান


ক্রীড়া ডেস্ক জানুয়ারি ১৫, ২০১৭, ০৭:১১ পিএম
১২ বছর পর অস্ট্রেলিয়ায় জিতল পাকিস্তান

ঢাকা: মেলবোর্নে ৬ উইকেটের দারুন এক স্বস্তির জয় পেয়েছে পাকিস্তান। তিন টেস্টের সিরিজে হোয়াইটওয়াশ হওয়ার পর ইয়ান চ্যাপেলের বাঁকা কথা হজম করতে হয়েছিল মিসবাহ-উল-হকের দলকে। তাই অস্ট্রেলিয়ার মাটিতে পাকিস্তানের কিছু করে দেখানোটা দায়িত্বের মধ্যে পড়ে গিয়েছিল। সেই কাজটা ব্রিসবেনে বোলাররা ভালোভাবেই করেছিল। কিন্তু ব্যাটসম্যানদের ব্যর্থতায় প্রথম ওয়ানডেটা পাকিস্তানকে হারতে হয়েছিল ৯২ রানে। তবে মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে (এমসিজি) সেই ভুলের পুনরাবৃত্তি করেনি দলটি। ৬ উইকেটে জিতে পাকিস্তান সিরিজে ১-১ এ সমতা ফিরিয়েছে।

৪১ রানে ৩ উইকেট হারানো অস্ট্রেলিয়া আগে ব্যাট করে গুটিয়ে গেছে ২২০ রানেই। ব্রিসবেনে রান তাড়া করতে গিয়ে ভেঙে পড়েছিল পাকিস্তান। মেলবোর্নে সেটা হতে দিলেন না হাফিজ-শোয়েব মালিকরা।

এদিন অস্ট্রেলিয়ার হয়ে একাই লড়লেন অধিনায়ক স্টিভেন স্মিথ। ইমাদ ওয়াসিমের বলে ফেরার আগে তার ব্যাট থেকে এসেছে ৬০ রান। অস্ট্রেলিয়ার লেজের ব্যাটসম্যানদের মুড়িয়ে দেওয়ার কাজটা করেন মোহাম্মদ আমির। অসিদের হয়ে আগের ম্যাচে সেঞ্চুরি করা ম্যাথু ওয়েডের ব্যাট থেকে এসেছে দ্বিতীয় সর্বোচ্চ ৩৫ রান। এছাড়া ট্রেভিস হেড ২৯, গ্লেন ম্যাক্সওয়েল ২৩, ফকনার ১৯ রান করেন। আমির ৪৭ রানে ৩টি, ২টি করে উইকেট নিয়েছেন জুনায়েদ খান ও ইমাদ ওয়াসিম।

রান তাড়া করতে নেমে পাকিস্তানকে দুওপেনার মোহাম্মদ হাফিজ-শারজিল খান ৬৮ রানের শক্ত ভিত গড়ে দেন। ৩২ বলে ২৯ রান করে ফিরে যান শারজিল। এরপর বাবর আজমকে নিয়ে ৭২ রানের জুটি গড়েন হাফিজ। দলীয় ৩১ তম ওভারে মিচেল স্টার্ক বাবরকে আউট করে এ জুটি ভাঙেন। বাবর ৪৯ বলে করেন ৩৪ রান। পরের ওভারেই ৭২ রানে ব্যাট করতে থাকা হাফিজকে ফেরান জেমস ফকনার।  

পাকিস্তানের রান তখন ৩ উইকেটে ১৪২। দলটার নাম পাকিস্তান বলেই হয়ত তখনও কিছুটা শঙ্কা ছিল। কিন্তু মালিক আর আসাদ শফিকের ৫২ রানের জুটি সেই শঙ্কাকে সত্যিতে পরিণত করতে দেয়নি। শফিক আউট হলেও ৪২ রানে অপরাজিত থেকে ১৪ বল বাকি থাকতেই দলকে জিতিয়ে মাঠ ছাড়েন মালিক। ২টি করে উইকেট নিয়েছেন ফকনার ও স্টার্ক।
এ নিয়ে অস্ট্রেলিয়ার মাটিতে ১৭ তম বার ওয়ানডে জিতল পাকিস্তান। এরআগে সর্বশেষ দলটি অস্ট্রেলিয়ার মাটিতে জিতেছিল ২০০৫ সালে। তারপর থেকেই অস্ট্রেলিয়ার মাটিতে স্বাগতিকদের হারাতে পারেনি পাকিস্তান। ১২ বছর পর তারা অস্ট্রেলিয়ার মাটিতে জয়ের স্বাদ পেল।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই/আরআইবি

Wordbridge School
Link copied!