• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

১৬২ রানে ভারতকে চ্যালেঞ্জ জানাতে পারবে পাকিস্তান?


ক্রীড়া প্রতিবেদক সেপ্টেম্বর ১৯, ২০১৮, ০৮:৪৩ পিএম
১৬২ রানে ভারতকে চ্যালেঞ্জ জানাতে পারবে পাকিস্তান?

ছবি: সংগৃহীত

ঢাকা: আন্তর্জাতিক ক্রিকেটে দুই চিরপ্রতিদ্বন্দ্বী ভারত-পাকিস্তান ম্যাচে যে উত্তেজনা সেটি কি হারিয়ে গেল? এশিয়া কাপে দুই দলের প্রথম ইনিংস দেখে অন্তত তাই মনে হয়েছে। আগের দিন ভারতের বিপক্ষে নবীন হংকং যে প্রতিদ্বন্দ্বিতা গড়ে তুলেছিল, সরফরাজ আহমদের দল তা পারবে বলে মনে হচ্ছে না। আগে ব্যাট করতে নেমে ১৬২ রানে গুটিয়ে গেছে পাকিস্তান। ফলে জয়ের জন্য ভারতের প্রয়োজন ১৬৩ রান।  

বুধবার (১৯ সেপ্টেম্বর) দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে এশিয়া কাপের পঞ্চম ম্যাচে ভারতের বিপক্ষে টস জিতে আগে ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছেন পাকিস্তান ক্রিকেট দলের অধিনায়ক সরফরাজ আহমেদ। ব্যাট করতে নেমে শুরুতেই ধাক্কা খায় পাকিস্তান। ভুবনেশ্বর কুমারের করা তৃতীয় ওভারের প্রথম বলে আউট হয়ে বিদায় নেন ইমাম উল হক (২)। একই পথে হাটেন ফাখর জামানন। রানের খাতা খোলার আগেই ভুবিকে তুলে মারতে গিয়ে ইয়ুজবেন্দ্র চাহালের হাতে ধরা পড়েন এই পাক ওপেনার।

দলীয় মাত্র ৩ রানেই দুই ওপেনার ইমাম-উল-হক ও ফখর জামানকে হারিয়ে বিপর্যয়ে পড়ে সরফরাজবাহিনী। এরপর দলের হাল ধরেন শোয়েব মালিক ও বাবর আজম। তৃতীয় উইকেটে ৮২ রানের কার্যকর জুটি গড়ে তুলেন। দলীয় ৮৫ রানে কুলদীপ যাদবকে ডাউন দ্য উইকেটে খেলতে গিয়ে বোল্ড হয়ে যান পাকিস্তানের উদীয়মান ব্যটসম্যান বাবর আজম। ৬২ বলে তার ৪৭ রানের ইনিংসটি ছিল ৬টি চারে সাজানো।

২৪.৫ ওভারে দলীয় ৯৬ রানে চতুর্থ উইকেট হারায় পাকিস্তান। চোটে আক্রান্ত হয়ে সাজঘরে ফেরেন হার্দিক পান্ডিয়া। তার বদলি হিসেবে ফিল্ডিংয়ে নামা মনস পান্ডিয়ার অসাধারণ ক্যাচে পরিণত হয়ে সাজঘরে সরফরাজ আহমেদ। কুলদীপ যাদবের বলে লংঅনে বাউন্ডারি হাঁকাতে গিয়ে ক্যাচ তুলে দেন সরফরাজ। পান্ডিয়া বলটি তালুবন্দি করলেও শরীরে ব্যালেন্স রাখতে না পারায়, বলটি হাওয়া ভাসিয়ে বাউন্ডারির বাইরে চলে যান। এরপর মাঠে ফিরে দ্বিতীয়বার ক্যাচটি নেন। তার অসাধারণ ক্যাচে পরিণত হয়ে সাজঘরে ফেরেন পাকিস্তান অধিনায়ক।

এরপর কুলদীপ যাদবের বলে বাউন্ডারির কাছাকাছি ক্যাচ তুলে দেন শোয়েব মালিক। কিন্তু ভুবেনেশ্বর কুমার সেই ক্যাচটি নিতে পারেননি। উইকেটকিপার মহেন্দ্রসিং ধোনি ড্রাইভ দিয়ে বলটি ধরেও ফেলছিলেন। কিন্তু শেষ পর্যন্ত হাতে রাখতে পারেননি ভারতের এ অভিজ্ঞ কিপার। যে কারণে প্রথমবার ক্যাচ তুলেও বেঁচে যান পাকিস্তানের সাবেক অধিনায়ক।

দুইবার ক্যাচ তুলে জীবন পাওয়া পাকিস্তানের এ অলরাউন্ডার সাজঘরে ফেরেন রান আউট হয়ে। তার আগে ৪৩ রান করেন। তার ইনিংসটি ৬৭ বলে এক চার ও এক ছক্কায় সাজানো। শেষ দিকে ফাহিম আশরাফের ২১ এবং মোহাম্মাদ আমিরের করা ১৮ রানে ভর করে স্কোর বোর্ডে ১৬২ রান তুলতে সমর্থ হয় পাকিস্তান।  ভারতের বোলারদের মধ্যে ভুবনেশ্বর ও কেদার যাদব ৩টি করে উইকেট নিয়েছেন।  

এর আগে এশিয়া কাপে মোট ১১ বার মুখোমুখি হয়েছে ভারত ও পাকিস্তান দল। দুই দলের অতীতের সেই লড়াইয়ে উভয় দলই ৫টি করে ম্যাচে জিতে নেয়। একটি ম্যাচে ফল হয়নি। মর্যাদার এই লড়াইয়ে জয় পেতে উদগ্রীব থাকে দু’দলই। এর আগে ওয়ানডে ক্রিকেটে মোট ১২৯বার মুখোমুখি হয়েছে ভারত ও পাকিস্তান। ভারতের জয় ৫২টি। পাকিস্তান জিতেছে ৭৩টিতে। ৪টি ম্যাচ হয় পরিত্যক্ত।

এশিয়া কাপের অতীত পরিসংখানে উভয় দলের অবস্থান সমানে সমান হলেও, দুবাইয়ে খেলার দিক থেকে এগিয়ে পাকিস্তান। সংযুক্ত আরব আমিরাতে এর আগে ২৬বার মুখোমুখি হয়েছিলো ভারত ও পাকিস্তান। এরমধ্যে জয়ের পাল্লা ভারী পাকিস্তানের দিকে। পাকিস্তান জয় পেয়েছে ১৯ ম্যাচে। ভারত জয় পায় সাত ম্যাচে। ১৯৮৪ সালে শারজাহতে প্রথম আন্তর্জাতিক ম্যাচে মুখোমুখি হয়েছিলো ভারত ও পাকিস্তান।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Wordbridge School
Link copied!