• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

১৫ দিনে সাঁওতালদের ধান কেটে দেয়ার নির্দেশ


আদালত প্রতিবেদক নভেম্বর ৩০, ২০১৬, ০৫:১২ পিএম
১৫ দিনে সাঁওতালদের ধান কেটে দেয়ার নির্দেশ

ঢাকা: রংপুর সুগার মিল কর্তৃপক্ষকে আগামী ১৫ দিনের মধ্যে ধান কেটে সাঁওতালদের বুঝিয়ে দেয়ার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। বুধবার (৩০) বিচারপতি ওবায়দুল হাসান ও বিচারপতি কৃষ্ণা দেবনাথের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। 

রাষ্ট্রপক্ষে শুনানি করেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোতাহার হোসেন সাজু। রিটকারীদের পক্ষে শুনানি করেন আইনজীবী এ এম আমিন উদ্দীন। মোতাহার হোসেন সাজু সাংবাদিকদের বলেন, গাইবান্ধা জেলা পুলিশ সুপার ও গোবিন্দগঞ্জ থানার ওসির পক্ষ থেকে আজ আদালতে অগ্রগতি প্রতিবেদন দাখিল করা হয়েছে। 

সেখানে বলা হয়েছে, এ ঘটনায় সাঁওতালদের পক্ষ থেকে প্রথমে একটি মামলা দায়ের করা হয়েছে। এ মামলা দায়ের ১০ দিন পর তাদের পক্ষ থেকে আরো একটি মামলা দায়ের করা হয়। যেহেতু দুইটি মামলা একই তাই সেটি জিডি হিসেবে নিয়ে তদন্ত করার নির্দেশ দেয়া হয়েছে। 

গাইবান্ধা ডেপুটি কমিশনারের (ডিসি) পক্ষ থেকে একটি অগ্রগতি প্রতিবেদন দাখিল করা হয়েছে। চিনিকল কর্তৃপক্ষে আরো একটি প্রতিবেদন দাখিল করা হয়েছে। সেখানে বলা হয়েছে, ইতোমধ্যে ৩৪ একর ধান কেটে সাঁওতালদের বুঝিয়ে দেয়া হয়েছে। আরো ১৫ একর জায়গার ধান কাটা বাকি আছে। এই ১৫ একরের ধান কেটে দেয়ার জন্য ১৫ দিন সময় দিয়েছেন আদালত।  

গত ২২ নভেম্বর সাঁওতালদের উচ্ছেদের সময় তাদের মারধর, লুটপাট, গুলি ও ঘরবাড়িতে অগ্নিসংযোগের সঙ্গে জড়িতদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নিতে কেন নির্দেশ দেয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেন হাইকোর্ট। উচ্ছেদের নামে ওইসব কর্মকাণ্ড কেন আইনগত কর্তৃত্ব বহির্ভূত ঘোষণা করা হবে না তাও জানতে চাওয়া হয় রুলে। স্বরাষ্ট্র সচিব, শিল্প সচিব, পুলিশের মহাপরিদর্শক, রংপুর রেঞ্জের ডিআইজি, গাইবান্ধার জেলা প্রশাসক ও পুলিশ সুপার, গোবিন্দগঞ্জের উপজেলা নির্বাহী কর্মকর্তা ও ভারপ্রাপ্ত পুলিশ কর্মকর্তাসহ ১১ জনকে বিবাদীকে দুই সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়।

সাঁওতাল পল্লীতে গুলি চালানোর বৈধতা চ্যালেঞ্জ করে গত ১৬ নভেম্বর হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় বেসরকারি সংগঠন আইন ও সালিশ কেন্দ্র (আসক), অ্যাসোসিয়েশন অব ল্যান্ড রিফর্ম অ্যান্ড ডেভেলপমেন্ট (এএলআরডি) এবং ব্রতী সমাজকল্যাণ সংস্থা একটি রিট আবেদন দায়ের করে।

গত ৬ নভেম্বর রংপুর চিনিকলের সাহেবগঞ্জ বাগদা ফার্মের বিরোধপূর্ণজমি নিয়ে চিনিকল শ্রমিক-কর্মচারী ও সাঁওতালদের সংঘর্ষ থামাতে গুলি চালায় পুলিশ। এতে তিন সাঁওতাল নিহত হন, আহত হন অনেকে। পরে পুলিশ-র‌্যাব ওই দিন সন্ধ্যা থেকে রাত ১০টা পর্যন্ত এক অভিযান চালিয়ে মিলের জমি থেকে সাঁওতালদের উচ্ছেদ করে।

সোনালীনিউজ/এমএন

Wordbridge School
Link copied!