• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

১৬ বছরে ৭৮ পুলিশ কর্মকর্তা বাধ্যতামূলক অবসরে!


বিশেষ প্রতিনিধি জুলাই ৬, ২০১৭, ১০:১১ এএম
১৬ বছরে ৭৮ পুলিশ কর্মকর্তা বাধ্যতামূলক অবসরে!

ঢাকা: বিগত ১৬ বছরে পুলিশের ৭৮ উর্ধ্বতন কর্মকর্তাকে বাধ্যতামূলক অবসর কিংবা চাকরিচ্যুত করা হয়েছে। এ ঘটনা সবচেয়ে বেশি ঘটেছে বিএনপি জোট সরকারের আমলে।

২০০১-২০০৬ সালের মধ্যে বাধ্যতামূলক অবসর কিংবা চাকরিচ্যুত হয়েছেন ৬২ জন পুলিশ কর্মকর্তা। আর ২০০৯ সাল থেকে আওয়ামী লীগ সরকারের টানা দুই শাসনামলে বাধ্যতামূলক অবসর ও চাকরিচ্যুত হলেন পুলিশের ১৪ জন কর্মকর্তা।

সর্বশেষ ইয়াসমিন গফুর ও বখতিয়ার আলম নামে পুলিশের দুজন অতিরিক্ত উপ-মহাপরিদর্শককে (এডিশনাল ডিআইজি) বাধ্যতামূলক অবসরে পাঠানো হয়েছে। এ নিয়ে এই সরকারের আমলে বাধ্যতামূলক অবসরে পাঠানোদের সংখ্যা দাঁড়াল ১৬-তে।

সম্প্রতি দুই পুলিশ কর্মকর্তাকে অবসরে পাঠানোর বিষয়টি নিশ্চিত করেছেন স্বরাষ্ট্র মন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সূত্র জানায়, ২ জলাই এক প্রজ্ঞাপনে অতিরিক্ত ডিআইজি ইয়াসমিন গফুর ও বখতিয়ার আলমকে অবসর দেয়া হয়।

এ সংক্রান্ত আদেশে বলা হয়, চাকরির মেয়াদ ২৫ বছর পূর্ণ হওয়ায় ১৯৭৪ সালের গণকর্মচারী অবসর আইনের ৯ (২) ধারায় সরকার তাদের অবসর দেওয়া হয়েছে। বিধি মোতাবেক অবসরজনিত সব সুবিধা পাওয়া যাবে বলেও প্রজ্ঞাপনে জানানো হয়।

ইয়াসমিন গফুরের স্বামী অতিরিক্ত উপ-মহাপরিদর্শক মাজহারুল হকও আওয়ামী লীগ সরকারের আমলে বাধ্যতামূলক অবসরে যান। ইয়াসমিন গফুর বাংলাদেশ পুলিশ বাহিনীতে ২০০৪ সালে গাজীপুর জেলার পুলিশ সুপার হিসাবে দায়িত্ব পালন করেন। তিনি পুলিশে প্রথম নারী পুলিশ সুপার হিসাবে দায়িত্ব পালন করেন। সর্বশেষ এসবির ট্রেনিং স্কুলের কমান্ডডেন্ট হিসাবে কর্মরত ছিলেন।

পুলিশ সদর দফতরের সূত্র জানায়, গত বছরের জানুয়ারি মাসে বাধ্যতামূলক অবসরে যান অতিরিক্ত মহাপরিদর্শক শাহজামান রাজ। এরপর অতিরিক্ত উপ-মহাপরিদর্শক (অতি. ডিআইজি) এস এম হাফিজুর রহমান ও পুলিশ সুপার মর্তুজা আলীকে বাধ্যতামূলক অবসর দেওয়া হয়।

চলতি বছরের মে মাসে পুলিশ সদর দফতরে ওএসডি হওয়া এডিশনাল আইজি সাজ্জাদ হোসেনকে বাধ্যতামূলক অবসর দেয়া হয়।

আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসার পর ডিআইজি মাহফুজুল হক ও মাজেদুল হককে অবসর দেয়া হয়। ২০০৫ সালের ২৮ জানুয়ারি হবিগঞ্জে সাবেক অর্থমন্ত্রী শাহ এমএস কিবরিয়া গ্রেনেড হামলায় নিহত হওয়ার সময় মাহফুজুল হক সিলেট রেঞ্জের ডিআইজি ছিলেন।

এছাড়া জোট সরকারের আমলের বরিশাল রেঞ্জের ডিআইজি খান সাঈদ হাসান ও ডিএমপির এডিশনাল কমিশনার ফারুক আহমেদ, ডিএমপি’র তেজগাঁও বিভাগের উপ-কমিশনার কোহিনুর মিয়া ও তেজগাঁও জোনের সহকারী কমিশনার গিয়াস উদ্দিন রিমনকে ২০০৯ সালের পর বিভিন্ন সময়ে চাকরিচ্যুত করা হয়।

আর ইয়াজ উদ্দিনের তত্ত্বাবধায়ক সরকারের আমলের সাবেক আইজিপি খোদা বখস চৌধুরী, অতিরিক্ত আইজিপি বজলুর রহমান, ডিএমপি কমিশনার মিজানুর রহমান ও ২০০০ সালে পদোন্নতি পাওয়া ডিআইজি আনিসুর রহমানকে বিভিন্ন সময়ে  ওএসডি থাকা অবস্থায় বাধ্যতামূলক অবসরে পাঠানো হয়।

১৯৯১ সালে বিএনপি ক্ষমতায় আসার পরে ৭৩ ব্যাচের অধিকাংশ পুলিশ কর্মকর্তাকে ওএসডি করা হয়। পরবর্তীতে ২০০১ সালে ৭৩ ব্যাচসহ অন্যান্য ব্যাচের ৬২ জনকে বাধ্যতামূলক অবসরে পাঠানো হয়।

২০০৯ সালে আওয়ামীলীগ ক্ষমতায় আসার পর জোট সরকারের আমলে বাধ্যতামূলক অবসরে যাওয়া ৭ জন পুলিশ কর্মকর্তাকে ভূতপূর্ব পদোন্নতি দিয়ে আবারও অবসরে পাঠানো হয়।


সোনালীনিউজ/ঢাকা/জেডআরসি/আকন

Wordbridge School
Link copied!