• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
ডাকসু নির্বাচন

১৫ দিন পর ওয়ালিদের অনশন ভাঙালেন ভিসি


ঢাবি প্রতিনিধি ডিসেম্বর ৯, ২০১৭, ০৩:৪০ পিএম
১৫ দিন পর ওয়ালিদের অনশন ভাঙালেন ভিসি

ঢাবি: অবশেষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচনের আশ্বাস পেয়ে টানা ১৫ দিন পর অনশন ভাঙলেন ওয়ালিদ আশরাফ নামে এক শিক্ষার্থী। শনিবার (৯ ডিসেম্বর) বেলা সাড়ে ১২টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আখতারুজ্জামান পানি খাওয়ানোর মাধ্যমে তার অনশন ভাঙান।

এই সময় বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক মাকসুদ কামাল, প্রক্টর অধ্যাপক গোলাম রাব্বানি উপস্থিত ছিলেন। তবে তিনি অনশন ভাঙলেও ডাকসুর জন্য আন্দোলন চালিয়ে যাবেন বলে জানান।

উল্লেখ্য, ২৫ নভেম্বর বিকেল পাঁচটা থেকে বিশ্ববিদ্যালয়ের স্মৃতি চিরন্তন প্রাঙ্গণে অনশন পালন করেছেন এই শিক্ষার্থী। এই ১৫ দিন তিনি শুধু পানি আর স্যালাইন খেয়ে আছেন। শারীরিক দুর্বলতার কারণে তাকে তিন বার ভর্তি করানো হয়।

ওয়ালিদ আশরাফ ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজ কল্যাণ ইনস্টিটিউটের ২০১১-২০১২ সেশনের সান্ধ্যকালীন কোর্সের মাস্টার্সের ছাত্র ছিলেন। এখন বিশ্ববিদ্যালয়ের আধুনিক ভাষা ইনস্টিটিউটের রাশিয়ান ভাষার শিক্ষার্থী।

অনশন ভাঙানোর সময় ঢাবি ভিসির কাছে ওয়ালিদ আশরাফ ডাকসু নির্বাচনের ব্যাপারে নির্দিষ্ট আশ্বাস চান।

এদিকে ওয়ালিদ আশরাফের এই আন্দোলনের ব্যাপারে বাম ছাত্র সংগঠন আগেই সমর্থন দিয়েছেন। এই আন্দোলনের সমর্থনে তারা সাংবাদিক সম্মেলন, মিছিল ও মানববন্ধন করে। এরপর ছাত্রলীগ এবং ছাত্রদলও তাদের সমর্থন জানায়।

বিশ্ববিদ্যালয়ের ভিসি বলেন, ‘তার অনশনটিকে আমরা মানবিক বিষয় থেকে দেখছি। তার মা বাবা আমাদের কাছে কান্না কাটি করেছেন।’ 

তিনি বলেন, ‘২৭ বছর ধরে যেই জঞ্জাল তা দূর করতে সময় লাগবে এবং হঠকারীভাবে কিছু করা যাবে না। পরিবেশ তৈরী করতে হবে। এগুলো পরিকল্পিতভাবে করতে হবে।’

ওয়ালিদ আশরাফ বলেন, ‘যেহেতু ভিসি স্যার এসেছেন তার সম্মানে আমি অনশন ভেঙেছি। অবস্থান অনশনও করবো না, তবে আমি আশা করছিলাম স্যার নির্দিষ্ট তারিখ দিবেন। কিন্তু তিনি দেননি। তবে আমি ডাকসুর জন্য বিভিন্ন আন্দোলন চালিয়ে যাবো।’

সোনালীনিউজ/ঢাকা/এআই

Wordbridge School
Link copied!